বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫

ইংরেজ বেনিয়া গোষ্ঠীর ষড়যন্ত্র ছিল দুটি বিষয় ঘিরে

ইংরেজ বেনিয়া গোষ্ঠীর ষড়যন্ত্র ছিল দুটি বিষয় ঘিরে- এক সাধারণ মানুষকে উলামায়ে কেরাম থেকে দূরে সরানো, যাতে করে সমাজ উলামায়ে কেরামের নেতৃত্ব শূণ্য হয়ে যায় এবং ফলশ্রুতিতে সাধারণ মানুষকে ইসলাম সম্পর্কে বিভ্রান্ত করা সহজতর হয়ে পড়ে । দুই
দ্বীনের সঠিক বুঝ অর্জনে স্বীয় চিন্তা-চেতনাকে আকাবির ও হাক্কানী উলামায়ে কেরামের চিন্তা-চেতনায় পরিমাপ করার প্রয়োজন রহিত করা । হযরত শাইখুল হিন্দ রাহ. এক দিকে সমাজের সর্বক্ষেত্রে উলামায়ে কেরামের নেতৃত্বের পথ সুগম করেন । অপর দিকে আকাবির ও আসলাফের চিন্তা-চেতনার আলোকে সকল কার্যক্রম গ্রহণের মাধ্যেই সঠিক সফলতার দিক নির্ণয় করে দেন । কিন্তু কালক্রমে ইসলামের প্রকাশ্য দুশমনদের কুটতৎপরতায় সে ধারা যথাযথভাবে অব্যাহত রাখা সম্ভব হয়নি । ইংরেজ বিতাড়িত হলেও মুনাফিকদের নিরন্তর অপকৌশলের ফলে তাদের সে আঘাত-ক্ষত শুকাতে পারেনি ।
উলামায়ে দেওবন্দ আকাবির ও আসলাফের নীতি অনুসরণের মাধ্যমে সমাজের প্রতিটি ক্ষেত্রে সাধারণ মুক্তিকামী মানুষকে নিয়ে উলামায়ে কেরামের নেতৃত্ব প্রতিষ্ঠার পাশাপাশি তাঁদের চিন্তা-চেতনার আলোকে দ্বীনের বুঝ অর্জনের প্রতি সবাইকে উদ্বুদ্ধ করতে চায় এবং গড়তে চায় সাহাবায়ে কেরামের জীবনালোকে একটি আলোকিত সমাজ । তাতেই নিহিত রয়েছে সমাজ ও রাষ্ট্রের সুখ সমৃদ্ধি ও সাফল্য ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন