বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০১৬

পিতার হারাম উপার্জনে সহযোগী হবার বিধান কী?

প্রশ্ন
আস্সালামুআলাইকুম
জনাব
দয়া করে দ্বীনি অভিভাবক হিসেবে কিছু পরামর্শ দিয়ে আমার দুনিয়া ও আখিরাতের কল্যাণ হাসিল করার পথকে আরও স্পষ্ট এবং নিশ্চিত করবেন ।
অধমের বার্তা আপনার মূল্যবান সময়ের কিছুটা অপচয় ঘটাবে বলে ক্ষমা চেয়ে নিচ্ছি ।
আমার বয়স ২২ । আল্লাহ তায়ালা আমায় একটি কণ্যাসন্তান দান করেছেন, যে বিগত ছয়মাস যাবত আমার ঘরকে আলোকিত করে রেখেছে । আমার বাবার একটি দোকান আছে যার বেশিরভাগ অর্থায়ণ হয়েছে হারাম উপায়ে উপার্জিত টাকা দিয়ে । এখনও বিভিন্ন সময়ে যে বিনিয়োগ হচ্ছে সেটাও হারামভাবে উপার্জিত ।
আমার বাবা-মার ইচ্ছা আমি দোকানে বসি এবং আমার বাবা যেন আরও বেশি পরিমাণ টাকা ব্যবসায় বিনিয়োগ করতে পারেন যার বেশিরভাগই হারাম উপায়ে আসবে । অপরদিকে আমি যদি নিজের মত করে কিছু করতে চাই হালাল ভাবে, তাহলে আমি হয়ে যাই অবাধ্য সন্তান । যে শুধু নিজের স্বার্থ বুঝে । এই পরিস্থিতিতে আমি যদি তাদের উপর মেহনতের নিয়তে একসাথে থাকি এবং আমার, আমার আহলিয়া এবং কণ্যার জন্য যাবতীয় ব্যায় আমার বাবার থেকে নেয়া হয় তাহলে সেটা কি হালাল হবে?
হারাম থেকে বাঁচার জন্য আমার করণীয় কি হবে?
আল্লাহ তায়ালা আপনার হায়াতে বরকত দান করুক । দুনিয়া ও আখিরাতে সন্মানিতদের কাতারে শামিল করুক !
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
স্রষ্টার নাফরমানী করে কারো আনুগত্ব করা জায়েজ নয়।
যেহেতু আপনি জানেন যে, আপনার পিতার কারবার হারাম। আর উক্ত কারবারে বসলে আপনি হারাম কারবারের সহযোগী হয়ে যাবেন। তাহলে এমতাবস্থায় আপনার জন্য কিছুতেই উক্ত হারাম কারবারে শরীক হওয়া কিছুতেই বৈধ হবে না।
নিজের সাধ্য অনুপাত হালাল রুজি কামাই করার প্রচেষ্টা করুন। ইনশাআল্লাহ আল্লাহ তাআলা আপনার হালাল কামাইয়ে বরকত দান করবেন। আপনার সন্তানের জন্য শুভ কামনা রইল।
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢]
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}
والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন