রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬

১৮৫৭ সালের বিপ্লবীদের কামানের মুখে বেধে কামান দাগানোর আগমুহূর্তের দৃশ্য।


ইংরেজ ইতিহাসবিদ 'মাষ্টার লিকি' ১৮৫৭ সালের ঐতিহাসিক সিপাহি বিপ্লবের ব্যাপারে বলেছেন, "যদি পৃথিবীতে কোনো সত্য বিপ্লব হয়ে থাকে, তাহলো ভারত উপমহাদেশের মুসলমান ও হিন্দুদের বিপ্লব।" 
[হুকুমতে খোদ এখতিয়ারি ৩২] 

স্বয়ং ইংরেজ গবেষকদের মতে মুসলমানদের যে বিপ্লব সম্পূর্ণ সত্য ছিলো, সেই বিপ্লবীদের সাথে আজকের সভ্যতার দাবীদার ইংরেজরা কেমন সভ্যতার পরিচয় দিয়েছিলো- তা ইতিহাসে আজও বিদ্যমান।
.
ক্যাপ্টেন 'লর্ড রোবট' তার মায়ের কাছে প্রেরিত চিঠিতে লিখেছে -"আমরা পেশোয়ার থেকে জাহলম পায়ে হেটে হেটে রাস্তায় বিপ্লবীদের অস্ত্রমুক্ত করে হত্যা করে করে আসছিলাম। কিন্তু যখন দেখলাম বিপ্লবীরা ফাঁসিতেও কোনো পরোয়া করছেনা; তখন আমরা তাদেরকে কামানের মুখে বেঁধে কামান দাগিয়ে দিতাম! ফলে তাদের দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে বাতাসে উড়ে যেতো! যদিও ইহা অত্যন্ত হৃদয়বিদারক, কিন্তু এছাড়া আমাদের কোনো উপায় ছিলোনা! 
একবার আমরা কামানের আওয়াজে সচকিত হয়ে উঠলাম! ঠিক সেই মুহুর্তে কারো আর্তচিৎকার কানে পৌঁছলো! অনুসন্ধান করে জানতে পারলাম যে, একজন ক্যাপ্টেন এক বিপ্লবীকে কামানের মুখে বেঁধে কামান দাগিয়ে দিলো। ঐ বিপ্লবীর দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে বাতাসে উড়ে গেলো, আর উড়ন্ত ছিন্নমস্তক এক পথচারীর মাথায় গিয়ে পড়লে ঐ পথচারী ভীষণ আঘাতে চিৎকার করে উঠলো!" 
[আব্দুল মুনইম আন-নামির রচিত 'তারিখুল ইসলাম ফিল হিন্দ'৫৭৭]
.
চিত্রটি ১৮৫৭ সালের বিপ্লবীদের কামানের মুখে বেধে কামান দাগানোর আগমুহূর্তের দৃশ্য।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন