বৃহস্পতিবার, ১৯ মে, ২০১৬

দশম শতাব্দীর খুরাসান।


দশম শতাব্দীর খুরাসান। বুখারা শহরের আমীরের তরুনী কন্যা ছিলেন খুবই পরহেজগার।তার জন্য অসংখ্য আমীর-উমারার প্রস্তাব আসলেও সবগুলোই তিনি ফিরিয়ে দিয়েছেন। এর পরিবর্তে তিনি বেছে নিলেন এক দাস 'সুবক্তগীন'কে, তার তাকওয়া ও জিহাদে সাহসিকতার জন্য। তার স্বপ্ন ছিল তার এমন এক সন্তান হবে যে কিনা হবে 'ইব্রাহীম (আঃ) এর মত মূর্তিসংহারি। তার স্বপ্ন বাস্তবায়িত হয়েছিল।

সুবক্তগীন ও এ মহীয়সী মহিলার সন্তানই ছিলেন বিশ্ববিখ্যাত সুলতান মাহমুদ গাজনাবী। ভারতের হিন্দু রাজারা আফগানিস্তান আক্রমণ করলে মাহমুদ তা তো প্রতিহত করেনই, উপরন্ত ইসলামের স্বার্থে ১৭ বার ভারতের ভেতরে অভিযান চালান। তিনিই ভারতীয় উপমহাদেশে পৌত্তলিকতা ও শিরকের প্রধান কেন্দ্র 'সোমনাথ' ধ্বংস করেন।

সুলতান মাহমুদের প্রায় সারাটি জীবন কেটেছে ঘোড়ার পিঠে, জিহাদের ময়দানে। সব সময় তাকে অতি স্বল্প সংখ্যক সৈন্য নিয়ে হিন্দুদের বিশাল বাহিনীর মোকাবেলা করতে হয়েছে। অনেকবার এমন হয়েছে যে পরাজয়ের দ্বারপ্রান্তে এসে যুদ্ধক্ষেত্রে ঘোড়া থেকে নেমে তিনি দুই রাকাত নামাজ পড়ে আকুল কন্ঠে আল্লাহর নিকট দুয়া'য় মাশগুল হয়ে যেতেন। এরপর হঠাৎ উঠে বলতেন, ইনশাআল্লহ বিজয় আমাদেরই হবে। এবং তাই ঘটতো।

স্মরণীয় এই ব্যক্তিত্ব ৩০ এপ্রিল, ১০৩০ সালে#ইতিহাসের_এই_দিনে তার প্রিয় শহর গাজনীতে ইন্তেকাল করেন। রহিমাহুল্লহ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন