বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০১৬

কুরআন মুদ্রণের ইতিহাস

Mohiuddin Kasemi

কুরআন নাযিলের সূচনালগ্ন থেকে আরম্ভ করে দীর্ঘকাল পর্যন্ত হস্তলিপির সাহায্যে এর সঙ্কলনের কাজ অব্যাহতভাবে চলতে থাকে। একদল নিবেদিতপ্রাণ মুসলমান এ কাজটিকে নিজেদের জীবনের ব্রত হিসাবে গ্রহণ করেন। তাঁরা কুরআনের অসংখ্য কপি তৈরি করে মুসলিম বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে প্রেরণ করতে থাকেন। ফলে মুদ্রণযন্ত্র আবিষ্কার হওয়ার বহু পূর্বেই বিশ্বের আনাচে-কানাচে কুরআনের লক্ষ লক্ষ কপি পৌঁছে যায়।
মুদ্রণযন্ত্র আবিষ্কৃত হওয়ার পর ১৬৯৪ খ্রিস্টাব্দে বিখ্যাত প্রাচ্যবিদ ‘হিংক্যাল ম্যান’ ‘হ্যামবুগ’ শহরে সর্বপ্রথম কুরআন মুদ্রণের কাজ সম্পন্ন করেন। অবশ্য কোনো কোনো ঐতিহাসিক লিখেন, এরও বহু পূর্বে জনৈক প্রাচ্যবিদের বিশেষ উদ্যোগে ‘আল-বান্দকিয়া’ নামক স্থানে কুরআন মুদ্রিত হয়েছিল। তবে তখন কে এই মুদ্রণকাজ সম্পাদন করেছিলেন, তা নিশ্চিত জানা যায় নি। 
যাক, এরপর ‘মারাকি’ নামক আরেক প্রাচ্যবিদ ১৬৯৮ খ্রিস্টাব্দে ‘পাডু’ শহরে কুরআন মুদ্রণ করেন। কিন্তু খ্রিস্টানরা চরম ইসলাম বিদ্বেষী হওয়ার কারণে তাদের মুদ্রিত এসব কপি মুসলিম বিশ্বে আদৌ সমাদৃত হয় নি।

মুসলমানদের মাঝে সর্বপ্রথম মাওলায়ে ওসমান রহ. কুরআন মুদ্রণের গৌরব অর্জন করেন। তিনি ১৭৮৭ খ্রিস্টাব্দে রাশিয়ার সেন্টপিটার্স শহরে ইসলামি ছাপাখানায় তা সম্পন্ন করেন। তাঁর মুদ্রিত কপি মুসলিম বিশ্বে ব্যাপক সমাদৃত হয়। উপরন্তু প্রায় একই সময়ে ‘কাযান’ শহরেও মুসলমানদের ছাপাখানায় কুরআন মুদ্রিত হয়েছিল বলে জানা যায়। তৎপরবর্তীতে ইরানের তেহরান ও তিবরিয শহরে আঞ্চলিক মুলমানদের উদ্যোগে ১৮২৮ খ্রিস্টাব্দে নতুনভাবে কুরআন মুদ্রিত হয়।
এ দিকে ১৮৩৪ খ্রিস্টাব্দে ‘লিপযিগ’ শহরে প্রাচ্যবিদ মিস্টার ফ্লুযিল অত্যন্ত সতর্কতার সাথে নতুনভাবে কুরআন মুদ্রণ করেন। তার মুদ্রিত কপি ইউরোপে ব্যাপক সমাদৃত হলেও মুসলিম বিশ্বে কোনো গ্রহণযোগ্যতা অর্জন করতে পারে নি।

এর কিছুকাল পর পাক-ভারত উপমহাদেশের বিভিন্ন স্থানে অল্প সময়ের ব্যবধানে পরপর কয়েকবার কুরআান মুদ্রিত হয়। তুরস্কের ইস্তাম্বুলে কুরআন মুদ্রিত হয় ১৮৭৭ খ্রিস্টাব্দে। এরপর মিসরের আল-আযহার বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিজের তত্ত্বাবধানে নতুনরূপে কুরআন মুদ্রণ করেন; যা পুরো বিশ্বে ব্যাপক সমাদৃত হয়। এরপর থেকে পৃথিবীর সর্বত্র কুরআন মৃদ্রণের কাজ অব্যাহতভাবে চলতে থাকে। যা আজও চালু আছে।
তবে বর্তমান বিশ্বে কুরআন শরিফের সবচেয়ে বড় ছাপাখানা হল ‘বাদশাহ ফাহাদ কুরআন মুদ্রণ প্রকল্প’। ১৯৮৩ খ্রিস্টাব্দে তৎকালীন সৌদি বাদশাহ খাদিমুল হারামাইনিশ শরিফাইন ফাহাদ ইবনে আবদুল আজিজ রহ. তা প্রতিষ্ঠা করেন। যা দৈনিক পঞ্চাশ হাজার কপি কুরআন ছাপার ক্ষমতা রাখে। এ প্রকল্প থেকে শুধু মূল কুরআন শরিফই নয় বরং বিভিন্ন ভাষায় কুরআনের অনুবাদ ও তাফসির ছেপে সংশ্লিষ্ট ভাষাভাষীদের অঞ্চলে বিতরণ করা হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন