বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

মারআহ সালিহা!



Atik Ullah
----
নেককার মহিলা কারা? যিয়াদ বিন আবি সুফিয়ান। উমাইয়া খিলাফাহর একজন জাঁদরেল প্রশাসক। তার বিরুদ্ধে অনেক অভিযোগ আছে। দুর্ণাম আছে। সেগুলোর সব মিথ্যেও নয়। তবে তিনি যে একজন সুদক্ষ বাগ্মী আর পন্ডিত আর ধূর্তব্যক্তি, এ-ব্যাপারে কারো দিমত নেই। একদিন কী মনে করে, দরবারীদের কাছে প্রশ্ন রাখলেন:
-সবচেয়ে সুখী মানুষ কে?
-আমাদের আমীরুল মুমিনীন!
-উঁহু! ঠিক বলো নি। 
-খলীফাতুল মুসলিমীনের চেয়েও সুখী আর কে হতে পারে?
-আছে আছে। 
-কে সে?
-একজন মুসলিম:
ক. যার একজন মুসলিম স্ত্রী আছে। 
খ. যার প্রয়োজন পরিমাণ জীবিকা আছে। 
গ: যার স্ত্রী তার প্রতি সন্তুষ্ট। 
ঘ: যে তার স্ত্রীর প্রতি সন্তুষ্ট।
ঙ. আমাদের মতো প্রশাসনিক লোকদেরকে সে চেনে না। 
চ. আমরাও তাকে চিনি না। 
= এমন ব্যক্তিই সবচেয়ে সুখী। কোনও প্রকারের ঝুট-ঝামেলামুক্ত। নিশ্চিন্ত নিরুপদ্রব জীবন যাপন করে। নির্ঝঞ্ঝাট। 
.
যিয়াদ বিন আবি সুফিয়ানের মতে সবচেয়ে সুখী মহিলা কে? 
= পূত-পবিত্র চরিত্রের অধিকারিনী। মহৎ গুণাবলী সম্পন্না। চেহারা থেকে পবিত্রতার দ্যুতি ছড়াবে। হৃদয় থাকবে আনুগত্যে ভরপুর। অবয়ব থেকে ঠিকরে বের হবে, সম্ভ্রম আর সমীহ জাগানিয়া অভিব্যক্তি। স্বামীকে হৃদয়-মন সঁপে দিবে নির্দি¦ধায়। চিন্তা-বিশ্বাস ও কর্মে হবে স্বামীর প্রতি পুরোপুরি বিশ্বস্ত। তার পুরো অস্তিত্ব জুড়ে থাকবে স্বামীর উপস্থিতি। এমন নারীর কিছু সার্বজনীন বৈশিষ্ট্য আছে:
(এক) প্রয়োজনের সময় সঠিক পরামর্শ দিবে। নির্ভুল চিন্তা তুলে ধরবে:
= সাফফানাহ। বিখ্যাত আরব দানবীর হাতেম তাইয়ের কন্যা। বন্দী হয়েই এসেছেন মদীনায়। নবীজির কাছে সুন্দর করে মাফ চাইলেন। হৃদয়স্পর্শী ভাষায় বাবার কথা বললেন। নবীজি তাকে মাফ করে দিলেন। তাইতনয়া নিজ গোত্রে ফিরে গেলেন। বড়ভাই আদি তাইকে সব খুলে বললেন। নবীজির কাছে চলে যাওয়ার পরামর্শ দিলেন। অল্প সময়ের মাঝেই তিনি নবীজিকে চিনে ফেললেন। তার তীক্ষ্ণ পর্যবেক্ষণে, নবীজির অনেক গুণ ধরা পড়লো। এক এক করে ভাইয়াকে সব খুলে বললেন। বোনের পরামর্শ ও সুচিন্তিত মতামত ভাই ফেলে দিতে পারলেন না। 
.
(দুই) দ্বীনের স্বার্থে, উম্মাহর পরিবার-পরিজনকে উৎসর্গ করতে দ্বিধা করবে না। আপনজনদেরকে ত্যাগ করতে একপায়ে প্রস্তুত থাকবে। 
= উম্মে কুলসুম বিনতে উকবা রা.। নবীজি মদীনায় হিজরত করেছেন। মক্কায় তখনো কিছু মুসলিম নারী ও পুরুষ রয়ে গেছেন। উম্মে কুলসুমের তখনো বিয়ে হয়নি। বাপ-ভাই ইসলাম গ্রহণ করেনি। কিন্তু নিজের বিবেক বুদ্ধিতে তিনি বুঝতে পারলেন, ইসলাম সত্য। মুহাম্মাদ সা. সত্য নবী। তিনি ইসলাম গ্রহণ করলেন। দুঃসাহসিক সিদ্ধান্ত নিলেন। একা একা মদীনায় চলে এলেন। সবকিছু ছেড়ে। তার পিছু নিয়ে দু’ভাই মদীনায় এলো। বোনকে নিয়ে যেতে। উম্মে কুলসুম ফুঁসে উঠলেন। নবীজিকে বললেন:
-আপনি আমাকে ফেরত পাঠাবেন ইয়া রাসুলাল্লাহ? তারা আমাকে আমার দ্বীন থেকে বিচ্যুত করে ছাড়বে যে! সেখানে নারীদের অবস্থা আপনি জানেন। তাদের নির্যাতনে আমি সবর করে থাকতে পারবো না! তবুও আপনি আমাকে ফিরিয়ে দেবেন?
.
নিজের বিশ্বাসের জন্যে সবকিছু ছেড়েছেন। দূরের পথ পাড়ি দিতে দ্বিধা করেন নি। কোন ডরভয়ের পরোয়া করেন নি। সিদ্ধান্ত নিতে দেরী করেন নি। 
.
(তিন) সৎকাজে অত্যন্ত তৎপর থাকবেন। অভিনব পন্থায় নেককাজ করবেন। নিজের সুখকে বিসর্জন দিয়ে হলেও। 
= নবীজি সা. বললেন; কে এই লোকের মেহমানদারি করবে? এক সাহাবী সাড়া দিলেন, আমি করবো! মেহমান নিয়ে ঘরে ফিরলেন:
-ওগো! আল্লাহর রাসূলের মেহমান নিয়ে এসেছি। দেখো কী করতে পারো!
-ইয়া আল্লাহ! ঘরে যে শুধু বাচ্চাদের খাবারই আছে! আর কিছু নেই!
-কোনও সমস্যা নেই! খাবার যা আছে প্রস্তুত করো। বাতিটা ঠিক করে রাখো। বাচ্চাদেরকে ঘুম পাড়িয়ে দাও। খাবার প্রস্তুত হলো। বাকী কাজও ঠিকঠাক মতো সম্পন্ন হলো। খানা খেতে বসলো সবাই। স্ত্রী অত্যন্ত বুদ্ধিমতি। তিনি ঠিক করার ছলে বাতিটা নিভিয়ে দিলেন। অন্ধকারেই খানাপিনা চলতে থাকলো। মেজবান দুজন ভাব দেখাতে লাগলো, তারাও সমানতালে খাবার গ্রহণ করছে। 
.
সকাল হলো। আনসারীকে দেখেই নবীজি মুচকি হেসে বললেন:
-বী ব্যাপার! আল্লাহ তা‘আলা গতরাতে তোমাকে আচরণ দেখে হেসেছেন! নাযিল করেছন:
“ তারা দারিদ্র্য সত্ত্বেও অন্যদেরকে নিজেদের উপর প্রাদান্য দেয়। যাকে অন্তরের কৃপণতা থেকে বাঁচানো হয়েছে, তারাই সফলকাম (হাশর:৯)। 
.
(চার) চারিত্রিক নিষ্কলুষতার কারণে, গভীর বোধের অধিকারী হবেন। শুদ্ধাচারসম্পন্ন চিন্তার অধিকারী হবেন। ব্যতিক্রমী কিছু হলে, তার সুরুচি সেটা গ্রহণ করতে বাধা দিবে। 
= মাইসুন বিনতে বাহদল রহ.। একজন তাবেয়ী। তার আরও পরিচয় আছে। তিনি দ্বিতীয় উমাইয়া খলীফা ইয়াযীদের মা। মুয়াবিয়া রা.-এর স্ত্রী। স্বামী থেকে বেশ কয়েকটা হাদীসও বর্ণনা করেছেন। রূপে-গুণে অতুলনীয় ছিলেন। চমৎকার কবিতা রচনা করতেন। খাঁটি বেদুইনকন্যা ছিলেন। একদিন মুয়াবিয়া রা. তার কাছে এলেন। সাথে ছিল একজন খোজা খাদেম। তাকে দেখেই মাইসুন বলে উঠলেন:
-এ কে? এখানে কেন?
-সমস্যা নেই! সে ‘খোজা’!
-আল্লাহর কসম! খোজা হলেই, আল্লাহ যা হারাম করেছেন তা হালাল হয়ে যায় না! (বিদায়া
.
কী অনন্য চিন্তা! কী অপূর্ব আত্মসম্মানবোধ! কী বেনজীর সচেতনতা আর রুচিবোধ! বেগানা পুরুষ যেই, যেমনই হোক, তার সামনে যেতে একজন মুসলিম নারীর বিবেকে লাগবেই! তার রুচিতে বাধবেই!
.
(পাঁচ) আল্লাহর শা‘আয়ের বা নিদর্শনের সম্মানবোধ থাকবে। সেটা নিজের সামর্থ্য অনুযায়ী প্রকাশও করবেন। 
= জামীলা বিনতে হাসান (৯৮১)। হামদানী গোত্রের মহিলা। অত্যন্ত স্বাধীনচেতা। অতিরিক্ত আত্মসম্মানবোধের কারণে জীবনে কারো কাছে বিয়ে বসেন নি। অন্য কোনও পুরুষ তার ওপর আধিপত্য করবে এটা তার পক্ষে মেনে নেয়া অসম্ভব ছিল। পর্দার আড়ালে থেকে বাবা ও ভাইয়ের সাথে রাজকার্যে অংশ নিতেন। ৩৬৬ হিজরীতে হজ করেছেন। আব্বাসী খলীফা হারুনুর রশীদের স্ত্রী যুবায়দার মতোই তিনি মক্কার উন্নয়নে অনেক টাকা ব্যয় করেছেন। হজের সফরে তার সাথে ছিল চারশ দাসী। মালসামানা বহন করার জন্যে ছিল অসংখ্য উট। অনেকগুলো উটের পিঠে হাওদা লাগানো ছিল, যাতে লোকজন বুঝতে না পারে, কোনটাতে জামীলা আছেন। কা‘বার সম্মানে ব্যক্তিগত কোষাগার থেকে দান করেছেন দশ হাজার স্বর্ণমুদ্রা। পঞ্চাশ হাজার জোড়া কাপড় দান করেছেন। দান-দাক্ষিণা ও পরহেজগারিতে অতুলনীয় হলেও, এই হামদানীরা ছিল শী‘আ। একজন নারীও মক্কা ও মদীনার প্রতি সম্মান রাখতে পারে, তার নমুনা হিশেবেই জামীলার কথা আনতে হলো। এমন আরো বহু নারী আছেন, যারা মক্কার জন্যে উদার হস্তে ব্যয় করেছেন। অতুলনীয় সম্মান দেখিয়েছেন। কিন্তু সবার মাঝে জামীলার মতো গুণ ছিল না। 
.
(ছয়) হক ও সত্য প্রকাশের ক্ষেত্রে কোনও কিছুর পরোয়া করবে না। নিন্দুকের নিন্দার ভয় করবে না। 
আহলে বাইতের এক বিদূষী কন্যা। ফাতিমা তার নাম। এক লোক এসে, আড়াল থেকে তার পিতার প্রশংসা করতে শুরু করলো। উদ্দেশ্য, বাবার কথা বলে মেয়েকে খুশি করা। সরাসরি মেয়ের প্রশংসা করা যায় না। ফাতিমা লোকটার দুরভিসন্ধি ধরে ফেললেন। চুপচাপ উঠে গিয়ে, চুলা থেকে ছাই এনে লোকটার মুখের উপর ছুঁড়ে মারলেন। (তাবাকাতে ইবনে সা‘দ)। 
.
(সাত) ইবাদত বন্দেগীর প্রতি প্রবল আগ্রহ থাকবে। শুধু নিয়ে নয়, অন্যদেরকেও উদ্বুদ্ধ করবে। 
= হায়সাম বিন জাম্মায বলেছেন: আমার স্ত্রী রাতে খুব কম ঘুমুতেন। আমি তার মতো অত জেগে থাকতে পারতাম না। শেষরাতে আমি ঘুম থেকে না জাগলে, আমার মুখে পানি ছিটিয়ে দিয়ে বলতেন:
-আর কতো নাক ডাকাবেন! আল্লাহর কথা ভেবে লজ্জিত হোন!
.
(আট) সব ধরনের দুনিয়াবি লোভ-লালসাকে জয় করতে পারবে। নিজেকে নিরাসক্ত রাখতে পারবে। শত প্রলোভনেও টলে যাবে না।
= ঈদের রাত। খরচ করার মতো কোনও টাকা নেই। স্বামী তার এক বন্ধুর কাছ থেকে কিছু টাকা করয আনল। এমন সময় একজন আওলাদে রাসূল এলো। করযের আশায়। স্ত্রীকে বললো: তুমি কী বলো? নবীজি সা.-এর আওলাদকে খালি হাতে ফিরিয়ে দেবো? অর্ধেক দিয়ে দিই?
-কী বলছেন আপনি! আপনার সামনে আবু বকর ও উমার রা.-উভয়ের আদর্শই আছে। আপনি প্রথম খলীফার আদর্শকে কেন গ্রহণ করছেন না? উমার রা. নিজেই তো প্রথম হতে না পেরে আফসোস করেছেন? 
-ঠিক আছে, যা হওয়ার হবে, হাওলাত করে আনা পুরো টাকাই দিয়ে দিচ্ছি। হাদিয়া হিশেবে!
.
(নয়) দ্বীনের জন্যে কষ্ট সহ্য করা। নিজের বিশ্বাসে অটল অবিচল থাকা। বিচ্যুত না হওয়া। পরিবার বা স্বামীর পাপ দ্বারা প্রভাবিত না হওয়া। 
= হাওয়া বিনতে আসাদ রা.। আনসারী মহিলা। তার স্বামী ছিল কায়েস বিন খাতীম। স্বামীর অগোচরে ইসলাম গ্রহণ করেছিলেন। মুসআব বিন উমায়ের রা.-এর দাওয়াতে। এটা নিয়ে স্বামী হাওয়াকে কষ্ট দিতো। মহীয়সী হাওয়া স্বামীর নির্যাতনকে পরোয়া করেন নি। মুখ বুজে সয়েছেন। ইসলাম ত্যাগ করেন নি। স্বামী দ্বারা প্রভাবিতও হন নি। অথচ মদীনাতে তখনো ইসলাম অতটা প্রচারিত হয়নি। 
.
(দশ) বিপদে ধৈর্যের প্রতিমূর্তি হবেন। দ্বীনের জন্যে স্বামী-সন্তানকে উৎসর্গ করতে পিছপা হবেন না। 
= বিশিষ্ট তাবেয়ী সিলাহ বিন আশয়াম রহ.। যুদ্ধে গিয়েছেন। সাথে আছে তার আদরের পুত্র। পুত্রকে বললেন: বৎস আগে বাড়ো। তুমি শহীদ হলে আমি আজর পাবো। পুত্র শহীদ হয়ে গেলো। এবার বাবাও আগে বাড়লেন। তিনিও শহীদ হয়ে গেলেন। বাড়িতে খবর এলো স্ত্রী মু‘আযার কাছে। খবর শুনে প্রতিবেশিনী মহিলারাও এলেন। তাদের দেখে মু‘আযাহ বললেন:
-তোমরা যদি আমাকে সম্ভাষণ জানাতে এসে থাকো, তাহলে স্বাগতম! আর যদি অন্য কিছুর জন্যে এসে থাকো, তাহলে ফিরে যাও!
.
(এগার) সন্তানদের প্রতি যত্নবান হবেন। তাদের ঈমান-আমনের প্রতি লক্ষ্য রাখবেন। সন্তানকে দ্বীন শিক্ষাদানের ব্যাপারে ব্রতী হবেন। শত বাধাতেও টলবেন না। আত্মীয় স্বজনের চোখ রাঙানিকে ভয় পাবেন না। 
= উম্মে সুলাইম রা.। ঈমান এনেছেন। স্বামী আবু আনাস বাইরে ছিলেন। ঘরে ফিরে দেখলেন পরিস্থিতি ভিন্ন! রেগে গিয়ে স্ত্রীকে বললেন
-ধর্মত্যাগী হয়ে গেছো?
-উঁহু! আমি মুহাম্মাদের প্রতি ঈমান এনেছি!
উম্মে সুলাইম ছেলেকে কালিমা পড়াতে শুরু করলেন। এটা দেখে ছেলের বাবা বললো:
-তুমি ছেলেকে নষ্ট করছো! 
-না, আমি নষ্ট করছি না!
.
(বারো) স্বামীকে যথাযথ সম্মান করে। তার সাথে আদব-লেহায বজায় রেখে চলে। 
= সায়ীদ ইবনুল মুসাইয়াব রহ. এর স্ত্রী বলেছেন:
-আমরা স্বামীগনের সাথে এমন ভঙ্গিতে কথা বলতাম যেমনটা তোমরা রাজা-বাদশার সাথে কথা বলো!
.
(তেরো) স্বামীর খেদমতের প্রতি তৎপর থাকবে। স্বামীর বাড়ির কাজও সোৎসাহে করবে। 
= আসমা বিনতে আবি বকর রা.। বিয়ে হয়েছে হযরত যোবায়ের রা.-এর সাথে। তিনি বলেছেন:
-আমাকে বিয়ে করেছেন যোবায়ের। তার কোনও ধন-সম্পদ ছিল না। আমি নিজ হাতে তার ঘোড়ার ঘাস কাটতাম। পানি খাওয়াতাম। নিজ হাতে রুটি বানাতাম। যোবায়েরের জমি থেকে খেজুর আঁটি কুড়িয়ে আনতাম। মাথায় করে। একমাইল দূর থেকে। 
.
(চৌদ্দ) স্বামীর আবেগ-অনুভূতির সাথে একাত্ম হবে। স্বামী সুখে হাসবে। স্বামীর দুঃখে কাঁদবে। তার ব্যথায় ব্যথিত হবে। 
= আবদুল্লাহ ইবনে রাওয়াহা রা. একদিন ঘরে বসে কাঁদতে শুরু করলেন। তার দেখাদেখি স্ত্রীও কাঁদতে শুরু করলেন। আবদুল্লাহ স্ত্রীকে প্রশ্ন করলেন:
-তুমি কেন কাঁদছ?
-আপনাকে কাঁদতে দেখে আমারও কান্না পেয়ে গেছে!
-আমি কাঁদছি, জাহান্নামের ভয়ে!
.
(পনের) স্বামীর মৃত্যুর পরও কেউ কেউ বিশ্বস্ত থাকে। স্বামীর ভালোবাসা ভুলতে পারে না। স্বামী মারা গেলে স্ত্রী আবার বিয়ে করলে সেটা দোষণীয় কিছু নয়। তবে স্বামীর প্রতি ভালোবাসাবশত বাকি দিনগুলো একাকীও কাটিয়ে দেয় অনেকে!
= উম্মে দারদা রা.তার স্বামী আবু দারদাকে বললেন:
-আপনি আমার বাবা-মায়ের কাছে বিয়ের প্রস্তাব দিয়েছেন। তারা আপনার কাছে আমাকে বিয়ে দিয়েছেন। আর আমি এখন আপনার কাছে আমার নিজের বিয়ের প্রস্তাব দিচ্ছি! আখেরাতের জন্যে!
-ঠিক আছে, তুমি আমার মৃত্যুর পর আর বিয়ে বসো না!
আবু দারদা রা. মারা গেলেন। তখন মুয়াবিয়া রা. বিধবার কাছে বিয়ের প্রস্তাব পাঠালেন। উম্মে দারদা প্রস্তাব ফিরিয়ে দিলেন। 
.
(ষোল) শরীয়তের ইলম শেখার প্রতি নিবিষ্ট হবেন। ঘরের কাজের পাশাপাশি। সুযোগ থাকলে ব্যুৎপত্তি অর্জন করবেন। 
= শায়খ আলাউদ্দীন সামারকন্দী রহ.। তার মেয়ে ফাতিমা। বাবা তার মেয়েকে উপযুক্ত শিক্ষা দিয়েছেন। সাধ্যানুযায়ী নিজের সবটুকু ইলম মেয়েকে শেখানোর চেষ্টা করেছেন। মেয়েও মা-শা-আল্লাহ বাবার মেহনতকে কাজে লাগাতে কসুর করেনি। বাবার লিখিত বিখ্যাত কিতাব ‘তুহফাতুল ফুকাহা’ আগাগোড়া মুখস্থ করে তাক লাগিয়ে দিয়েছে। এমন বিদূষী কন্যার খ্যাতি চারদিকে ছড়িয়ে পড়লো। রাজপুত্ররাও বিয়ের প্রস্তাব নিয়ে ভীড় জমাতে শুরু করলো। ইলমসাধক বাবা এমন প্রস্তাবে রাজি হলেন না। শায়খের একজন ছাত্র, কাসানী! তিনি এক অভিনব কাজ করলেন। শায়খের কিতাব ‘তুহফাতুল ফুকাহা’-এর একটা বিশাল ব্যখ্যাগ্রন্থ রচনা করে নিয়ে এলন। ছাত্রের এমন কীর্তিতে শিক্ষক রীতিমতো মুগ্ধ। মেয়ের উপযুক্ত পাত্র পেয়ে গেলেন। এমন মেয়ের মোহরানা কী হবে? এক অভিনব মোহরানা ধার্য্য করা হলো,উভয়পক্ষের সম্মতিতে;
= ছাত্রের লিখিত কিতাব ‘বাদায়ে সানায়ে’-ই হলো বিয়ের মোহরানা। 
সংসার শুরু হলো। সংসার তো নয় যেন ‘মাদরাসা’। স্বামী পড়ালেখায় একটু পিঠটান দিলেই স্ত্রীর খরবদারি! স্বামীর ভুল হবার জো নেই, স্ত্রী হেঁশেল থেকেই বলে পড়া বলে দিচ্ছেন! মুখস্থ। আগে বাবার কাছে বিভিন্ন মানুষ ফতোয়ার জন্যে আসতো! লিখিত ফতোয়ার স্বাক্ষর থাকতো দু’জনের: বাবা ও মেয়ের। বিয়ের পর অবস্থার হেরফের হলো না। শুধু ফতোয়ার কাগজে জামাইয়ের স্বাক্ষর বৃদ্ধি পেলো। 
.
(সতের) হালাল তরীকার উপর চলবে। হারাম বর্জন করবে। অত্যন্ত সচেতনভাবে হালাল-হারামের প্রতি লক্ষ্য রাখবে। 
= মায়মুনাহ বিনতে আকরা রহ.। ইবাদতগুজার ও মুত্তাকী মহিলা ছিলেন। ইমাম আহমাদ বিন হাম্বল রহ.-এর কাছ থেকে হাদীস শিখেছেন। সুতা কেটে জীবিকা নির্বাহ করতেন। বেশ কিছু সুতা বোনা হয়েছে। বিক্রি করার জন্যে সুতা ব্যবসায়ীকে ডেকে পাঠালেন। তার হাতে সুতা তুলে দিয়ে বললেন:
-আপনি সুতাগুলো বিক্রির সময় ক্রেতাকে বলে দিবেন, আমি এগুলো বোনার সময়, রোজা রেখেছিলাম। তাই কাজে একটু শিথিলতা এসেছিল। বুনন অতটা মযবুত হয়নি হয়তো!
-আচ্ছা ঠিক আছে, আমি বলে দেবো!
ব্যবসায়ী চলে গেলো। একটু পর কী মনে করে মায়মুনা আবার ব্যবসায়ীকে ডেকে পাঠালেন:
-আমার সুতাগুলো ফেরত দিয়ে দিন। আমি বিক্রি করবো না!
-কেন কী হলো?
-আমার ভয় হচ্ছে, আপনি ক্রেতাদের কাছে সুতার দুর্বলতাটা খুলে বলবেন না। তাহলে ক্রেতা ঠকানোর কারনে আমার গুনাহ হবে! 
.
(আঠার) আল্লাহর দিকে সাধ্যানুযায়ী মানুষকে দাওয়াত দিবে। নিজের সীমার মধ্যে থাকা মানুষকে। আত্মীয়কে। 
= উম্মে শুরাইক রা.। ইসলাম তার কাছে ভালো লেগে গেলো। ঈমান আনতে দেরী করলেন না। এবার শুরু করলেন দাওয়াতের কাজ। তিনি গোপনে কুরাইশ মহিলাদের কাছে যেতেন। তাদেরকে ইসলাম সম্পর্কে বোঝাতেন। ইসলাম গ্রহণের প্রতি উদ্বুদ্ধ করতেন। ব্যাপারটা বেশিদিন গোপন থাকলো না। ফাঁস হয়ে গেলো। মক্কার পুরুষরা ক্ষেপে গেলো। তারা উম্মে শুরাইককে হুমকি দিয়ে বলল:
-তোমার কওম যদি না থাকতো, তাহলে আমরা এর একটা বিহিত করেই ছাড়তাম!
.
একজন নেককার মহিলার গুণের কোনও শেষ নেই। একজনের মধ্যে সবগুণই বিদ্যমান থাকবে এমন নয়। কমবেশ হতে পারে। কিন্তু আগের যুগের মহীয়সীগনের আদর্শ সামনে থাকলে, নিজেকে আরো ভাল করার প্রেরণা পাওয়া যায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন