বুধবার, ২৯ মার্চ, ২০১৭

আলবার্ট আইন্সটাইন"


আলবার্ট আইন্সটাইন" -বিজ্ঞান ভুবনজয়ী এক অপূর্ব নাম।উনবিং শতাব্দীর শ্রেষ্ঠ বিজ্ঞানী তিঁনি।তাঁকে নিয়ে গত দু'বছর আগে হঠাৎ আমার বেশ কৌতূহল জন্মেছিল।ধীরেধীরে তাঁকে নিয়ে স্টাডি করতে শুরু করলাম, এক এক করে জানলাম উনার অসাধারণ বেড়ে উঠার জিন্দেগী, পড়াশোনা ও গবেষণার জীবনকাহিনী সহ বিজ্ঞান যাত্রায় তার মনোনিবেশ। 

উনাকে নিয়ে একটা গল্প বই পড়েছিলাম।যেখানে গল্পকারে উনার জীবনের অসাধারণ কিছু কাহিনী তুলে ধরা হয়েছিল।একটা ডকুমেন্টারি ফিল্ম দেখেছিলাম, যেখানে উনার জীবনের বেশ কিছু আশ্চর্যরকম বিষয় ফুটে তুলা হয়েছিল।বেশ ভালোলাগা এক বিজ্ঞানী!

উনি পৃথিবী ব্যাপী "আপেক্ষিক তথ্যের"জন্য বিখ্যাত। কিন্তু দু:খের ব্যাপার হলেও সত্য যে,উনার সেই তথ্যটাকে এখন পর্যন্ত কেহ পূর্ণাঙ্গ হৃদয়াঙ্গম করে উঠতে পারেনি।উনি যখন এই তথ্য আবিষ্কার করেন,তখন তৎকালীন বিজ্ঞানীগণ উনার আবিস্কার তথ্যের বিরোধিতায় না খেয়ে উঠে পড়ে লাগেন।উনি বললেন : 'আমার তথ্য যদি ভুলই হয়ে থাকে, তাহলে এতো মানুষের পিছনে পড়ার দরকার কী?যেকোন একজনে আমার ভুলটা প্রমাণ করে দেখালেই তো চলে।" 

সে'বিশালাকার বিজ্ঞানীর আজ জন্ম দিন।জীবন বিসর্জনের বদলে পৃথিবীর মানবসম্প্রদায় -কে অনেক কিছু দিয়ে ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকলেও,ইসলাম নামক মহান নেয়ামতের সাক্ষাত না পাওয়ায় উনার পরকাল জীবনকে দুর্দশাপন্ন ও লাঞ্চনাকর করে নিয়েছেন।
 — feeling বিজ্ঞানপ্রিয়.



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন