বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০১৫

মুসলমানদের পতনে বিশ্ব কি হারালো ?"


বই পরিচিতিঃ " মুসলমানদের পতনে বিশ্ব কি হারালো ?"
লেখকঃ সাইয়েদ আবুল হাসান আলী নদভী
বিংশ শতাব্দীতে মুসলিম বিশ্বের এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন সাইয়েদ আবুল হাসান আলী নদভী। উপমহাদেশের গণ্ডী পেরিয়ে যার প্রভাব ছড়িয়ে পড়েছিল আরব বিশ্বেও। তিনি ১৯১৩ সালের ৫ই ডিসেম্বর ভারতের উত্তর প্রদেশে জন্মগ্রহণ করেন। উর্দু এবং হিন্দি উভয় ভাষাতেই তাঁর হাত ছিল সিদ্ধহস্ত। তিনি দারুল উলূম নদওয়াতুল উলামার প্রাক্তন রেক্টর এবং পাশাপাশি রাবেতা মুসলিম ওয়ার্ল্ড লিগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।
মুসলমানদের পতনে বিশ্ব কি হারালো তাঁর একটি বিখ্যাত গ্রন্থ যা সর্বপ্রথম মিসরের এক অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান থেকে আরবী ভাষায় প্রকাশিত হয়। পরবর্তীতে বইটি ইংরেজীতে Islam and The World নামে প্রকাশিত হয়েছে। দ্বিতীয় সংস্করণে গত শতাব্দীর অন্যতম মুসলিম মনীষী সাইয়েদ কুতুবের লিখিত ভূমিকায় বইটি ভিন্ন মাত্রা লাভ করেছে।
বইটিতে মুসলিম বিশ্বের উত্থানের এক গৌরবোজ্জ্বল ইতিহাসের চিত্রায়ন মুসলিম মানসে ফিরিয়ে দেয় আত্ববিশ্বাস।আজ থেকে ১৪০০ বছর পূর্বে এই পৃথিবীর অবস্থা কেমন ছিল।রোম শাসক কায়সার আর পারস্যের শাসক কিসরার শাসনের সে আইয়্যামে জাহিলিয়াত বা অন্ধকারের যুগ সহ বৌদ্ধ মতবাদ ও তার বিকৃতি,মধ্য এশিয়ার বিভিন্ন জাতি গোষ্ঠী, ভারতবর্ষের ধর্মীয় সামাজিক ও নৈতিক দৃষ্টিকোন থেকে পর্যালোচনা করা হয়েছে তাদের শ্রেণীভেদ প্রথা ,হতভাগ্য শূদ্র, ও নারীর অবস্থা ও মর্যাদা রয়েছে ইরানের কৃষক কল ও তাদের শাসকদের আচরন।এটা পড়ে আপনি ইতিহাসের অনেক কিছুই জানতে পারবেন। অন্ধকারাচ্ছন্ন যুগ থেকে উন্নতির শীর্ষে মুসলিম বিশ্বের অবগাহন আমাদের স্মরণ করিয়ে দেয় মুসলিম বিশ্ব আজো ফুরিয়ে যায় নি। এই একবিংশ শতাব্দীতেও ইসলাম এনে দিতে পারে জাগতিক ও আধ্যাত্মিক সাফল্যের অপূর্ব সম্মিলন। কিন্তু সে পথ বন্ধুর, কণ্টকময়। পতন যুগের সার্বিক দিক বিবেচনা করে লেখক উচ্চারণ করেছেন এক সতর্ক বাণী। সংকীর্ণ দৃষ্টিভংগী নিয়ে তিনি কি কেবল আধ্যাত্মিক ব্যর্থতার কথায় তুলে ধরেছেন? না তা নয়, বুদ্ধিবৃত্তিক তথা জ্ঞানের রাজ্যে মুসলিম বিশ্বের পশ্চাদপদতার দিকেও তিনি অংগুলি নির্দেশ করেছেন। এখানেই লেখক পরিসমাপ্তি ঘটাননি, সামরিক ক্ষেত্রে অদক্ষতাকে সমানভাবেই দায়ী করেছেন। বইটির পাতায় পাঠক যেন অন্তরের এক গভীর ক্রন্দন খুঁজে পাবেন। তবে স্মৃতিকাতরতা আর সমালোচনা নয়, জীবনের ময়দানে মুসলিম বিশ্বকে নতুন প্রস্তুতির দিকে আহবান করে এক সুসংবদ্ধ দিক নির্দেশনা দিয়েছেন।
আরব বিশ্বের নেতৃত্ব গুরুত্ব সহকারে আলোচিত হয়েছে। আরব বিশ্বের ভৌগোলিক গুরুত্বের উপর তিনি খুব জোর দিয়েছেন। পার্থিব লালসা থেকে মুক্ত হয়ে মানবতার মুক্তি সংগ্রামে অংশগ্রহন করার আহবান জানিয়েছেন মহান দার্শনিক ইকবালের কবিতার মাধ্যমে -
“কাবার নির্মাতা তুমি ঘুম থেকে জেগে ওঠো ফের
হাতে তুলে নাও ফের দায়িত্ব গড়া এ বিশ্বের।”


                                                         book download link

http://www.pdf-archive.com/2014/08/17/what-world-lost-by-the-fall-of-muslim/what-world-lost-by-the-fall-of-muslim.pdf

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন