সোমবার, ৩০ মে, ২০১৬

উত্তম চরিত্র এবং তার মর্ম


মূল : বিচারপতি আল্লামা তাকি উসমানি হাফি.
অনুবাদ : মুহিউদ্দীন কাসেমী

أَمَّا بَعْدُ! فَأَعُوذُ بِاللَّهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيمِ ،بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ
قَدْ أَفْلَحَ الْمُؤْمِنُونَ (১) الَّذِينَ هُمْ فِي صَلَاتِهِمْ خَاشِعُونَ (২) وَالَّذِينَ هُمْ عَنِ اللَّغْوِ مُعْرِضُونَ (৩) وَالَّذِينَ هُمْ لِلزَّكَاةِ فَاعِلُونَ (৪) وَالَّذِينَ هُمْ لِفُرُوجِهِمْ حَافِظُونَ (৫) إِلَّا عَلَى أَزْوَاجِهِمْ أَوْ مَا مَلَكَتْ أَيْمَانُهُمْ فَإِنَّهُمْ غَيْرُ مَلُومِينَ

সম্মানিত সুধী ও প্রিয় ভাইসব!
আল্লাহ তাআলা সূরা মুমিনের এই প্রাথমিক আয়াতগুলোতে সেসব মুমিন বান্দার গুণাবলি বর্ণনা করেছেন যারা আল্লাহ পাকের পক্ষ থেকে সফলতাপ্রাপ্ত। তন্মধ্যে হতে একটি গুণ নিম্নবর্ণিত আয়াতে উল্লেখ করা হয়েছে :
وَالَّذِينَ هُمْ لِلزَّكَاةِ فَاعِلُونَ
পূর্বে উল্লেখ করা হয়েছে যে, এই আয়াতের দুটি তাফসির হতে পারে। প্রথম তাফসির মোতাবেক আয়াতটি মর্মকথা হল, সেসব মুমিন সফলতাপ্রাপ্ত, যারা যাকাত প্রদানকারী। আর দ্বিতীয় তাফসির মোতাবেক আয়াতটির অর্থ হল- সেসব মুমিন সফলতাপ্রাপ্ত, যারা আত্মশুদ্ধি অর্জনকারী, নিজেরা নিজেদেরকে পবিত্র ও পরিচ্ছন্নকারী। স্বীয় চরিত্রকে নোংরামী ও অপবিত্রতা থেকে সংরক্ষণকারী; আর উত্তম চরিত্র গ্রহণকারী।

অন্তরের ‘অবস্থাগুলোর’ নামই আখলাক
এর সামান্য বিশ্লেষণ হল, বর্তমানে সাধারণ পরিভাষায় মানুষ আখলাক-চরিত্র বলতে বুঝায়, হাসি মুখে অন্যের সামনে আসা, মুচকি হেসে সাক্ষাৎ করা, নম্রভাবে কথা বলা, সহমর্মিতাসূচক শব্দ ব্যবহারে কথা বলা। শুধু এটাকেই ‘আখলাক বা চরিত্র’ মনে করা হয়। আমাদের ভালো করে বুঝতে হবে শরিয়তের দৃষ্টিতে ‘আখলাক’ কী? শরিয়তের সৃষ্টিতে ‘আখলাকে’র অর্থ ব্যাপক। এ অর্থের মাঝে উপরোল্লিখিত কথাগুলোও অবশ্যই শামিল আছে যে, যখন মানুষ কারো সাথে সাক্ষাৎ করবে, তো হাসি মুখে সাক্ষাৎ করবে। ভালোবাসা প্রকাশ করবে, সাক্ষাতের সময় তার চেহারায় হাস্যোজ্জ্বল ভাব প্রকাশ করবে, নরমভাবে কথা বলবে। কিন্তু ‘আখলাক’ কেবল এই কর্মপদ্ধতির মাঝেই সীমাবদ্ধ নয়। বরং ‘আখলাক’ হল অন্তরের অবস্থাগুলোর নাম। দিলের মাঝে সৃষ্ট উৎসাহ ও কামনাগুলোর নাম হল আখলাক বা চরিত্র আর উত্তম আখলাকের অর্থ হল, মানুষের উৎসাহগুলোর মাঝে উত্তম ও পছন্দনীয় কথার সৃষ্টি হয়। আর খারাপ আখলাকের অর্থ হল, তার দিলে খারাপ আগ্রহ ও খারাপ কামনা-বাসনা সৃষ্টি হয়। তাই শরিয়তে একটি অতীব গুরুত্বপূর্ণ অধ্যায় হল, মানুষ নিজ চরিত্রকে সংশোধন করা। আর মনে সৃষ্ট উৎসাহগুলোকে ভারসাম্যের ওপর নিয়ে আসা।

স্বভাবজাত আবেগে ভারসাম্য বজায় রাখুন 
এর সংক্ষিপ্ত ব্যাখ্যা হল, আল্লাহ পাক প্রত্যেক মানুষের দিলে স্বভাবজাত আগ্রহ রেখেছেন; যা তার স্বভাবেরই অংশ। কোনো মানুষ এত্থেকে মুক্ত নয়। যেমন, গোস্বা প্রত্যেক মানুষের মাঝেই আছে, কারো মাঝে কম কারো মাঝে বেশি, তবে আছে সবারই মাঝেই। অথবা ধরুন কাম রিপু, যা প্রত্যেকের মধ্যেই আছে, কারো মাঝে কম, কারো মাঝে বেশি। অথবা ধরুন নিজ ইজ্জতের খেয়াল। আমি যেন অপদস্ত না হই, বরং আমার যেন ইজ্জত অর্জন হয়। এ আগ্রহ প্রত্যেকের ভেতরেই আছে। এগুলো সবই স্বভাবজাত আগ্রহ যা আল্লাহ পাক মানুষের মাঝে সৃষ্টি করেছেন। তবে এ আগ্রহগুলোকে ভারসাম্যতার ওপর রাখা জরুরি। আর এগুলোকে ভারসাম্যের ওপর রাখার নামই ‘হুসনে আখলাক বা উত্তম চরিত্র”। এগুলো ভারসাম্যের মাঝে থাকলে খুবই ভালো কথা, তাহলে মানুষের চরিত্র পবিত্র, সঠিক ও প্রশংসার যোগ্য। কিন্তু চরিত্র যদি ভারসাম্যতার নিচে নেমে যায় বা আগে বেড়ে যায়, তাহলে উভয় অবস্থাতেই মানুষের চরিত্র নষ্ট,তা সংশোধন করা আবশ্যক।

গোস্বা সৃষ্টিগত আবেগ
যেমন গোস্বা একটি স্বভাবজাত বা সৃষ্টিগত আবেগ ও আগ্রহ, যা আল্লাহ পাক প্রত্যেকের মনে সৃষ্টি করেছেন। আর এ গোস্বার প্রয়োজন আছে। কারণ, যদি কোনো মানুষের মাঝে গোস্বা মোটেও না থাকে, তাহলে সে নিজের প্রতিরক্ষার যোগ্য হতে পারে না। যেমন এক ব্যক্তি অন্যের ওপর অন্যায়ভাবে আক্রমণ করছে আর ওই লোক চুপচাপ বসে আছে। তার গোস্বাই আসছে না, তাহলে এর অর্থ হল, তার গোস্বা ভারসাম্যতা হারিয়েছে। তদ্রƒপ কোনো ব্যক্তি তার পিতা, ভাই বা স্ত্রীর ওপর আক্রমণ চালাচ্ছে আর ওই লোক চুপ করে তামাশা দেখছে, তার কোনো গোস্বা আসছে না, তাহলে বুঝতে হবে তার আত্মমর্যাদাবোধের অভাব রয়েছে। শরিয়তে এ আত্মমর্যাদাহীনতার কোনো বৈধতা নেই।

এটা আত্মমর্যাদাহীনতার পরিচয়
আজকে আমাদের ভাইদের ওপর ইরাকে বর্বর আক্রমণ চলছে; অথচ কত মুসলমান আছেন যারা শুধু নিশ্চুপ বসেই আছেন, কোনো গোস্বা আসছে না এমন নয় বরং কাফেরদেরকে সাহায্য করছেন, তাদেরকে নিজেদের আকাশ পথ ও স্থল পথ প্রস্তুত করে দিচ্ছেন আর অমুসলিমদের হেড কোয়ার্টার নিজেদের দেশে প্রতিষ্ঠা করছেন। বলতে হবে, এটা অবশ্যই আমাদের আত্মমর্যাদাবোধ-শূন্যতার পরিচায়ক। এর অর্থ হল, গোস্বা নামক যে আগ্রহ আল্লাহ পাক রেখেছিলেন, তা সঠিক স্থানে ব্যবহার হচ্ছে না। কারণ আল্লাহ পাক এই গোস্বা এজন্য রেখেছেন যেন মানুষ নিজ প্রতিরোধের ব্যবস্থা করেন, স্বীয় প্রিয়জন, আত্মীয়স্বজন ও পরিজনদের প্রতিরক্ষা করেন এবং নিজ ধর্মের প্রতিরক্ষা করেন এবং আমাদের ধর্মীয় ভাইদের প্রতিরক্ষা করেন ও পুরো মানবতার ওপর যে বর্বরতা চলছে তা প্রতিরোধ করেন। এ উদ্দেশ্যে আল্লাহ পাক এ গোস্বা দিয়েছেন।

গোস্বাকে উপযুক্ত স্থানে প্রয়োগ করুন
আল্লাহ তাআলা কুরআনে কারিমে ইরশাদ করেন :
قَاتِلُوا الَّذِينَ يَلُونَكُمْ مِنَ الْكُفَّارِ وَلْيَجِدُوا فِيكُمْ غِلْظَةً
অর্থাৎ যেসব কাফের তোমাদের পাশে বাস করে তাদের সাথে যুদ্ধ কর এবং তারা যেন তোমাদের মাঝে তাদের বিরুদ্ধে গোস্বা ও কঠোরতা অনুভব করে। [সূরা তাওবা : ১২৩]
অতএব এ গোস্বা যদি সঠিক স্থানে হয় তাহলে তা প্রশংসার যোগ্য এবং উত্তম চরিত্রের লক্ষণ। যেমন ধরুন বাড়িতে ডাকাত আক্রমণ করেছে আর আমার কাছে তাদের ওপর পাল্টা আক্রমণ করার শক্তিও আছে তবুও আমি চুপ করে বসে থাকলাম, চেষ্টা করলাম না আমার মাঝ একটু গোস্বাও আসল না তাহলে এর অর্থ হল, আমি আত্মমর্যাদাবোধহীন ব্যক্তি। শরিয়ত এটা কামনা করে না। তাই মানুষের গোস্বা যদি সঠিক সীমায় ব্যবহার করে ও সঠিক স্থানে ব্যবহার করে তাহলে এ গোস্বা উত্তম চরিত্রের নিদর্শন।

‘গোস্বা’ সীমার ভেতর থাকা চাই
আমি দুটি শব্দ ব্যবহার করেছি, একটি হল, গোস্বা সঠিক স্থানে ব্যবহার করবে, অনুপযুক্ত স্থানে ব্যবহার করবে না। অর্থাৎ যেখানে গোস্বা করা চাই সেখানেই গোস্বা করবে। দ্বিতীয়টি হল, গোস্বাকে সীমার ভেতরে থেকে ব্যবহার করবে। অর্থাৎ যতটুকু দরকার ঠিক ততটুকুই গোস্বা প্রয়োগ করবে, এর চেয়ে বেশি করবে না। যেমন মনে করুন, আপনি দেখছেন আপনার সন্তান ভুল পথে পা বাড়াচ্ছে, পাপ কাজে জড়াচ্ছে, তার আমল নষ্ট হচ্ছে, আপনি তাকে দু-তিনবার বুঝিয়েছেন, উপদেশ দিয়েছেন। কিন্তু সে আপনার উপদেশ মানল না তাহলে এখানে গোস্বা আসা যথাযথ। গোস্বার সঠিক স্থান এটা, ভুল স্থান নয়। কারণ বাস্তবেই সেটা গোস্বার কথা ছিল। কিন্তু ঘটনা হল, যখন আমরা সন্তানের ওপর গোস্বা প্রকাশ করি; তখন এত গোস্বা প্রকাশ করি যে বাচ্চার চামড়া ছিলে ফেলি। এ অবস্থায় গোস্বার স্থান তো সঠিক; কিন্তু সীমার মধ্যে ছিল না বরং সীমালঙ্ঘন করে সামনে বেড়ে গেছে। ভারসাম্যতা হারিয়ে ফেলেছে, তাই এ গোস্বা প্রশংসাযোগ্য থাকেনি ও উত্তম চরিত্রের মধ্যে থাকেনি।

গোস্বা বা রাগের সীমারেখা
অতএব গোস্বার মাঝে দুটি বিষয় থাকা চাই। একটি হল, সঠিক স্থানে গোস্বা আসা, বেজায়গায় না আসা। দ্বিতীয়টি হল, গোস্বা যখন প্রকাশ হবে, তখন তা সীমার ভেতরে থাকবে, সীমার চেয়ে কমও হবে না, বেশিও হবে না। এই গোস্বার সীমানা শরিয়ত নির্ধারণ করে দিয়েছে। এক হাদিসে রাসুল সা. ইরশাদ করেছেন, ‘বাচ্চার বয়স যখন সাত হয়ে যায়, তখন তাকে নামায শিখাও যাতে ছোট বেলা থেকেই নামাযে অভ্যস্ত হয়ে যায়। সাত বছরের সময় মারধর করার নির্দেশ নাই। তারপর যখন বাচ্চার বয়স দশ হয়ে যায় আর তখনও তার নামাযের অভ্যাস না হয়, তাহলে এখন নামায না পড়লে তাকে মারধর করারও অনুমতি আছে। [সুনানে আবু দাউদ, হাদিস নং- ৪১৮]
এ সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে। তবে সাথে এও বলে দেয়া হয়েছে যে, চেহারায় মারবে না, চেহারায় মারা জায়েয নেই। আর এমন মার মেরো না যে শরীরে দাগ পড়ে যায়। এ কথা রাসুল সা. হাদিসে বলে দিয়েছেন। রাসুল সা. এর প্রত্যেকটি বস্তু পার্ট পার্ট করে খুলে দিয়েছেন। এই তো হল একটি উদাহরণ।

আত্মসম্মানবোধ সৃষ্টিগত আবেগ
আরেকটি উদাহরণ নিন। যেমন আমি মানুষ। মুসলমান হিসাবে আমার ইজ্জত থাকা চাই, তাই আমি মানুষের সামনে বেইজ্জত হবো না। এই আত্মসম্মান-বোধের জযবা মনের মাঝে সৃষ্টি হওয়া স্বভাবজাত। এ পর্যন্ত জযবা প্রশংসানীয় এবং এ জযবা খারাপ নয়। কারণ নিজেদেরকে বেইজ্জতি করতে শরিয়ত আমাদেরকে নিষেধ করেছেন। এর কারণ হল, একজন মানুষের মাঝে যদি এ জযবা একেবারেই না থাকে, তাহলে মানুষ অন্যের হাতের খেলনা হয়ে যাবে। যার মনে চায় যাকে তাকে বেইজ্জতি করবে। তবে এ আত্মসম্মানবোধের জযবা যদি সীমালঙ্ঘন করে সামনে বেড়ে যায় এবং মনের মধ্যে এ ধারণা জন্মায় যে, আমি সবচেয়ে বড়, আমি সম্মানিত, বাকি সবাই হীন, তাহলে এখন মনে অহঙ্কার চলে আসল। কারণ তাকাব্বুরের অর্থ, নিজেকে অন্যের চেয়ে বড় মনে করা।

আত্মসম্মানবোধ না-কি অহঙ্কার
আমি অন্যের নজরে অসম্মানী হবো নাÑ এটা কামনা করার অধিকার অবশ্যই আপনার আছে। কিন্তু অন্য কারো থেকে নিজেকে উত্তম ভাবা যে, আমি তার চেয়ে ঊর্ধ্বে, সে আমার থেকে নিচে এ ধারণা মনে আনয়ন করা জায়েয নেই। যেমন ধরুন,আপনি ধনী। আপনার কাছে কুঠি-বাংলো আছে, ব্যাংক ব্যালেন্স, ধন-সম্পদ আছে, আরেক ব্যক্তি দরিদ্র, ঠেলা গাড়িতে করে মাল বিক্রি করে জীবিকা নির্বাহ করে, পরিবারের সবাইকে লালন করে থাকে। অতএব আপনার মাঝে যদি এ খেয়াল আসল যে, আমি বড় আর সে ছোট তার থেকে আমার ইজ্জত বেশি, আমি তার থেকে উত্তম, সে আমার থেকে নিম্ন মানের। এরই নাম তাকাব্বুর, অহঙ্কার। আত্মসম্মানের এ জযবা নিজ সীমা অতিক্রম করে আগে বেড়ে গেছে।

অহঙ্কার নিকৃষ্টতম অনুভূতি
এখন এ জযবাটা এতই নিকৃষ্ট হয়েছে যে, আল্লাহ তাআলার নিকট এর চেয়ে নিকৃষ্টতম আর কোনো জযবা হতে পারে না। আল্লাহর কাছে মানুষের মাঝে নিকৃষ্টতম জযবা হল তাকাব্বুর বা অহঙ্কার। অথচ ‘আত্মসম্মানবোধ’ ছিল প্রশংসার বস্তু। কিন্তু যখন তা সীমাতিক্রম করেছে, তখন এর ফলাফলে হয়েছে সেটা তাকাব্বুর। আর তাকাব্বুর হওয়ার কারণে তা ঘৃণ্য হয়ে গেছে। আল্লাহ তাআলা হাদিসে কুদসিতে বলেছেন :
الْكِبْرِيَاءُ رِدَائِى
অর্থাৎ বড়ত্ব একমাত্র আমার হক। [সুনানে আবু দাউদ, হাদিস নং- ৩৫৬৭]

الله أَكْبَرُ এর অর্থ আল্লাহ তাআলাই সর্বশ্রেষ্ঠ।
وَلَهُ الْكِبْرِيَاءُ فِي السَّمَاوَاتِ وَالْأَرْضِ
তাঁরই জন্য বড়ত্ব আসমানেও জমিনেও। [সূরা জাসিয়া : ৩৭]
অতএব যে বান্দা বলবে, আমি অমুক হতে বড়, আমার মর্যাদা অন্যদের থেকে বেশি ও ঊর্ধ্বে। আমি সবার চেয়ে উত্তম আর অন্য সব মানুষ আমার চেয়ে ছোট ও তুচ্ছ। তাহলে এটা তাকাব্বুরের সীমায় পৌঁছে গেল, যা আল্লাহ পাক যারপরনাই অপছন্দ করেন। আর এর পরিণতি দুনিয়াতেও খারাপ, পরকালেও মন্দ।
অহঙ্কারীকে সবাই তুচ্ছ ভাবে 
দুনিয়াতে তো এমন অবস্থা হয় যে, অহঙ্কারী নিজে নিজেকে বড় মনে করে আর অন্যদেরকে তুচ্ছ মনে করতে থাকে। কিন্তু বাস্তবতা এমন হয় যে, সারা মাখলুক তাকে খারাপ জানে। কারণ যে ব্যক্তি অহঙ্কারী হয় আর লোকেরাও জানে সে অহঙ্কারী, তাহলে কেউ তাকে মুহাব্বত করবে না বরং সবাই তাকে খারপ জানবে। একটি সুন্দর আরবি কাহিনী আছে। এতে অহঙ্কারী দৃষ্টান্ত দেয়া আছে। বলা হয়েছে যে, অহঙ্কারীর দৃষ্টান্ত পাহাড়ের চূড়ায় আরোহনকারীর ন্যয়। সে ওপর থেকে যখন নিচের দিকে দেখে তখন তার কাছে সব মানুষ ছোট মনে হয়। তাই সে সবাইকে ছোট ভাবে। আর সকল মাখলুক যখন তাকে দেখে তখন সে তাকে ছোট ছোট দেখে এজন্য তারা সবাই তাকে ছোট মনে করে।
মোটকথা পৃথিবীর অবস্থান হল অহঙ্কারীকে সবাই তুচ্ছ ও খারাপ মনে করে যদিও তার প্রভাবের কারণে মানুষ তার সামনে কথা বলতে না পারে। কিন্তু কারো অন্তরে তার ইজ্জত ও মুহাব্বত থাকে না।

আমেরিকা চূড়ান্ত পর্যায়ের দাম্ভিকতা দেখাচ্ছে
আজকে আমেরিকা দাম্ভিকতার ক্ষেত্রে নমরুদ ও ফেরাউনের স্তরে বরং তার চেয়েও উপরে পৌঁছে গেছে। অনেক সময় আমেরিকার সামনে মানুষের মুখ তার ভয়ের কারণে খোলে না। কিন্তু তার ঘৃণা সারা জাহানে ছড়িয়ে আছে। মুসলিম অমুসলিম নির্বিশেষে সবাই তাকে ঘৃণা করছে। এমনকি স্বয়ং তার অধিবাসীদের অনেকেই তাকে ঘৃণা করছে। এজন্য দুনিয়াতে অহঙ্কারীর ভাগ্য ঘৃণা জোটে, ইজ্জত নয় আর পরকালে অহঙ্কারীর জন্য কঠিন শাস্তি তো আছেই।

অহঙ্কার অন্যসব রোগের উৎস
এ অহঙ্কার এমন ব্যাধি যার থেকে শত শত ব্যাধির সৃষ্টি হয়। এ অহঙ্কারের ফলেই ঘৃণা সৃষ্টি হয়। এ জন্য পবিত্র কুরআন বলেছে, সফলতা তারই ভাগ্যে জোটবে, যে নিজ চরিত্রকে এসব ব্যাধি থেকে পবিত্র করবে। তার গোস্বা আসলে তা সঠিক স্থানে আসবে আর যখন গোস্বাকে ব্যবহার করবে, তা সীমার ভেতরে ব্যবহার করছে। যদি সে আত্মমর্যাদা সংরক্ষণ করে,তাহলে সীমার ভেতরে করে। কাজ যা করবে ইখলাসের সাথে করবে। কোনো কাজ লোক দেখানো ও নামের জন্য করবে না। এরই নাম চরিত্র সংশোধন, যা নিম্ন আয়াতে উল্লেখ করা হয়েছে :
وَالَّذِينَ هُمْ لِلزَّكَاةِ فَاعِلُونَ
যার ব্যাপারে বলা হয়েছে যে, হুজুর পাক সা. পৃথিবীতে এজন্য আগমন করেছেন যে, মানুষের চরিত্রকে পাক সাফ করবেন।

চরিত্র পাক-পবিত্র করার পদ্ধতি হল ‘সৎসঙ্গ’
প্রশ্ন হয় চরিত্র পাক করার নিয়ম কী? এসব চরিত্র পাক করার পদ্ধতি সেটাই যা জনাবে রাসুল সা. সাহাবায়ে কেরামের ক্ষেত্রে অবলম্বন করেছেন। তা হল ‘সৎসঙ্গ’। আল্লাহ পাক রাসুল সা. এর সং¯্রবের বদৌলতে সাহাবা কেরামের রা. চরিত্রকে ভারসাম্যপূর্ণ করে দিয়েছেন। সাহাবায়ে কেরাম নিজেদেরকে হুজুর পাক সা. এর নিকট সঁপে দিয়েছেন। এর পদ্ধতিটা হল সাহাবায়ে কেরাম সংশোধনের লক্ষ্যে নিজেকে রাসুলে কারিম সা. এর দরবারে হাজির করেছেন এবং সঙ্কল্প করেছেন যা কিছু হুজুর সা. থেকে শুনব, যা কিছু হুজুর সা.কে করতে দেখব সেগুলো নিজ জীবনে অনুসরণ করব এবং হুজুর সা. এর প্রতিটি কথা মানব। সকল সাহাবা হুজুর পাক সা. এর সামনে হাজির। তিনি প্রত্যেককে দেখেছেন। অনেক সময় সাহাবায়ে কেরাম স্বয়ং নিজেরাই নিজেদের অবস্থাগুলো রাসুল সা. এর নিকট বর্ণনা করতেন, ইয়া রাসুলাল্লাহ সা.আমার মনে অমুক কাজের খেয়াল সৃষ্টি হয়েছে। অমুক কাজের আগ্রহ পয়দা হয়েছে। এর জবাবে রাসুল সা. বলে দিতেন তোমরা অমুক কাজ এই পর্যন্ত করতে পার। এর সামনে বাড়তে পারবে না। তাই ধীরে ধীরে সওয়াবের আলম সা. এর শিক্ষ-দীক্ষার ফলে তিনি যে আখলাক নিয়ে আগমন করেছেন, তা সাহাবায়ে কেরাম রা.-এর মাঝে সৃষ্টি হয়ে গেছে।

জাহেলি যুগ ও সাহাবায়ে কেরামের গোস্বা 
জাহেলি যুগে সাহাবায়ে কেরামের জাতি ছিল এমন, যাদের গোস্বা ছিল সীমাতিরিক্ত। সামান্য কথায় পরস্পর যুদ্ধে জড়িয়ে পড়ত। অনেক সময় সে যুদ্ধ চল্লিশ বছর পর্যন্ত চলত। কিন্তু তারাই যখন রাসুল পাক সা. এর খেদমতে হাজির হলেন, তো এমন জাতি হয়ে গেল যে, এরপর যখন তাদের গোস্বা আসত তা সঠিক স্থানে আসত এবং সীমার ভেতরে থাকত। যতটুকু গোস্বার দরকার ততটুকুই আসত। এর অধিক আসত না। জাহেলি যুগে লোকেরা হযরত ওমর রা.-এর নাম শুনে কাঁপত। যদি তার গোস্বা এসে যায় তাহলে আমাদের রক্ষা নাই। সেই গোস্বার মুহূর্তে একবার ঘর থেকে বের হলেন যে, মুহাম্মদ সা. নবুওয়াতের দাবি করেছে এবং নতুন ধর্ম নিয়ে এসেছে। আর পুরাতন ধর্মকে মিথ্যা সাব্যস্ত করছে তাই তার গর্দান উড়িয়ে দিব। লম্বা ঘটনা। হুজুর সা. পর্যন্ত পৌঁছার আগে আল্লাহ তাআলা তার কানে কুরআনের পাকের আয়াত পৌঁছে দিলেন আর কুরআনি আয়াতগুলোকে পরিবর্তনের মাধ্যম বানিয়ে দিলেন। মনের মাঝে ইসলাম বাসা করে নিল এবং হুজুর পাক সা. এর দরবারে গিয়ে নিজেকে সম্পূর্ণরূপে সোপর্দ করে দিলেন। [সিরাতে ইবনে হিশাম- ১/৩৪৩-৩৪৪]

হযরত ওমর রা. ও গোস্বায় ভারসাম্যাত
অতঃপর যখন হুজুর সা. এর খেদমতে চলে এলেন এবং তার সংশ্রবে সময় লাগালেন তখন সেই সীমাহীন গোস্বা ভারসাম্যতার ভিথরে চলে আসে। সেই গোস্বাকে হুজুর পাক সা.স্বীয় শিক্ষা ও তরবিয়ত ও সংশ্রবের মাধ্যমে এমন ভারসাম্য করে দিলেন যে, যখন আমিরুল মুমিনিন ও খলিফা হয়ে গেছেন তখন একদা জুমুআর দিনে মসজিদে নববীতে খুতবা দিচ্ছিলেন। তার সামনে প্রজাদের এক বিরাট মাজমা ছিল। এ মাজামায় তিনি একটি প্রশ্ন করেছিলেন তখন উত্তর দেয়ার জন্য এক বেদুঈন লোক দাঁড়াল। সে বলল, হে আমিরুল মুমিনিন! যদি আপনি আঁকাবাঁকা চলেন, তাহলে এ তরবারি দ্বারা আমরা আপনাকে সোজা করে দিব। যার রাজত্ব অর্ধ জাহানে চলছে, তার সাথে এ কথা বলা হল। কিন্তু সেই বেদুঈনের কথার ওপর ওমর রা.-এর কোনো গোস্বা আসল না বরং তিনি তখন বলেছিলেন :
হে আল্লাহ! আমি আপনার কৃতজ্ঞতা প্রকাশ করছি এজন্য যে, আপনি এ উম্মতের মাঝে এমন লোকও সৃষ্টি করে দিয়েছেন, যদি আমি ভুল করি, তাহলে তারা আমাকে সংশোধন করে দিবে। [রিয়াজুন নাজরাহ ফি মানাকিবিল আশারাহ- ১/১৮০]
দেখুন! হযরত ওমরের গোস্বা যা জাহেলিযুগে প্রবাদতুল্য ছিল, কিন্তু রাসুল সা. এর সোহবত, সান্নিধ্য ও শিক্ষার বদৌলতে তা ভারসাম্যের ভেতর চলে আসে এবং ভারসাম্যপূর্ণ গোস্বায় পরিণত হয়।

আল্লাহর নির্ধারিত সীমার সামনে অবস্থানকারী
আল্লাহ পাকের নির্ধারিত সীমানার সামনে থেমে যেতেন আর যখন গোস্বায় সঠিক স্থানে এসে যেত। জালেম শাসকদের বিরুদ্ধে যুদ্ধের সময়-তখন কিসরা ও কায়সারের মত বড় শক্তিধররাও তার নাম শুনে থেমে যেত এবং রীতিমত তাদের শরীরে কম্পন সৃষ্টি হয়ে যেত। তিনিই কিসরা ও কায়সার শাহী প্রাসাদগুলো ভেঙ্গে চুরমার করেছেন, যেখানে গোস্বা না আসার সেখানে আসত না আর যেখানে যে পরিমাণ গোস্বা আসার দরকার, সেখানে সে অনুপাতেই আসত। এর সামনে বাড়েননি। তার ব্যাপারেই বলা হয়েছে :
كان وقافا عند حدود الله
অর্থাৎ হযরত ফারুকে আজম রা. আল্লাহ পাক কর্তৃক নির্ধারিত সীমানার সামনে এসে থেমে যেতেন। এটা কোত্থেকে পেলেন? কিতাব পড়ে অর্জন করেছেন? দর্শন পড়ে অর্জন করেছেন? না, বরং এটা অর্জনের কেবল একটিই পথ ছিল। তা হল রাসুল সা.-এর প্রশিক্ষণে ছিলেন, তার খেদমত করেছেন। এর বদৌলতে আল্লাহ পাক হযরত ওমর রা.-এর পূর্ণ আখলাক-চরিত্রকে উজ্জ্বল, পবিত্র ও পরিচ্ছন্ন করে দিয়েছেন।

আল্লাহওয়ালাদের সংস্রব লাভ করুন
আল্লাহওয়ালাদের সংশ্রব অবলম্বন করুন অতঃপর এ পদ্ধতিই সাহাবায়ে কেরাম রা. তাদের শিষ্য-তাবেয়িন হযরতের সাথে আর তাবেয়িন হযরতগণ তাদের শিষ্যদের তাবে-তাবেয়িনের সাথে অবলম্বন করেছেন যেমন পবিত্র কুরআনে ইরশাদ হচ্ছে :
يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا اتَّقُوا اللَّهَ وَكُونُوا مَعَ الصَّادِقِينَ
অর্থ : হে ইমানদারগণ! আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সঙ্গে থাক। [সূরা তাওবা : ১১৯]
অর্থাৎ যদি নিজ চরিত্র সংশোধন করতে চাও, তাহলে তাদের সংশ্রব অবলম্বন কর যাদের চরিত্র ঠিক আছে। তাই নিজের সঙ্গ ঠিক কর এবং আল্লাহওয়ালাদের সংশ্রব অবলম্বন কর যাদের দিলে আল্লাহর ভয় আছে, পরকালের চিন্তা আছে, যাদের চরিত্র পরিষ্কার-পরিচ্ছন্ন ও উজ্জ্বল।
এখন কিভাবে তাদের সংশ্রব অবলম্বন করতে হবে, তা আগামী জুমুআয় বিস্তারিত আলোচনা করা হবে ইনশাআল্লাহ। আল্লাহ পাক আমাদের সবাইকে এর ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।
وآخر دعوانا أن الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন