বুধবার, ২৬ অক্টোবর, ২০১৬

একজন বাবার অনুভূতি! হয়তো কেউ বুঝবে!

Lutfor Faraji
আড়মোরা দিলাম। অভ্যাসমত প্রথমেই ঘড়ির দিকে চোখ। রাত তিনটা। ঠান্ডার ওষুধ খাওয়ায় ঘুমের আজীব রেশ সহজে কাটছে না।
গ্রামে শীতের আগমণী বার্তা জানান দিচ্ছে বেশ। বিশেষ করে শেষ রাতে। উঠতে মোটেও মন চাচ্ছে না। কিন্তু উঠতেই হবে।প্রকৃতির অলঙ্ঘণীয় বিধান পালনে বাথরুমে যেতে হবেই।
অনিচ্ছা সত্বেও শরীরটা বিছানা থেকে আলাদা করলাম। বসতেই প্রথমে নজর গেল বড় ছেলে মুয়াবিয়ার দিকে। বয়সটা চারের ঘরে।দুষ্টুমীই যে বয়সের প্রধান গুরুত্বপূর্ণ কাজ।একদম কুণ্ডুলী পাকিয়ে শুয়ে আছে।বুঝলাম শীতে ধরেছে। নতুবা এমন করে শুবে কেন? বাবার হৃদয়ে চিরসবুজ মায়া জেগে উঠল।কাছে গেলাম। গিয়েতো অবাক। বালিশের অর্ধেক ভেজা। ভেজা গায়ের জামাটাও।পায়জামা যেন সদ্য পানিতে চুবানো। বুঝলাম তিনি যা করার বিছানায়ই সেরেছেন।নিজের বাথরুমে যাবার কথা ভুলে গেলাম। আমার ছোট্ট বাবাটা কষ্ট পাচ্ছে। দ্রুত কাছে গেলাম। পরম মমতায় মাথাটা তুলে নিজের উড়ুতে শুইয়ে দিলাম। জামাটা খুলে পাল্টে দিলাম। পরনের জামা খুঁজে বের করে পড়িয়ে দিলাম। বিবিকে ডেকে কষ্ট দিতে মন সায় দিল না। সারাদিন কষ্ট করে ঘুমিয়েছে। সামান্য কাপড় পাল্টানোর জন্য জাগাতে মন চাচ্ছিল না। 
কাপড় দিয়ে বিছানার পেশাব শুকালাম। তারপর শুকনো কাঁথা বিছিয়ে শুইয়ে দিলাম বাপজানকে। চোখ তুলে তাকাল। পিট পিট করে দেখছে আমি কী করছি? হয়তো ভাবছেঃ মায়ের কাজ আজ দেখছি বাবা করছে! বললাম-বাবা আবার পেশাব করবা? মাথা দুলালো। কোলে নিয়ে নিচে নামিয়ে আবার পেশাব করালাম।
কাজ শেষ হলে শুইয়ে দিয়ে কাঁথা মুড়ে দিলাম। গুটিশুটি মেরে শুয়ে পড়ল। কেন জানি কপালটায় ছোট্ট চুমু দিতে মন চাইল। দিলামও। নিজেরই ভাল লাগল। খুশি লাগল। আমার বাবা। আমার সন্তান। আমার কলিজার টুকরা। তার খিদমাত করে নিজের মাঝে ভাললাগা ছড়িয়ে পড়ে। দেখলে মমতায় ভরে উঠে মন।

জানি দৃশ্যপট পাল্টে যাবে একদিন। হয়তো আমিও একদিন বৃদ্ধ বাচ্চা হবো। সেই সময় আমার ছোট্ট বাবাটা বড় হবে। যে শক্তি মহান মালিক আমাকে দিয়েছেন, সেই শক্তিটা তখন আমার ছোট্ট বাবার শরীরে পাঠিয়ে দিবেন।আর আমি হবো আজকের দুর্বল এ শিশু বাবাটা। 
হয়তো তখন আজকের দৃশ্যটি ফিরে আসবে।একই পরিবেশে। একই দৃশ্যপটে। 
কিন্তু সেদিন। 
আমাদের সন্তানরা বুড়ো বাবাকে একই মোহাব্বতে। একই ভালবাসায়। একই দিলভরা দরদে বুড়ো বাবাকে পরিস্কার করতে। খিদমাত করতে এগিয়ে আসে? হৃদয়ভরা ভালবাসায় পরিচ্ছন্ন হওয়া বাবাকে নিষ্পাপ ভালবাসায় চুমু দিতে পারে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন