শনিবার, ২৬ ডিসেম্বর, ২০১৫

আলেম মুক্তিযুদ্ধাদের খোঁজে! তাত্ত্বিক চেপে রাখা ইতিহাস

সাম্প্রতিককালে কতিপয় মিডিয়ার হলুদ সাংবাদিকতার কুফল হিসেবে অনেকের ভাবের উন্মেষ ঘটেছে যে, “ঢালাওভাবে সব আলেমই একাত্তরের যুদ্ধের বিরুধি।” তাই তাদের জন্য আমার এ ক্ষুদ্র প্রয়াস।
“কী ভূমিকা ছিল (কওমী) উলামাদের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে?”
যদিও যুদ্ধ শান্তিকে বিনষ্টকারী এবং ধ্বংস আহবানকারী, তথাপি উলামায়ে কেরাম একাত্তরের যুদ্ধকে নানা কারণে শুধু সমর্থনই করেননি, বরং যুদ্ধের ময়দানে মুক্তিযোদ্ধা বেশে এদেশের মাজলুম মানুষের অধিকার প্রতিষ্ঠায় আমরণ লড়াইও করেছিলেন।
অনেকে যেমন মুক্তিযুদ্ধ করেননি, বরং বিরুধিতা করেছিলেন; তেমনি অনেক আলেম সেদিন যুদ্ধের ময়দানে স্বশরিরে মুক্তিযোদ্ধা বেশে অধিকার প্রতিষ্ঠায় আমরণ লড়াইও করেছিলেন। যদিও আজকের হলুদ মিডিয়াগুলো উদ্দেশ্যমূলকভাবে সেসব সত্য পাশ কাটিয়ে চলে।
একাত্তরের স্বাধিকার আন্দোলনের স্থপতি বংগবন্ধু শেখ মজিবুর রহমানের সাথে সেদিন বহু আলেম সমাজের দফায় দফায় বৈঠক করার সচিত্র ফটোগ্রাফ সরকারি অনেক ফাইলপত্রে আজো সংরক্ষিত রয়েছে। দুঃখজনক হলেও সত্য,তা সত্বেও নতুন প্রজন্মকে সেসব সত্য জানতে দেয়া হয়না কেন, তা মহান আল্লাহই ভাল জানেন।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় কওমি মাদ্রাসার কয়েক জন ছাত্র হাকীমুল উম্মত মাওলানা আশরাফ আলী থানভীর সর্বশেষ জীবিত খলিফা হাফেজ্জি হুজুর রহমাতুল্লাহ আলাইহি কে জিজ্ঞাসা করেছিল, এই যে
“মুক্তিযুদ্ধ শুরু হয়েছে এই যুদ্ধটা সম্পর্কে আপনার অভিমত কি ?”
তখন হাফেজ্জি হুজুর রহমাতুল্লাহ আলাই উত্তর দিয়েছিলেন-
“এটা হচ্ছে জালেমের বিরুদ্ধে মজলুমের যুদ্ধ। পাকিস্তানিরা হচ্ছে জালেম আর আমরা বাঙ্গালীরা হচ্ছি মজলুম।”
হাফেজ্জি হুজুরের এ কথা শুনে অনেক আলেম মুক্তিযুদ্ধে দেশের স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন।
সাংবাদিক শাকের হোসাইন শিবলির একটি বই আছে “আলেম মুক্তিযুদ্ধাদের খোঁজে”।
এ বইতে অনেক বড় বড় আলেম, যারা বিশেষত দেশের বিভিন্ন ক্বওমী মাদ্রাসা থেকে টাইটেলপাস করেছিলেন; মুক্তিযুদ্ধের সময় তাঁদের বীরত্বের কাহিনী পাবেন।
কিন্তু তাই বলে উক্ত আলেমদের ওলামা লীগ বলে মনে করার সুযোগ নেই। কারণ, আ’লীগ হলেই যেমন মুক্তিযোদ্ধা হয়ে যায়না, জামায়াত করলেই যেমন রাজাকার বলা যাবেনা; ঠিক তেমনি আলেমসমাজ মুক্তিযোদ্ধা হলে তাঁদের ওলামালীগ বলে ব্যঙ্গ করা যায়না।
আলেমসমাজ শুধু দেশ মাতৃকার টানে অধিকার প্রতিষ্ঠা করতে এবং জালিম পাকিস্তানী বাহিনীর লালসার হাত থেকে অসহায় নারীদেরকে বাঁচানোর জন্যই মুক্তিযুদ্ধ করেছিলেন।
১৯৭১ সালে বাংলাদেশের প্রধান মুহাদ্দিস ছিলেন শায়খুল ইসলাম আমীমুল এহসান (রহঃ)। আমীমুল এহসান(রর্হঃ) তিনিও কিন্তু ফতোয়া দিয়েছিলেন নিরপরাধ মানুষ হত্যা ও জুলুমবাজির প্রেতাত্মা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে। পরবর্তীতে ইয়াহইয়া সরকার তাঁকে জোর করে সৌদি-আরব পাঠিয়ে দেয়। দেশ স্বাধীন হবার পর তিনি বাংলাদেশে ফিরে আসেন এবং বঙ্গবন্ধু তাঁকে ঢাকার বায়তুল মোকাররম মসজিদের প্রধান খতীব হিসাবে নিযুক্ত করেন।
উল্লেখ্য, উপমহাদেশে শিয়া মতবাদের বিলুপ্তিসাধনে শায়খুল ইসলাম আমীমুল এহসান (রহঃ)-এর অনেক অবদান ছিল। তিনি ঢাকা আলীয়া মাদরাসার হেড মুহাদ্দিস ছিলেন।[তথ্যসূত্রঃ শায়খুল ইসলাম আমীমুল এহসান রহমাতুল্লাহ আলাইহি এর জীবন ও কর্ম, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ]
ব্রাক্ষণবাড়িয়া সদরের সবচেয়ে বড় ক্বওমী মাদ্রাসা জামিয়া ইউনিসিয়া। সেই মাদ্রাসার প্রধান মুহতামিম (প্রিন্সিপাল) ফখরে বাঙ্গাল আল্লামা তাজুল ইসলাম (রহঃ)। তিনিও মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের পক্ষে ফতোয়া দিয়েছিলেন।
ব্রাক্ষণবাড়িয়া জেলায় অনেক বড় বড় আলেম উনার ফতোয়ায় উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। অনেক মুক্তিযুদ্ধাকে ফখরে বাঙ্গাল আল্লামা তাজুল ইসলাম (রহঃ) নিজের বাসায় আশ্রয় দিয়েছিলেন। দেশ স্বাধীন হবার পর বঙ্গবন্ধু তাঁকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠিও দিয়েছিলেন। [তথ্যসুত্রঃ ফখরে বাঙাল আল্লামা তাজুল ইসলাম রহঃ ও তাঁর সাথীবর্গ, লেখকঃ হাফিয মুহাম্মদ নুরুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশন,বাংলাদেশ]
পাবনার রাজাকার বাহিনীর প্রধান ছিলেন জামায়াতের মাওলানা সোবহান। আবার মুক্তিযোদ্ধাদের কমান্ডার ছিলেন দেওবন্দ মাদ্রাসা থেকে দাওরায়ে হাদিস (টাইটেল) পাস মাওলানা কাসিমুদ্দিন। যিনি রাজাকার বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হয়েছিলেন। তবে সেদিন আজকের অনেক জামায়াত সমর্থকরাও মুক্তিযোদ্ধাদের সহযোগী ছিলেন, যা আজকের ইতিহাস প্রকাশ করতে কার্পণ্য করছে।
ভারতের দেওবন্দ মাদ্রাসা কেন্দ্রিক আলেম নেতৃত্বাধীন সংগঠন “জমিয়তে উলামায়ে হিন্দ”। তাঁরাও কিন্তু ১৯৭১ সালে জনমত সৃষ্টি করতে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের পক্ষে শরয়ী আলোকে ফতুয়া দিয়েছিলেন।
পাকিস্তানী হানাদার বাহিনী যে নির্মমভাবে পূর্ব পাকিস্তানি জনগণকে হত্যা করছে “জমিয়তে উলামায়ে-হিন্দ” ১৯৭১ সালে স্পষ্টভাবে তার নিন্দা জানিয়ে অনেকগুলো বিবৃতি দিয়েছিলেন। এ ফতোয়াগুলো ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ থেকে প্রকাশিত শায়খুল ইসলাম হযরত হোসাইন আহমদ মাদানী (রহঃ) এর যে জীবনী বের হয়েছে, সেখানে পরিশিষ্ট আঁকারে উল্লেখ রয়েছে।
বিশিষ্ট গবেষক আলেম ডঃ মুশতাক আহমেদ “শায়খুল ইসলাম হযরত হোসাইন আহমদ মাদানী (রহঃ) জীবন ও কর্ম” শিরোনামে তথ্য ও তত্ত্ববহুল একটি অভিসন্দর্ভ প্রনয়ন করেছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগ থেকে এ অভিসন্দর্ভ উপলক্ষ্যে মুশতাক আহমেদকে পি.এইচ.ডি. ডিগ্রী প্রদান করা হয়েছে। আর ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ ডঃ মুশতাক আহমেদের এই অভিসন্দর্ভটিই শায়খুল ইসলাম হযরত হোসাইন আহমদ মাদানী (রহঃ) এর জীবনী বই আকারে বের করেছে।
বর্তমানে (আ’লীগ শাসনামলে) বাংলাদেশে আলেমসমাজকে কথায় কথায় রাজাকার বলে বলে ব্যঙ্গ করার একটি অতি উৎসাহী দুষ্টক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। এটি একটি ফ্যাশনে পরিনত। যার সুযোগে ধর্মবিদ্বেষীরা মুক্তিযুদ্ধকে ইসলামী চেতনার মুখোমুখি দাঁড় করানোর মত ধৃষ্টতা দেখানোর দুঃসাহস পাচ্ছে। অথচ এসবের কোনো প্রয়োজনই ছিলনা।
আজ ইসলামকে বিজয়ী বেশে তুলে ধরার জন্য যারা ইসলামি রাজনীতি করেন কিংবা ইসলামের সৌন্দর্য প্রচার করে যারা লেখালেখি করেন তাদেরকে “রাজাকার” হিসাবে আখ্যায়িত করা হচ্ছে। যা মোটেও ঠিক না, বরং এ কথিত রাজাকারেরাই দেশের প্রকৃত বন্ধু।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী এত অন্যায় করার পরেও, মা বোনদের উপর এত নির্যাতন নিপীড়ন চালানোর পরেও, অধ্যাপক মরহুম গোলাম আযম সহ দেশের অনেক রাঘববোয়ালরা মুক্তিযুদ্ধের পক্ষে কথা বলেননি। সেদিন কিন্তু অসংখ্য আলেম নারায়েতকবির ধ্বনি তুলে জালেমের মুকাবিলা করেছেন।
সত্য বলতে কি, মুসলিম লীগ, নেজামে ইসলাম পার্টি এবং জামায়াতের অনেক নেতাই (আলেম অ-আলেম নির্বিশেষে) পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে না গিয়ে বরং তাদের সহযোগিতাই করেছিলেন। এসব যেমন সত্য, ঠিক তেমনি এটাও সত্য যে, দেশের সুনামধন্য ক্বওমী মাদরাসার সকল আলেম এবং আলিয়া মাদ্রাসার বেশকিছু আলেম সেই সময় পাকিস্তানি হানাদার বাহিনীর জুলুমের বিরুদ্ধে শুধুফতোয়া দিয়েই বসে থাকেননি, মুক্তিযুদ্ধে শরিকও হয়েছিলেন।
তাই আপনাদের প্রতি অনুরোধ থাকবে, দয়া করে হক্কানী আলেমদেরকে রাজাকার বলে ব্যঙ্গ করে গুনাহগার হবেন না।
লেখক, প্রিন্সিপাল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন