মঙ্গলবার, ১৩ জুন, ২০১৭

দাড়ি কাটা দাড়ি ছাঁটা কিছু ভ্রান্তি কিছু বিভ্রান্তি


দাড়ি ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিধান। এটি সব নবীর সুন্নত। সব নবীরই দাড়ি ছিল। হযরত আয়েশা রা. থেকে বর্ণিত একটি হাদীসে এসেছে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ''দশটি বিষয় ফিতরতের অন্তরর্ভুক্ত। মোচ ছোট করা, দাড়ি লম্বা করা...(সহীহ মুসলিম, হা.২৬৩)
হাদীসে উল্লেখিত এই ফিতরতের অর্থ কি? উলামায়ে কেরাম এর ব্যাখ্যায় বলেছেন ফিতরত হচ্ছে সুন্নাহ অর্থাৎ সব নবীর সুন্নাহ এবং সব শরীয়তের সর্বম্মত বিধান যা আকড়ে ধরার জন্য আমাদেরকে আদেশ করা হয়েছে। (শরহু মুসলি, নভভী: ৩/১৪৮; মাজমাউ বিহারিল আনওয়ার ৪/১৫৫)
একজন মুসলমান দাড়ি রাখার গুরুত্ব অনুধাবন করার জন্য উপরোক্ত হাদীসটিই যথেষ্ট। দাড়ি সব শরীয়তের বিধান সব নবীর সুন্নাহ, কোনো মুসলমান এটা জানার পর কি দাড়ি ছাঁটাই করতে কিংবা মুণ্ডাতে পারে! উপরন্তু নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে দাড়ি রাখার সুস্পষ্ট আদেশ বর্ণিত হয়েছে। হযরত ইবনে উমর রা. থেকে বর্ণিত নবীজী সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ''তোমরা মুশরিকদের বিরোধিতা কর; দাড়ি বাড়াও এবং মোচ ছোট কর। (সহীহ বুখারী, হা.৫৮৯২; সহীহ মুসলিম, হা.২৬২)
হায়! নবীজী সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম যেখানে মুশিরকদের বিরোধিতা করতে বলেছেন সেখানে আমরা তাদের কালচার এবং ফ্যাশনকেই প্রদান্য দিচ্ছি। শুধু তাই নয় আমাদের এমন গর্হিত কাজের পক্ষে সাফাই পেশ করছি যে, এটা তো সুন্নত; ফরজ ওয়াজিব তো নয়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
তাদের কথা অনুযায়ী বাস্তবে যদি এটা শুধু সুন্নতই হতো তবুও কি একজন প্রকৃত মুসলামের পক্ষে একথা বলা সম্ভব যে, এটা তো সুন্নত তাই পালন করা জরূরী নয়! আর সমস্ত নবীদের সর্ব সম্মত সুন্নতের বিষয়টি তো আরো গুরুত্বপূর্ণ।
দাড়ি সুন্নত, এটা ঠিক। কিন্তু সুন্নত শব্দের অর্থ কি কি তা তো জানতে হবে। এক হচ্ছে ফিক্বহী সুন্নত যা ফরজ ওয়াজিবের বিপরিত আরেকটি হচ্ছে শাব্দিক অর্থে সুন্নত কিন্ত ফিক্বহী দৃষ্টিতে তা ফরজ কিংবা ওয়াজিবও হতে পারে। দাড়ি সমস্ত নবীদের সুন্নত অর্থাৎ তাদের রীতি তাদের অভ্যাস এই অর্থে সুন্নত বলা হয়েছে। কিন্তু ফিক্বহী দৃষ্টিতে তা ওয়াজিব। কেননা অসংখ্য হাদীসে দাড়ি রাখার আদেশ করা হয়েছে তাই এটা ওয়াজিব। এক্ষেত্রে উপরোক্ত হাদীসটি বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়াও বিভিন্ন হাদীসে দাড়ি লম্বা করার আদেশ দেয়া হয়েছে। যেমন হযরত ইবনে উমরের রা. এর সূত্রে বর্ণিত হয়েছে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন-
انْهَكُوا الشَّوَارِبَ وَأَعْفُوا اللِّحَى
(সহীহ বুখারী, হাদীস নং-৫৮৯৩; সহীহ মুসলিম, হাদীস নং-২৬০)
সহীহ বুখারী, হাদীস নং-৫৮৯২; সহীহ মুসলিম, হাদীস নং-২৬২০ এ ইবনে উমর রা. এর সূত্রে অপর বর্ণনায় এসেছে-
وَأَوْفُوا اللِّحَى
এসকল বর্ণনায় সুস্পষ্টভাবে দাড়ি লম্বা করার আদেশ দেয়া হয়েছে।
উপরোক্ত হাদীসগুলো থেকে দাড়ি রাখার গুরুত্ব সুস্পষ্ট। প্রশ্ন জাগে, তাহলে কি দাড়ি লম্বা হতেই থাকবে? দাড়ি বিলকুল কাটা যাবে না। তখন তো খুবই বিশ্রি দেখা যাবে!
না, বিষয়টি এমন নয়। সহীহ বুখারী শরীফে বর্ণিত হাদীস নং-৫৮৯২ এর শেষে উল্লেখ হয়েছে, ''হযরত ইবনে উমর রা. যখন হজ্জ বা উমরা করতেন, একমুষ্টির অতিরিক্ত দাড়িগুলো কেটে ফেলতেন।''
হযরত আবু হুরায়রা রা.ও এক মুষ্টির অতিরিক্ত দাড়িগুলো কাটতেন। ইমাম বুখারী ও মুসলিমের উসতায ইবনে আবী শাইবাহ রহ. এর প্রসিদ্ধ গ্রন্থ আল মুসান্নাফ’ (১৩/১১২) এ বিষয়টি বর্ণিত হয়েছে এভাবে, ''হযরত অাবু হুরায়রা রা. দাড়ি মুষ্টিবদ্ধ করতেন অত:পর এক মুষ্ঠির অতিরিক্ত দাড়ি কেটে ফেলতেন।
এছাড়াও ক্বাতাদাহ, হাসান বাসারী, ইবনে সিরীন, আতা, তাউস, ক্বাসিম প্রমুখ তাবেয়ীগণ এক মুষ্টির অতিরিক্ত দাড়িগুলো কাটতেন, এ মর্মে আছার বর্ণিত হয়েছে। দেখুন, মুসান্নাফে ইবনে আবী শাইবাহ: ১৩/১১২-১১৩
শুরুতে উল্লেখিত বিভিন্ন হাদীসে আমরা দাড়ি লম্বা করার আদেশ পেয়েছি কিন্তু এর বিপরিত সাহাবা ও তাবেয়ীনদের আমল পেলাম, তারা এক মুষ্টির অতিরিক্ত দাড়িগুলো কেটেছেন। যেমন ইবনে উমর ও আবু হুরায়রা রা. এর আমল। সাহাবায়ে কেরাম রা. নবীজীর আদেশের বিপরিত আমল করবেন এটা কল্পনাও করা যায় না। ইবনে উপর রা. তো নবীজীর এতো বেশি অনুসরণ করতেন যে, কেউ দেখলে মনে হবে লোকটি কি মাজনুন? (সিয়ারু আ’লামিন নুবালা: ৩/২১৩)
সুতারাং নিশ্চয় তারা নবীজী থেকে এই মর্মে কোনো নির্দেশনা পেয়েছেন যে, একমুষ্টির অতিরিক্ত দাড়ি কাটা যাবে।
প্রশ্ন হলো সেই নির্দেশনাটি কোথায় বা নবীজী দাড়ি কেটেছেন এমর্মে কোনো হাদীস থাকলে সেটি কোথায়? হ্যাঁ, আছে। তিরমিযি শরীফে (হাদীস নং ২৭৬২, ২৯১২) হযরত আমর ইবনুল আস রা. এর সূত্রে বর্ণিত হয়েছে, ''নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ধৈর্ঘ্যে-প্রস্থে দু’দিকে তাঁর দাড়ি কাটতেন।''
সনদের বিচারে হাদীসটি দুর্বল। ইমাম তিরিমিযি রহ. ‘হাযা হাদীসুন গারীবুন’ বলে এদিকে ইঙ্গিত করেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন