সোমবার, ১১ এপ্রিল, ২০১৬

উসমানীয় খিলাফাহর বিরুদ্ধে লড়াই করে মক্কার শাসক শরীফ হুসেইন বিন আলী


ক্ষমতার লোভে প্রথম বিশ্বযুদ্ধকালে ব্রিটিশ কুফফারদের সাথে মিলে উসমানীয় খিলাফাহর বিরুদ্ধে লড়াই করে মক্কার শাসক শরীফ হুসেইন বিন আলী ও তার সন্তানেরা। উসমানীয় খিলাফাহর পরাজয়ের পর সাইক্স-পিকো চুক্তি অনুযায়ী ব্রিটেন নেয় ফিলিস্তিনে ম্যান্ডেট আর ফ্রান্স নেয় সিরিয়ায় ম্যান্ডেট। এরপর তারা সম্পূর্ণ নিজেদের খেয়াল খুশীর বলে উসমানীয় খিলাফাহর উলাইয়াহ শাম আর উলাইয়াহ হিজায কে ভেঙ্গে দুই ম্যান্ডেট আর হিজাযের মধ্যে একটা মানচিত্র একে বলে আজ থেকে এটা একটা নতুন রাষ্ট্র যার এর নাম হবে জর্ডান, যার অস্তিত্ব কোনকালে ইতিহাসে এর পূর্বে ছিলোনা।

বিশ্বাসঘাতকতার পুরস্কার হিসেবে মুনাফিক হুসেইন বিন আলীর এক ছেলে মুনাফিক, গাদ্দার আব্দুল্লাহ বিন হুসেইনকে সেই নতুন "দেশ" এর আমীর করে দেয়া হয় আজ #ইতিহাসের_এই_দিনে 
১১ এপ্রিল, ১৯২১ সালে। স্বাভাবিকভাবেই তার কলারের দড়িটা থাকে ব্রিটিশদের হাতেই। পরবর্তীতে এই Emirate of Trans-Jordan এর নতুন নাম দেয়া হয় Hashimite Kingdom of Jordan.

এই নিফাকের রক্তের ধারায় আজও পাপেট মুনাফিক আব্দুল্লাহ বিন হুসেইনের প্রপৌত্র জর্ডানের বর্তমান রাজা মুনাফিক আব্দুল্লাহ বিন হুসেইন বিন তালাল একজন পাপেট। পার্থক্য এই যে তখন দড়িটা ছিল ব্রিটিশদের হাতে; এখন অ্যামেরিকা আর ইসরাইলের হাতে।

ইন্টারেস্টিং হলো আজ সেই দেশে ঢুকতে মুসলিমদের ভিসার দরকার হয়; জর্ডানের জাতীয়তাবাদীরা কসম খায় আমার দেশের এক মুঠো ধুলোও আমরা কাউকে দেবনা যার সিলসিলায় ১৯৭১ সালে জর্ডান ফিলিস্তিনি গেরিলাদের জর্ডান থেকে বহিস্কার করে।

ছবিতে গাদ্দার 'রাজা' আব্দুল্লাহ বিন হুসেইন ও তার মানসিক ভারসাম্যহীন পুত্র ও বর্তমান 'রাজা'র পিতামহ তালাল বিন হুসেইন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন