মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০১৬

যে বিজ্ঞানী প্রথম নির্ভুল পরিমাপ করে দেখিয়েছিলেন


যে বিজ্ঞানী প্রথম নির্ভুল পরিমাপ করে দেখিয়েছিলেন যে, এক সৌর বৎসরে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৬ মিনিট ২৪ সেকেন্ড হয়, তাঁর আসল নাম হল আবু আব্দুল্লাহ ইবনে জাবির ইবনে সিনান আল বাত্তানি (৮৫৮-৯২৯ খ্রি)। তিনি আল বাত্তানি নামেই বেশি পরিচিত। তাঁর সঠিক জন্ম তারিখ জানা যায়নি। যতদূর জানা যায় ৮৫৮ খ্রিস্টাব্দে মেসোপটেমিয়ার অন্তর্গত ‘বাত্তান’ নামক স্থানে তিনি জন্ম গ্রহণ করেন। জন্মস্থানের নামেই তিনি বিশেষ ভাবে খ্যাতি লাভ করেন। তাঁর পিতার নাম জাবির ইবনে সানান। তাঁর বাবা ছিলেন সে সময়ের এক জন বিখ্যাত পণ্ডিত ও বিজ্ঞানী। আল বাত্তানি বাবার কাছেই প্রাথমিক শিক্ষা লাভ করেন। শৈশব কাল থেকেই শিক্ষা লাভের প্রতি তাঁর ছিল প্রবল আগ্রহ। তিনি যে শিল্প কর্মেই হাত দিতেন তা নিখুঁত ভাবে শুরু করতেন এবং এর ক্রিয়া প্রতিক্রিয়া ও ফলাফল গভীর ভাবে পর্যবেক্ষণ করতেন। মাত্র ২০ বছর বয়সেই তিনি জ্যোতির্বিজ্ঞানী ও পণ্ডিত হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন।

আল বাত্তানির বয়স যখন মাত্র ৫ বছর খলিফা মুতাওয়াক্কিল প্রয়াত হন। পরবর্তীতে দেশের রাজনৈতিক উত্থানপতনের কারণে তরুণ বয়সেই তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন এবং সিরিয়ার গভর্নর পদে অধিষ্ঠিত হন। রাষ্ট্রীয় কাজের চরম ব্যস্ততার মধ্যেও তিনি জ্ঞানবিজ্ঞান সাধনা চালিয়ে গিয়েছিলেন। রাজধানী রাক্কা ও এস্টিয়োক থেকে তিনি জ্যোতির্বিজ্ঞানে গবেষণা চালাতেন। তিনি ছিলেন এক জন অংক শাস্ত্রবিদও। জ্যোতির্বিজ্ঞানে চন্দ্র, সূর্য, গ্রহ, নক্ষত্র প্রভৃতির প্রকৃতি, গতি ও সৌরজগৎ সম্পর্কে তাঁর সঠিক তথ্য শুধুমাত্র অভিনবই নয়, জ্যোতির্বিজ্ঞানে টলেমি সহ আগের বহু বৈজ্ঞানিকের ভুলও তিনি সংশোধন করে দেন। সূর্য ও চন্দ্র গ্রহণ সম্পর্কিত টলেমি যে মতবাদ ব্যক্ত করেছিলেন, আল বাত্তানি তা ভুল বলে সম্পূর্ণ বাতিল করেন। তিনি প্রমাণ করে দেখিয়েছেন যে সূর্যের আপাত কৌণিক ব্যাসার্ধ বাড়ে ও কমে।

আল বাত্তানিই সর্ব প্রথম আবিষ্কার করেন যে, ত্রিকোণমিতি হচ্ছে একটি স্বাধীন বিজ্ঞান। তিনি গোলাকার ত্রিকোণমিতির কিছু সমস্যার অত্যন্ত বিস্ময়কর সমাধান দিয়েছেন। অন্যান্য বৈজ্ঞানিক ত্রিকোণমিতির প্রতি এত দিন অমনোযোগী ছিলেন। আল বাত্তানির অসাধারণ প্রতিভার সংস্পর্শে নির্জীব ত্রিকোণমিতি সজীব হয়ে উঠে। সাইন, কোসাইনের সঙ্গে ট্যানজেন্টের সম্পর্ক আল বাত্তানিই প্রথম আবিষ্কার করেন। ত্রিভুজের বাহুর সঙ্গে কোণের ত্রিকোণমিতির সম্পর্কও তাঁর আবিষ্কার। বাত্তানি অংক শাস্ত্রের বহু গ্রন্থ রচনা করেন। এক কথায় আল বাত্তানির জীবন ছিল জ্ঞানবিজ্ঞানের বিভিন্ন শাখায় বিস্তৃত। তাঁর জ্যোতির্বিজ্ঞান, ত্রিকোণমিতি ও অঙ্কশাস্ত্রের বহু মূল্যবান গ্রন্থ ইউরোপে বিভিন্ন ভাষায় অনুদিত হয়েছ। এই বিজ্ঞানী ৯২৯ খ্রিস্টাব্দে ৭২ বছর বয়সে পরলোক গমন করেন।

সূত্র : বিশ্বের সেরা ১০১ বিজ্ঞানীর জীবনী (কালেক্টেড) 

উল্লেখ্য,আল বাত্তানির পুরো নাম 'মুহাম্মদ ইবনে জাবির ইবনে সিনান আল রাক্কি আল হারানী আস সাবী আল-বাত্তানী'।পাশ্চাত্য ইতিহাসবিদরা তাকে উল্লেখ করেছে “আল বাতেজনিয়াজ”, “আল বাতেজনি”, “আল বাতেনিয়াজ” ইত্যাদি নামে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন