মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০১৬

৮ বছরের শিশু মারিয়া কুরআন শিখে এখন ব্রিটিশ শহরের তারকা


৮ বছর বয়সী যুক্তরাজ্যের একজন শিশু মারিয়া আসলাম, ইসলামের পবিত্র গ্রন্থ কুরআন শেখা শুরু করেন পাঁচ বছর বয়সে এবং দুই বছর পর কুরআন পড়া শেষ করেন। আর এই কুরআন শিক্ষার মধ্যেই সিরীয় শিশুদের জন্য সাড়ে তিন হাজার পাউন্ডের (৩ লাখ ৯০ হাজার টাকা) তহবিল গঠন করেন শিশু মারিয়া আসলাম।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মারিয়ার ফেসবুক পাতা রয়েছে যেখানে ইতিমধ্যেই তার প্রায় পাঁচ হাজারের মতো ফলোয়ার রয়েছে। আর যুক্তরাজ্যের লুটন শহরের একজন তারকা হয়ে উঠেছেন মারিয়া আসলাম।

পাঁচ বছর বয়সে হয়তো সবাই পড়তে পারে। কিন্তু আরবী ভাষায় লেখা ইসলামিক গ্রন্থ কুরআন মুখস্ত করে পড়তে পারে না। মারিয়া বলছিলেন ‘মুসলিম হিসেবে আমি যখন কুরআন পড়া শুরু করলাম,আমার সহজ মনে হলো। তরপর তা মুখস্ত করা শুরু করলাম’। তবে এর শুরুটা হয়েছে সিরীয় শরণার্থীদের জন্য কিছু করার একটা তাগিদ থেকে- জানালেন মারিয়ার মা শবনম আসলাম।

‘আমি মারিয়াকে বললাম তুমি যদি কোরআনের একটা অধ্যায় মুখস্ত করো এবং এ দিয়ে টাকা উপার্জন করতে পারো তাহলে সব টাকা সিরীয় শিশুদের জন্য যাবে। মারিয়া নিজে নিজেই সাড়ে তিন হাজার পাউন্ড উপার্জন করেছে। এত ছোট শিশুর জন্য এটা অকল্পনীয়!’-বলছিলেন মারিয়ার মা শবনম আসলাম।

অন্য শিশুদের উৎসাহিত করার জন্য ফেসবুকে তার নামে পাতা খোলা হয়েছে। তাকে হাজারো মানুষ ফলো করছে এবং অনেকে তার সাথে যোগাযোগও করছে।

মারিয়ার শহর লুটনে সে যে ইতিমধ্যেই তারকা হয়ে উঠেছে তার প্রমাণ হলো স্থানীয় কোনো অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাখা হয় ৮ বছর বয়সী এই শিশুকে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন