বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০১৭

মিডিয়ার অপরিহার্যতা বনাম ছবি তোলা”

বর্তমান সময়ে মিডিয়ার অপরিহার্যতা কেউ অস্বীকার করেন না। আমাদের মাঝে সকলেই অধীর আগ্রহে অপেক্ষায় আছেন কথন হবে একটি কাংখিত দৈনিক। সাপ্তাহিক লিখনী দুইদিন চলতে না চলতেই দৈনিকের স্বপ্ন আমাদের মাঝে জাগিয়েছিল। দুই পাতার বুলেটিন বের করলেও আমরা স্বপ্ন দেখাই দৈনিকের। বিশ্বাসও করি। কারন, একটি দৈনিক যে খুব দরকার।
বিবিসি, সিএনএন এর মোকাবেলায় কাতার সরকার আল জাজিরা চালু করে। আজ বিশ্বে আল জাজিরা একটি প্রতিষ্ঠিত, গ্রহনযোগ্য টিভি চ্যানেল। কিন্তু তারা যে পথে এগিয়েছে, যে পথে স্বপ্ন দেখেছে, আমরা তার উল্টো পথে চলি, আর স্বপ্ন দেখি, হায় আমাদেরও যদি একটি দৈনিক থাকতো!
আমরা চাই, আমাদের আন্দোলনের সকল সংবাদ, খবরাখবর মিডিয়ায় আসুক। পজিটিভ বিশ্লেষণ আসুক। লেখুক। কিন্তু প্রধান যে সমস্যাটা এখন দেখা গেছে, সেটা হলো- মিডিয়ায় ছবি ছাড়া নিউজ কিভাবে সম্ভব? আল জাজিরা সবাইকে টেক্কা দিয়েছে তাদের কৌশল অবলম্বন করেই। কিন্তু আমরা অনুষ্ঠানের একটি ছবি তুলতেও দিতে চাই না।
ছবি কথা বলে। ছবি ছাড়া কোন কিছু কল্পনাই করা যায় না। কোন নিউজের সাথে যদি সংশ্লিষ্ট ঘটনার ছবি না থাকে, তাহলে সেই ঘটনার ভয়াবহতা বা আকর্ষণ, ব্যাপকতা, গ্রহনযোগ্যতা, কোনটাই শুধু বিবরণী দিয়ে ফুটিয়ে তোলা যায় না।
তাহলে আমরা কিভাবে মিডিয়া গরবো? আমি কি বাস্তবতাকে অস্বীকার করে আগাতে পারবো? মিডিয়া মানেই ছবি। মিডিয়া মানেই ঘটনার প্রতিচ্ছবি। মিডিয়া মানেই ঘটনার অনুরূপ বিশ্লেষণ। মিডিয়া মানেই ঘটনাকে পুনরায় তুলে ধরা। ছবি যদি না তোলা যায়, ঘটনার যদি ভিডিও না থাকে, তাহলে অনেক সময়েই বর্তমানে ঘটনাকে প্রমাণিত করা যাবে না।
কাগজের ছবির ব্যাপারে অনেক উলামায়ে কেরাম বর্তমানে নিষেধ না করলেও কেউ কেউ এতটাই রূঢ় ও কঠোর আচরণ করেন, ফলে মুসলমানদের স্বার্থসংশ্লিষ্ট অনেক বিষয়ই লোকসকলের দৃষ্টিগোচর হয় না। বাংলাদেশের প্রেক্ষাপটে এটা একটি বড় সমস্যা। আর এ কারনেই কোন মিডিয়া গড়ে উঠে না।
একটি সাপ্তাহিক পত্রিকা বের করতে হলেও তো আমাদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ছবি তুলতে হবে। আমরা মাসিক পত্রিকা বের করি, সাপ্তাহিক পত্রিকা বের করি। সেই জন্য অনুষ্ঠানের ছবিটাও তোলা যায় না। তাহলে মানুষ জানবে কি করে যে, একটি ভালো মানের সাপ্তাহিকি বের হয়েছে?
মার্কেটিং না করলে, প্রচার না করলে, পাবলিশ না করলে, আপনি যে ভালো কোন কিতাব লিখেছেন, আপনি যে ভালো কোন কথা বলেছেন, সেটা জানবে কী করে? আমরা চাই আমাদের মাসিক পত্রিকাটি ব্যাপক চলুক। কিন্তু কোনরূপ প্রচারণা চালাতে চাই না। সেই পত্রিকার ছবি, উদ্বোধনী অনুষ্ঠানের ছবি, স্মারক উম্মোচনের ছবিই যদি না দিই, তাহলে কিভাবে মানুষ জানবে - একটি অনুষ্ঠান হয়েছে। একটি পত্রিকা বের হয়েছে। কিনা দরকার।
মাঝে মাঝেই এ নিয়ে চরম বিড়ম্বনায় পড়তে হয়। সবার হাতে হাতেই এখন মোবাইল। তারা এখন সকলেই মিডিয়াকর্মী। তাদের কিছু অংশ খারাপ ছবি তুললেও অনেকে চান ভালো কোন জিনিসের ছবিটা ছড়িয়ে দিতে। সত্য প্রচারে নিজের উদ্যোগী ভূমিকা নেন। কিন্তু আমাদের কেউ কেউ এটা নিয়ে এতই বাড়াবাড়ি করেন, যা অনাকাংখিত পরিস্থিতির সৃষ্টি করে।
আবার উনারা এটাও চান যে, উনার খবরটা ফলাও করে প্রচারিত হোক। মানুষ জানুক।
বিজ্ঞদের কাছে এ ব্যাপারে পরামর্শ কাম্য। এ সমস্যা থেকে উত্তরণের উপায় কি? হয় মিডিয়াকে ত্যাগ করতে হবে, নতুবা বর্তমান সময়ে ডিজিটাল পদ্ধতির ভিডিও ও ছবি তোলার বিষয়ে ছাড় দিতে হবে। হ্যাঁ, এর জন্য হয়তো নির্দিষ্ট গাইড লাইন থাকবে। সীমা থাকবে। সব ছবি তোলা যাবে কি যাবে না তার ব্যাপারে সীমা নির্ধারিত থাকবে। কিন্তু কোনরূপ ছবিই তোলা যাবে না, অথচ আমি মিডিয়া চাই, দৈনিক পত্রিকা চাই, আমার কাছে এটা এখন অসম্ভব বস্তুই কামনা করা মনে হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন