বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯

ছবিতে ডানে উপবিষ্ট ব্রিটিশ শাসনবিরোধী ও রেশমি রুমাল আন্দোলনের প্রাণপুরুষ শায়খুল হিন্দ মাহমুদ হাসান দেওবন্দি।


শায়খুল হিন্দের দুর্লভ ছবির খোঁজ

ভারত উপমহাদেশ ব্রিটিশ শাসনবিরোধী ও রেশমি রুমাল আন্দোলনের প্রাণপুরুষ শায়খুল হিন্দ মাহমুদ হাসান দেওবন্দির একটি দুর্লভ ছবির সন্ধান পাওয়া গেছে। এটি তাঁর একমাত্র ছবি হিসেবে ধারণা করা হচ্ছে। তবে সেটি কখন ও কোথায় তোলা হয়েছিলো সে ব্যাপারে এখনো নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। তাঁর জীবনিকারকেরা বলেছেন, ইংরেজরা তাঁকে গ্রেফতার করার পর একটি ছবি তুলে রেখেছিল। দারুল উলুম দেওবন্দের সাবেক শিক্ষার্থী মাওলানা যুবায়ের আরশাদ শায়খুল হিন্দের ছবিটি তাঁর ওয়ালে পোস্ট করেছেন। তিনি ছবিটি নিয়েছেন পাকিস্তানের মাকতাবায়ে রাশিদের ফেসবুক পেজ থেকে।

যুবায়ের আরশাদ লিখেছেন, হিন্দুস্তানের প্রখ্যাত লেখক ও প্রবীণ আলেম, মাওলানা আসীর আদরাওয়ী তাঁর এক গ্রন্থে লিখেছেন, রেশমি রুমাল আন্দোলনের অপরাধে হযরত শাইখুল হিন্দ রহ. গ্রেফতার হলে কারাগারে প্রেরণের পূর্বে তাঁর ও তাঁর সঙ্গীদের ছবি তোলা হয়েছিলো৷ একদিন পাকিস্তানের নোমান আমিন জানালেন, ‘খমসু সিনীন ফী মুগাদারাতিল আমর’ বইয়ের … পৃষ্ঠায় শাইখুল হিন্দ রহ. -এর ছবি আছে৷ তিনি অন্য এক নির্ভরযোগ্য বইয়ে সূত্র পেয়েছেন পেয়েছেন, তবে সেটির সন্ধান পাননি৷
দারুল উলুম দেওবন্দের দেড়শ’ বছরের পুরনো কুতুবখানা ইউসুফিয়্যাহ, মাযাহিরে উলুম সাহারানপুরের মাকতাবায়ে আম্মাহ, মাযাহিরে উলুম ওয়াকফের কুতুবখানায় থাকা থানবী রহ. -এর দানকৃত ব্যক্তিগত কিতাবের সম্ভার, নদওয়ার শিবলী নু’মানী লাইব্রেরীতেও বইটির হদিসও মেলেনি। কয়েকদিন আগে মাকতাবায়ে রশীদিয়ার পেজে ছবিটির সন্ধান দিয়ে তার মতামত চেয়েছেন নোমান আমিন।
এই ছবিটি শায়খুল হিন্দের হবার পক্ষে কয়েকটি যুক্তি দিয়েছেন যুবায়ের। বলেছেন, শাইখুল হিন্দ রহ.-এর ব্যবহৃত তিনটি টুপির একটির সঙ্গে মিল রয়েছে এই ছবিতে থাকা শায়খুল হিন্দের ছবির সঙ্গে। শাইখুল হিন্দের নাতি মাওলানা উসমানের কন্যার সংগ্রহে রয়েছে সেই তিনটি টুপি। টুপিগুলো যুবায়ের দেখেছেন ও মাথায় দিয়েছেন। শায়খুল হিন্দ হালকা পাতলা গড়নের ছিলেন; এখানে তা-ই দেখা যাচ্ছে৷ শাইখুল হিন্দের বাড়িতে টুপি, তলোয়ার ও চাদরের সাথে থাকা তার সেলোয়ার এর সমর্থন করে৷ তিনি একটু মেজাজি ছিলেন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন