রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬

খলিফাতুল মুসলিমীন ওমর ইবন খাত্তাব রা. এর খিলাফতকাল।


খলিফাতুল মুসলিমীন ওমর ইবন খাত্তাব রা. এর খিলাফতকাল। শামের গভর্নর আবু ওবায়দাহ ইবনুল জাররাহ রা.। ওমর রা. শামে আগমন করলেন। কিন্তু আবু ওবায়দাহ রা. তাঁর ঘরে নিয়ে আতিথেয়তার ব্যাপারে কোনো আগ্রহ দেখালেননা। অথচ, ওমর রা. মদীনা থেকে আগমন করেছেন! সম্মান ও আতিথ্য পাওয়ার অধিকার রাখেন! বিশেষ করে শামে আগমনের পরপরই লোকদের জিজ্ঞেস করেছেন- আমার ভাই আবু ওবায়দাহ কোথায়?

ওমর রা. আবু ওবায়দাহ রা. কে খূব বেশি ভালোবাসতেন।ওমর রা. লোকদের সাথে কথাবার্তা শেষ করতে পারেননি; আবু ওবায়দাহ রা. এসে উপস্থিত হলেন! জড়িয়ে ধরলেন ওমর রা. কে মু'আনাকার উদ্দেশ্যে। এমতাবস্থায় উভয়েই বয়সের ভারে বুড়ো হয়ে পড়েছেন। কিন্তু যখন আবু ওবায়দাহ রা. ওমর রা. কে তাঁর ঘরে নিয়ে আথিতেয়তার ব্যাপারে কিছু বললেননা, ওমর রা. মুখ খুললেন। তিনি চান যে, তিনি তাঁর গভর্নরদের ঘরে যাবেন এবং তাঁদের অবস্থাদি নিজ চোঁখে পর্যবেক্ষণ করবেন। অত: পর তাঁদের পক্ষে বা বিপক্ষে ফয়সালা লাগাবেন।
সেই হিসেবে ওমর রা. এর প্রথম টার্গেট ছিল আবু ওবায়দাহ রা. এর ঘরের দিকে। যাতে তিনি দেখতে পান কিভাবে আবু ওবায়দাহ রা. শামের গভর্নর হয়ে ধন-সম্পদ রক্ষণাবেক্ষণ করেন, উত্তম খাবার খান এবং সৌখিন্যময় কাপড় পরিধান করেন! 

ওমর রা. আবু ওবায়দাহ রা. কে বললেন- আমাকে নিয়ে আপনার ঘরে চলুন! 
আবু ওবায়দাহ- আমাকে দিয়ে আপনি কী করবেন? আপনি তো আমাকে পর্যবেক্ষণ করতে চাচ্ছেন?! 
ওমর রা.- ওমরের দু চোঁখ আপনাকে কেন পর্যবেক্ষণ করবে হে আবু ওবায়দাহ? 

অবশেষে আবু ওবায়দাহ রা. নতি স্বীকার করলেন। ওমর রা. কে তাঁর ঘরে নিয়ে আথিতেয়তার জন্য রাজি হলেন।
অত:পর যখন ওমর রা. আবু ওবায়দাহ রা. এর তুচ্ছ-নিম্নমানের ঘরটিতে প্রবেশ করলেন, মূল্যবান কোনো বস্তু দেখতে পেলেননা! ওমর রা. আবু ওবায়দাহ রা. কে প্রশ্ন করলেন- আপনার ঘরের জিনিষপত্র কোথায়? আমিতো জটবদ্ধ কিছু পশম, একটি পাত্র আর একটি পানির মশক ছাড়া কিছুই দেখতে পাচ্ছিনা?! অথচ আপনি গভর্নর! আপনার কাছে কি খাবার আছে? 
আবু ওবায়দাহ রা. আলকাতরার লেপযুক্ত একটি পাত্রের দিকে এগিয়ে গেলেন। নিয়ে আসলেন শুকনো রুটির কতগুলো টুকরো! 

ওমর রা. আবু ওবায়দাহ রা. এর দিকে সম্মান ও মর্যাদার নেত্রে তাকালেন! আবু ওবায়দাহ রা. এর হালতের চিন্তা করে খূবই বিষণ্ণ হয়ে পড়লেন! শেষমেষ ওমর রা. কেঁদে ফেললেন! আবু ওবায়দাহ রা. ক্ষীণকন্ঠে বললেন- আমিতো বলেছিলাম আপনি আমায় পর্যবেক্ষণ করতে চান! 
আপনার জন্য ইহাই যথেষ্ট, যা আপনি সামনে দেখতে পাচ্ছেন! যেমন নাকি আবু ওবায়দাহ রা. বলতে চাচ্ছেন- আপনি যা নিজ চোঁখে দেখতে পেলেন, সেজন্যই আমি আপনার আথিতেয়তা করার জন্য আগ্রহী হইনি! কারণ, আমার কাছে কিছুই নেই! 

ওমর রা. বললেন- দুনিয়া আমাদের মাঝে অনেক পরিবর্তন এনেছে হে আবু ওবায়দাহ! আমরা সকলেই আপনার থেকে ব্যতিক্রম! অত:পর ওমর রা. কাঁদলেন! কাঁদলেন আবু ওবায়দাহ রা. -ও! 

[কিতাবুয যুহদ লিল ইমাম আবি দাঊদ রাহ.। হাদিস নং ১১৫]


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন