বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০১৫

বিশ্বায়ন ও অন্যান্য"


ই পরিচিতি ও ডাউনলোড লিঙ্ক :"বিশ্বায়ন ও অন্যান্য"

লেখক :হাফিজ মাওলানা আবুযর রেজওয়ান
সিলেটের কওমি অঙ্গনের পরিচিত মুখ মুক্তস্বর সাংস্কৃতিক ফোরাম এর সভাপতি লেখক সংগঠক হাফিজ মাওলানা আবুযর রেজওয়ান এই বইয়ের লেখক।বিশ্বায়ন,পুঁজিবাদ,সাম্রাজ্যবাদ এর মত বিশ্বের প্রভাবশালী ভ্রান্ত আদর্শগুলোর স্বরূপ বোঝার জন্য এবং এদের মোকাবেলায় ইসলাম কি বলে জানার জন্য এই বইটি একটি প্রাথমিক পাঠ হিসেবে ভালো কাজে আসবে। যদিও বিষয়গুলো বেশ জটিল ও কাঠখোট্টা কিন্তু লেখক যথাসম্ভব প্রাঞ্জল ভাষায় মূল বিষয়বস্তু ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন।এই বই মুলত পত্রিকায় প্রকাশিত ও নতুন কয়েকটি প্রবন্ধের সমষ্টি। 
বইয়ের ভুমিকা নিচে দেয়া হলোঃ

বিশ্বব্যাপী আজ যে বাজারব্যবস্থা বিদ্যমান, যাকে বলা হয় বিশ্বায়ন, এটা মানুষ ঠকানোর বন্দোবস্ত ছাড়া ভিন্ন কিছু না। এই বন্দোবস্তের ভেতরে থাকে সন্ত্রাস, হিংস্রতা, ষড়যন্ত্র, লুন্ঠনের জন্য মুখিয়ে থাকা পুঁজিবাদী দানব। যে দানব মুনাফা বুঝে, মনুষত্য বুঝে না।

এই অঞ্চলে একদা ইংরেজরা এসেছিলো বাণিজ্য করতে। সেই বাণিজ্য যাতে একচ্ছত্র হয়, সে জন্য তারা ষড়যন্ত্র করলো বিভিন্ন প্রকারের, শেষ পর্যন্ত করলো যুদ্ধ। যুদ্ধে জেতার জন্য স্থানীয় মীরজাফরদের কিনে নিলো গোপনে। পলাশীর আম্রকাননের লড়াইয়ের পরই ইংরেজদের ব্যবসাবাণিজ্য অবাধ হলো, গোটা ভারতবর্ষ অংশ হয়ে গেল ব্রিটিশ সাম্রাজ্যবাদের।

আজকের দিনেও বাংলাদেশের মতো দরিদ্র দেশ গুলোতে বহুজাগতিক কম্পানীগুলোর তৎপরতা চোখে পড়ে। আমাদেরকে মনে রাখতে হবে, এরা কিন্তু ইস্ট ইন্ডিয়া কোম্পানীর প্রেতাত্মাই। তাদের ভেতরে বাস করে একেকটি ইস্ট ইন্ডিয়া কোম্পানী। এরা দেশে দেশে দালাল-মীরজাফর তৈরী করে, ব্যবসার প্রয়োজনেই। লুন্ঠনপ্রক্রিয়ার ব্যঘাত ঘটলেই করে যুদ্ধ। কারণ, পৃথিবীর যেখানেই যতো সম্পদ, সেখানেই চোখ পড়ে পুঁজিবাদী শকুনদের। এই সম্পদ তারা পারলে কৌশলে, নয়তো প্রকাশ্য সন্ত্রাসীর মতো আচরণ করে নিয়ে যায়। এ বইয়ে সাম্রাজ্যবাদী বিশ্বায়নের এই রূপটিই ফুটিয়ে তুলতে চেষ্টা করা হয়েছে।

পৃষ্ঠা সংখ্যাঃ৬০

ফাইল সাইজঃ1.44 Mb

ডাউনলোড লিঙ্ক



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন