বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬

কবরে গিলাফ চড়ানো ও বাতি জ্বালানো

    মুহিউদ্দীন কাসেমী (হাফি:)
কবরে গিলাফ চড়ানোও জায়েয নয়। নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, সাহাবা-তাবেয়ীন ও হেদায়েতের ইমামগণের পুণ্যযুগে কারো কবরে চাদর দেওয়া হয়নি। আল্লামা ইবনে আবেদীন শামী রাহ. বলেন-
فِي الْأَحْكَامِ عَنْ الْحُجَّةِ : تُكْرَهُ السُّتُورُ عَلَى الْقُبُورِ .
অর্থ : ‘আল ইহকাম’ কিতাবে ‘আলহুজ্জাহ’ থেকে নকল করা হয়েছে, কবরে চাদর দেওয়া মাকরুহ। (রদ্দুল মুহতার খ. ৬, পৃ. ৩৪৩) 
--
কবরে বাতি জ্বালানো

কবরে বাতি জ্বালানোর বিষয়ে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওযয়াসাল্লাম শুধু নিষেধই করেননি; বরং এ কাজ যে করে তার ওপর অভিসম্পাত করেছেন।
হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন : 
لَعَنَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- زَائِرَاتِ الْقُبُورِ وَالْمُتَّخِذِينَ عَلَيْهَا الْمَسَاجِدَ وَالسُّرُجَ.
অর্থ : নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অভিসম্পাত করেছেন ঐ সকল নারীর ওপর, যারা কবরে যায় এবং ঐ সকল লোকের ওপর, যারা কবরকে সিজদাগাহ বানায় ও তাতে বাতি জ্বালায়। (সুনানে আবী দাউদ, হাদিস নং- ৩২৩৮; জামে তিরমিযী, হাদীস ৩২০; সুনানে নাসায়ী, হাদীস ২১৮১; মিশকাত পৃ. ৭১) 
আল্লামা আলী কারী হানাফী এ হাদীসের ব্যাখ্যায় বলেন-
النهي عن اتخاذ السرج لما فيه من تضييع المال، لأنه لا نفع لأحد من السراج ولأنها من آثار جهنم، وإما للاحتراز عن تعظيم القبور كالنهي عن اتخاذ القبور مساجد
অর্থ : কবরে বাতি জ্বালানো নিষেধ হওয়ার কারণ হল, সম্পদ নষ্ট করা। কেননা, এ বাতি কারো উপকারে আসে না এবং এজন্যও যে, আগুন তো জাহান্নামের নিদর্শন (সুতরাং একে কবর থেকে দূরে রাখা চাই)। অথবা এ নিষেধ কবরের সম্মান থেকে রক্ষা করার জন্য। যেমনটা কবরকে সিজদাগাহ বানানোর নিষিদ্ধতাও একারণেই। (মিরকাত শরহে মিশকাত : খ. ৩, পৃ. ২২৮)

কাজী ছানাউল্লাহ পানিপথী হানাফী রাহ. বলেন-
قبور اولیاء بلند کردن۔ و گنبد بر آں ساختن وعرس وامثال آں و چراغاں کردن ہمہ بدعت است۔ بعضے ازاں حرام است و بعضے مکروہ ۔ پیمبر خدا صلی اللہ علیہ وسلم بر شمع افروزان ززد قبر و مسجد کنندگاں را لعنت گفتہ وفرمودہ کہ قبر مرا عید ومسجد نکنید۔ در مسجد سجدہ میکند، وروز عید براۓ مجمع روزے در سال مقرر کردہ شدہ، رسول کریم صلی اللہ علیہ وسلم علی رضی اللہ عنہ رافرستادکہ قبور مشرفہ برابر کنند، وہر جاکہ تصویر بینند اور امحو کنند.
অর্থ : ওলী-বুযুর্গের কবর উঁচু করা, তাতে গম্বুজ বানানো, ওখানে ওরস ইত্যাদি করা, বাতি জ্বালানো, এসব কাজ বিদআত। এর কোনোটা হারাম, কোনোটা মাকরুহ। আল্লাহর পয়গম্বর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবরে বাতি প্রজ্বলনকারীদের ও সিজদাকারীদের অভিসম্পাত করেছেন এবং বলেছেন, আমার কবরকে ঈদ ও মসজিদ বানাবে না। মসজিদে সেজদা করা হয় আর ঈদের দিন সমবেত হওয়ার নির্ধারিত দিন। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আলী রা.-কে এ উদ্দেশ্যে পাঠিয়েছিলেন যে, তিনি যেন উঁচু কবরগুলোকে সমান করে দেন। আর যেখানেই কোনো চিত্র দেখেন তা মুছে ফেলেন। (ইরশাদুত তালিবীন পৃ. ২০)
[উপরের আলোচনাটি ইখতিলাফে উম্মত আওর সিরাতে মুসতাকীম থেকে গৃহীত)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন