শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৬

সৌদি আরবে নিযুক্ত বর্তমান বৃটিশ রাষ্ট্রদূত সিমন পল কলিস ইসলাম গ্রহণ করেছেন।


সৌদি আরবে যুক্তরাজ্যের বর্তমান রাষ্ট্রদূত সিমন পল কলিস ইসলাম গ্রহণ করেছেন। সাম্প্রতিক সময়ে কোন পশ্চিমা উচ্চ পর্যায়ের কূটনৈতিক দায়িত্ব পালনরত অবস্থায় ইসলাম গ্রহণের ঘটনা একটি গুরুত্বপূর্ণ ঘটনা।
চলতি বছর যে ১৯ হাজার ব্রিটিশ পবিত্র হজ পালন করেছেন তাদের মধ্যে সৌদি আরবে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সিমন পল কলিস এবং তার স্ত্রী হুদা মুকারখেচও রয়েছেন। এই দম্পতির হজ করার একাধিক ছবি প্রকাশ হয়েছে মধ্যপ্রাচ্যের মর্যাদাপূর্ণ সংবাদপত্র আরব নিউজে।
১৩ সেপ্টেম্বর আরবিতে টুইট করে সিমন লিখেছেন, আমি ইসলাম গ্রহণ করেছি মুসলিম সমাজ সম্পর্কে জেনেই। আমি বিগত ত্রিশ বছর থেকে মুসলমানদের জানি। আমি আমার স্ত্রী হুদাকে বিয়ে করার আগে ইসলাম গ্রহণ করি।

হাজীরা যে সাদা পোশাক পড়ে হজব্রত পালন করেন সেই পোশাক পড়ে স্বামী স্ত্রীর হাসিমুখের ছবির পাশাপাশি কাবা শরিফের ভেতরেও সিমন পল কলিসের ছবিও প্রকাশ করেছে আরব নিউজ। এই ছবিগুলো টুইটার, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্ট্রাগামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

পশ্চিমা দুনিয়ায় যখন ইসলাম নিয়ে নানা নেতিবাচক খবর প্রকাশ হচ্ছে, তখন ব্রিটিশ কূটনীতিকের এই ইসলাম গ্রহণ এই ধর্মটির আবেদন আরও বাড়িয়ে দেবে বলে লিখেছে আরব নিউজ।
মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইট বার্তায় ব্রিটিশ রাষ্ট্রদূতের ইসলাম গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন সৌদি লেখক ও অধ্যাপক ফৌজিয়া আল বকর। 
ফৌজিয়া বককের টুইটের জবাবও দিয়েছেন ওই দম্পতি।

এই টুইটে ব্রিটিশ রাষ্ট্রদূত তার ইসলাম গ্রহণের বিষয়টি নিশ্চিত করেন। তিনি লিখেন, ‘গত ৩০ বছর ধরেই আমি মুসলিম সমাজে অবস্থানের পর হুদাকে বিয়ে করার আগেই আমি ইসলাম গ্রহণ করি।’
সিমন পল কনিস ১৯৭৮ সালে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের যোগ দেন। এরপর থেকে তিনি আরব বিশ্বের বিভিন্ন দেশে দায়িত্ব পালন করেন। 
তিনি সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান ২০১৫ সালের জানুয়ারিতে।

কলিস ১৯৮১ থেকে ৮৪ সাল পর্যন্ত বাহরাইনে ব্রিটিশ দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি হিসেবে কাজ করেন। এরপর ১৯৯১ থেকে ৯৪ সাল পর্যন্ত দিল্লি দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি, ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত দুবাই এবং ২০০৪ থেকে ২০০৫ সাল পর্যন্ত বার্সায় ব্রিটিশ কাউন্সিল জেনারেল ছিলেন। ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত কাতার, ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত সিরিয়া এবং ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইরাকে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ছিলেন কনিস।
ব্রিটিশ রাষ্ট্রদূতের ইসলাম গ্রহণের খবরটি ছড়িয়ে যাওয়ার পর বহু মানুষ তাকে অভিনন্দন জানাচ্ছেন। এদের একজন সৌদি রাজকুমারী বাছমাহ বিনত সৌদ। তিনি এক টুইটে লিখেছেন, ‘রাষ্ট্রদূত ও তার স্ত্রীকে বিশেষ অভিনন্দন।’ জবাবে তাকে ধন্যবাদও জানিয়েছেন সিমন।
ইসলামের বিরুদ্ধে যতই ষড়যন্ত্র করুক না কেন পশ্চিমা বিশ্ব ইসলাম তার অভ্যন্তরীণ সৌন্দর্য্যের কারণেই বিকশিত হতে থাকবে ইনশাআল্লাহ।
কলিস কে মুসলিম বিশ্বের পক্ষ থেকে আহলান সাহলান। অভিনন্দন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন