বুধবার, ৬ এপ্রিল, ২০১৬

১৯৭১ সালে বঙ্গবন্ধুর শ্লোগান ছিলো - “নারায়ে তাকবীর- আল্লাহু আকবর”


আজকাল ৭১ টিভির টকশোতে মুনতাসির মামুন কিংবা বোরহানুদ্দিন খান জাহাঙ্গীররা প্রায় বলে ‘রাষ্ট্রধর্ম ইসলাম হবে জানলে নাকি তারা মুক্তিযুদ্ধ করতো না”। অথচ মুনতাসির মামুন কিংবা বোরহানুদ্দিন খান জাহাঙ্গীররা কিন্তু ১৯৭১ সালে মুক্তিযুদ্ধই করেনি।(http://archive.is/atE6b)

যাই হোক, আজকে আপনাদের সামনে একটা বই উপস্থাপন করবো। বইটির নাম ‘বাঙালির ইতিহাস’, লেখক-  বুদ্ধিজীবি ড. মোহাম্মদ হাননান । বইটির ২৬৭ পৃষ্ঠায় লেখা আছে- ১৯৭১ সালের ৩রা জানুয়ারী রেসকোর্স ময়দানে এক শপথ অনুষ্ঠান হয়। সেখানে বঙ্গবন্ধু নিজেই ‘নারায়ে তাকবীর- আল্লাহু আকবর’ বলে শ্লোগান দেন। এবং বলেন- “শুধু নির্বাচনে জয়লাভ করলে দাবি আদায় হয় না। দাবি আদায়ের জন্য আরো সংগ্রাম করতে হবে”। আগামী দিনের সংগ্রামে যে বাঙালি জাতিকে আরো বুকের রক্ত দিতে হবে, তার ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু সম্ভবত তারই আভাস দিয়েছিলেন। (সূত্র: বাাঙালির ইতিহাস, ড. মুহাম্মদ হাননান, প্রকাশনী-অনুপম, পৃষ্ঠা: ২৬৭) (রকমারিতে পেতে- বইয়ের কভার পেজ চেঞ্জ হইছে-https://goo.gl/tRU1PE)

আজকাল নারায়ে তাকবীর- আল্লাহু আকবর শ্লোগান ‍শুনলে অনেকের চুলকানি উঠে যায়, এবং জঙ্গী-সন্ত্রাসী ট্যাগ দিতে থাকে। অথচ ১৯৭১ সালে খোদ বঙ্গবন্ধুর শ্লোগান ছিলো কিন্তু ঐ নারায়ে তাকবীর-ই। এ ডকুমেন্ট দ্বারা আরেকটি জিনিস প্রমাণ হয়- ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে চেতনায় কথিত ধর্মনিরপেক্ষতা বা সমাজতন্ত্রের মোটেও অস্তিত্ব ছিলো না, বরং ইসলামী চেতনার মাধ্যমেই মুক্তিযুদ্ধ হয়েছিলো। তাই যারা আজকে মুক্তিযুদ্ধের চেতনা ‘ধর্মনিরপেক্ষতা’-সমাজতন্ত্র দাবি করে তারা মিথ্যাবাদী ছাড়া অন্য কিছু নয়।

বি: দ্র: আজকাল নাস্তিকরা কোন আন্দোলনে নামলে ১০-২০ লোকও খুঁজে পাওয়া যায় না। অথচ মুসলিমরা কোন আন্দোলন করলে লোকে লোকারন্য হয়। এ ঘটনা কিন্তু ৭১ সালেও ঘটেছিলো। মুক্তিযুদ্ধের সময় লক্ষ লক্ষ পাকিস্তানী সেনাকে পর্যুদস্ত করা ১০-২০টা নাস্তিকের পক্ষে কখনই সম্ভব না, মূলত ঝাঁকে ঝাঁকে ইসলামী চেতনার জানবাজ মুক্তিযোদ্ধারা নেমেছিলো বলেই পাক হানাদাররা পিছু হটেছিলো, যা ১০-২০ নাস্তিকের পক্ষে চিন্তা করাই সম্ভব নয়। অথচ দুঃখের বিষয়- মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে ঐ মুসলমানদেরই আজ দমিয়ে রাখা হয়।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন