বৃহস্পতিবার, ১৯ মে, ২০১৬

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন যাকে ক্যাপিটল হিল বলা হয়


জানতেন কি মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন যাকে ক্যাপিটল হিল বলা হয় তার দেয়ালে তারা উসমানীয় খলীফা সুলাইমান দ্যা ম্যাগনিফিসেন্টের ছবি গ্রোথিত করেছে?

এ থেকে একটা বিষয় খেয়াল করা প্রয়োজন। আমরা আমাদের ইতিহাস ভুলে গেলেও পশ্চিমারা কিন্তু ভোলেনি। খলীফাহ সুলাইমান আল কানুনীর নাম 'দ্যা ম্যাগনিফিসেন্ট' বা সালাহউদ্দীন 'দ্যা গ্রেট' মুসলিমদের দেয়া উপাধি নয়, এটা খ্রিষ্টান ঐতিহাসিকেরা দিয়েছে। এ ধরণের বিষয়েও অধিকাংশ সময় আমরা আমাদের ইনফেরিওরিটি কমপ্লেক্সের পরিচয় দিই। আমাদের কাছে কোন জিনিসের মূল্য তখনই বাড়ে যখন পশ্চিমারা সেটার প্রশংসা করে। জাতিসংঘ বা কংগ্রেসের দেয়ালে কুরআনের একটা আয়াত উৎকীর্ণ আছে জানলে আমরা "সুবহানাল্লাহ" কমেন্টে ওয়াল ভাসিয়ে দিই।

প্রশ্ন হচ্ছে কয়জন বাঙালি মুসলিম এর আগে সুলাইমান আল কানুনির নাম জানতেন? এমনও অনেকে আছেন যারা 'খিলাফাহ উসমানিয়াহ'র নামই কোনদিন শোনেননি। কোনদিন শোনেননি বায়জিদ দ্যা থানডার, মুহাম্মাদ আল ফাতিহ আর দ্বিতীয় আব্দুল হামিদের কথা। 

হোয়াইট হাউজ, ডাউনিং স্ট্রিট আর ক্রেমলিনের কর্তারা কিন্তু এদের ইতিহাস খুব ভালোভাবে জানে। এবং তা জেনেই তারা অবিশ্রান্ত কাজ করে যাচ্ছে যেন মুসলিম বিশ্বে এ ধরণের মানুষের আর আবির্ভাব না ঘটে। আমরা কি আমাদের ইতিহাস জানি?

যে জাতি তার অতীত সম্পর্কে বেখবর, সে জাতি কিভাবে তার দুর্যোগপূর্ণ বর্তমানকে পরিবর্তন করবে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন