বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০১৫

রাসূল সা. কে ভালোবাসার মৌখিক দাবীঃ বাস্তবতা কী চায়?


আমি একজন কে ভালোবাসি। অনেক ভালোবাসি। কোন খুঁত নেই আমার ভালোবাসায়। নির্ভেজাল সেই প্রেম। সকাল সন্ধ্যায় তাঁকে অন্তত একবার হলেও “তোমাকে ভালোবাসি” বলতেই হয়। কিন্তু ভালোবাসার কিছু দাবী আছে আমি সেগুলো পূরণ করি না। কিছু চাওয়া আছে তা আমি আদায় করি না। তাহলে আমার মুখে বলা ভালোবাসাকে কি প্রকৃত ভালোবাসা বলা যাবে?
:
মনে হয় না। কারণ, ভালোবাসার দাবী হলো ইত্বা‘আত তথা আনুগত্য করা। অর্থাৎ আমি যাকে ভালোবাসি তার চেহারা-সুরত, পোষাক-আষাক, চলন-বলন, চাওয়া-পাওয়া, সব কিছু যদি আমার ভালো লাগে তাহলে তাকে আমি প্রকৃতপক্ষে ভালোবাসি। অন্যথায় আমার এ ভালোবাসার দাবী শুধু মৌখিক ও নির্জলা মিথ্যা বৈ কিছুই নয়।
:
যেমন মনে করুন, আপনার দাবী মতে আপনি আপনার মাকে সবচে‘ বেশী ভালোবাসেন। এটা আপনি মুখে সবার কাছে বলেও বেড়ান। কিন্তু দিনের শেষে ঘরে এসে আপনার মাকে একবার বকুনি না দিলে আপনার আশ মেটে না। একবার না পিটালে আপনার তৃপ্তি আসে না। তিনি যা চান তার বিপরীত না করলে আপনার ঘুম আসে না। তাহলে আপনার ভালোবাসার দাবীটা কি শুধুই লোক দেখানো বা ধোঁকা নয়? অবশ্যই ধোঁকা। ১০০% ধোঁকা।
:
এবার আসুন আসল কথায়। প্রিয় নবী সা. কে ভালোবাসা ঈমানের পূর্ণতার জন্য শর্ত। কোনো মুসলমান যদি রাসূল সা.কে ভালো না বাসে তাহলে সে পূর্ণ মুমিন হতে পারবে না। নিশ্চই সে ভালোবাসাটা হতে হবে নির্ঝঞ্জাট ও নির্ভেজাল। আর নির্ভেজাল ভালোবাসার পরিচয় আমি আগেই বলেছি আনুগত্য করা।
:
এটা আমার কথা নয় বরং আল্লাহর নির্দেশ। আল্লাহ বলেন,“ রাসূল সা. তোমাদের জন্য যা নিয়ে এসেছেন তা আঁকড়ে ধরো, আর যা করতে নিষেধ করেছেন তা ছেড়ে দাও।“
:
রাসূল সা. আমাদেরকে তাঁকে ভালোবাসার সহজ একটা রাস্তাও বলে দিয়েছেন তাহলো তাঁর সুন্নতের অনুস্বরণ করা। এখন আমি যদি তাঁর সুন্নাতগুলোকে যথাযথ ভাবে আদায় করি তাহলে রাসূল সা. কে আমার ভালোবাসার দাবী যথার্থ। আর যদি আমি তাঁর সুন্নতগুলো আদায় না করি। তাঁর নির্দেশনা মোতাবেক আমার জীবনকে পরিচালিত না করি। তাহলে আমার ভালোবাসার দাবী ষোলো আনাই ধোঁকা।
:
যেমন, রাসূল সা. দাড়ি একমুষ্ঠি পরিমান রাখার নির্দেশ করেছেন কিন্তু আমি নিয়মিত দাড়িতে ক্ষুর চালাই। রাসূল সা. নামায আদায় করতে বলেছেন আমি নামায পড়ি না। রাসূল সা. বিদআত ছেড়ে দিতে বলেছেন আমি নিয়মিত বিদআতে লিপ্ত। অর্থাৎ আমার জীবনের কোনো অংশে রাসূলের সা. সুন্নাতের কোনো অনুস্মরণ নাই তাহলে আমি সবচে বড়ো ধোঁকাবাজ। আমার ভালোবাসার দাবী নিঃসন্দেহে ধোঁকা। 
:
তাই আসুন!! নিজের ইশক আর ভালোবাসাকে রাসূল সা.-সুন্নাত অনুস্মরণের মাধ্যমে প্রকাশ করি। 
আল্লাহ আমাদের সকলকে বুঝার তৌফিক দান করুন। আমীন।।
:
[ উৎসর্গঃ ঐ সকল বন্ধুদের যারা নিজেদের আশেকে রাসূল সা. দাবী করে কিন্তু নিজের সাড়েতিনহাত বডির মধ্যেই তাঁর সুন্নাতকে প্রতিষ্ঠিত করতে পারেনি]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন