বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০১৬

মোটা সুতার মোজার ওপর মাসেহ করা জায়ে

حَدَّثَنَا هَنَّادٌ، وَمَحْمُودُ بْنُ غَيْلاَنَ، قَالاَ حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ سُفْيَانَ، عَنْ أَبِي قَيْسٍ، عَنْ هُزَيْلِ بْنِ شُرَحْبِيلَ، عَنِ الْمُغِيرَةِ بْنِ شُعْبَةَ، قَالَ تَوَضَّأَ النَّبِيُّ صلى الله عليه وسلم وَمَسَحَ عَلَى الْجَوْرَبَيْنِ وَالنَّعْلَيْنِ . قَالَ أَبُوعِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ وَهُوَ قَوْلُ غَيْرِ وَاحِدٍ مِنْ أَهْلِالْعِلْمِ وَبِهِ يَقُولُ سُفْيَانُ الثَّوْرِيُّ وَابْنُ الْمُبَارَكِ وَالشَّافِعِيُّ وَأَحْمَدُ وَإِسْحَاقُ قَالُوا يَمْسَحُ عَلَى الْجَوْرَبَيْنِ وَإِنْ لَمْ تَكُنْ نَعْلَيْنِ إِذَا كَانَا ثَخِينَيْنِ (رَوَاه التِّرْمِذِىُّ فِىْ بَابِ الْمَسْحِ عَلَى الجَوْرَبَيْنِ وَالنَّعْلَيْنِ)
হাদীস নম্বর-৫০ : হযরত মুগীরা বিন শু’বা রা. থেকে বর্ণিত:রসূলুল্লাহ স. অযু করলেন আর সুতার মোজা ও জুতোর ওপরমাসেহ করলেন। ইমাম তিরমিজী রহ. বলেন: হাদীসটিহাসান-সহীহ। হযরত সুফিয়ান সাওরী, ইবনুল মুবারক, ইমামশাফিঈ, ইমাম আহমাদ ও ইসহাক বিন রাহওয়াইহ রহ.সহবহু উলামায়ে কিরামের অভিমত এটাই যে, জুতো পায়ে নাথাকলেও সুতার মোজা মোটা হলে তার ওপর মাসেহ করাযাবে। (তিরমিজী: ৯৯)
হাদীসটির স্তর : হাসান। ইমাম তিরমিজী রহ. বলেন:হাদীসটি হাসান-সহীহ। শায়খ আলবানী হাদীসটিকে সহীহবলেছেন। (সহীহ-জঈফ তিরমিজী: ৯৯)। তবে আবু কয়েসেরএকক বর্ণনার কারণে শায়খ শুআইব আরনাউত মুসনাদেআহমাদ-এর ১৮২০৬ নম্বর হাদীসের তাহকীকে এ হাদীসটিরওপর পূর্ববর্তী অনেক মুহাদ্দিসের আপত্তির কথা তুলেধরেছেন। শাব্দিক কিছু তারতম্যসহ এ হাদীসটি আবু দাউদএবং ইবনে মাজাহ শরীফেও বর্ণিত হয়েছে। (জামিউল উসূল:৫২৭৯)
সারসংক্ষেপ : হযরত ইমাম আবু হানীফা রহ.-এর সিদ্ধান্তএই যে, সুতার মোজা মোটা হলে তার ওপর মাসেহ করাযাবে। মোটা মোজা বলতে ওই মোজাকে বুঝায়: যার মধ্যেতিনটি বৈশিষ্ট থাকবে: ১. বাঁধা ছাড়াই পায়ে আটকে থাকে, ২.জুতোবিহীন শুধু মোজা পায়ে দিয়ে চললেও সহজে ছিড়ে যায়না এবং ৩. মোজার উপরে পানি ঢেলে দিলে সহজে ভিতরেপ্রবেশ করে না। এই তিনটি বৈশিষ্ট পাওয়া গেলে সুতার তৈরীউক্ত মোটা মোজার ওপর মাসেহ করা জায়েয। (হিদায়াহ:১/৬১)
ফায়দা : সুতি মোজার ক্ষেত্রে ইমামগণ যে কঠোরতা করেছেনতার মূল কারণ হলো: কুরআন বলেছে পা ধোয়ার কথা; আরঅন্য একটি আয়াত দ্বারাই কেবল কুরআনের উক্ত হুকুমেরবিকল্প গ্রহণ করা যেতে পারে। কোন হাদীস দ্বারাও কুরআনেরহুকুমের বিকল্প গ্রহণ করা যায় না; যদি সে হাদীসমুতাওয়াতির না হয়। এ শর্ত মোতাবেক خفّ অর্থাৎ, চামড়ারমোজার ওপর মাসেহ করার হাদীসগুলো মুতাওয়াতির পর্যায়েপৌঁছে যাওয়ায় তা দ্বারা কুরআনে বর্ণিত পা ধোয়ার হুকুমেরবিকল্প হিসেবে চামড়ার মোজার ওপর মাসেহ করা বৈধসাব্যস্ত হয়েছে। কিন্তু جورب অর্থাৎ, মোটা সুতার মোজারওপর মাসেহ করার হাদীস যেহেতু সে মানের নয়, তাই এরদ্বারা কুরআনের হুকুমের বিকল্প গ্রহণ করার কোন সুযোগনেই। তবে মোজা যদি পূর্বোক্ত বর্ণনা মোতাবেক খুব মোটাহয় তাহলে চামড়ার মোজার সাথে বৈশিষ্টগত সাদৃশ্যেরকারণে উক্ত হুকুমের আওতায় আসতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন