বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০১৫

উদ্ভাবিত হলো বাংলাভাষী রোবট



এবার তৈরি হলো বাংলাভাষী রোবট। মাতৃভাষায় প্রথম এই রোবটটি আবিষ্কার করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তির বিশ্ববিদ্যালয় রুয়েটের তৃতীয় বর্ষের ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের ছাত্র সাদলী সালাহউদ্দিন ও সৌমিন ইসলাম।
তাদের উদ্ভাবিত এই রোবটটি সম্পূর্ণ বাংলা কথা ও ইশারায় চলতে সক্ষম। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উদ্যোগে অনেকটা ঘরোয়াভাবেই মঙ্গলবার রোবটটির একটি প্রদর্শনীও হয়েছে। সেখানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রুয়েটে উপাচার্য ড. মর্ত্তুজা আলী এবং বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। এসব তথ্য জানিয়েছেন রুয়েটের ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্টের প্রধান মো. রফিকুল ইসলাম শেখ।
তিনি জানান, রোবটটি প্রদর্শনকালে বাংলা শব্দ ডানে যান, বামে যান, থামুন, এবার চলুন এ সমস্ত আদেশের মাধ্যমে কিভাবে কাজ করছে এটি দেখান হয়।
রফিকুল ইসলাম বলেন, রোবটটি যদি বাণিজ্যিকভাবে উৎপাদন করা যায় তবে বাংলাদেশের বাকপ্রতিবন্ধীদের জন্য একটা যুগান্তকারী পদক্ষেপ হিসেবে কাজ করবে।
রোবটটির ঘরোয়া প্রদর্শনী দেখে ‘বাংলা ভাষায় কাজ করতে সক্ষম রোবট আবিষ্কার সত্যিই আমাদের গর্বের বিষয়’ বলে মন্তব্য করেছেন রুয়েট উপাচার্য ড. মর্ত্তুজা আলী।
প্রসঙ্গত, বাংলাদেশে রোবট নিয়ে অনেকে কাজ হলেও বাংলা কথায় চলবে এরকম রোবট এই প্রথম।
রোবট উদ্ভাবক দলের প্রধান সাদলী সালাহউদ্দিন জানান, রোবটটি বাংলাতে যেকোনো অদেশ করলে সে অনুযায়ী কাজ করতে সক্ষম। আবার যারা বাকপ্রতিবন্ধী বা কথা বলতে অক্ষম তাদের জন্যও রোবটটিতে যোগ করা হয়েছে বিশেষ সংবেদনশীল ব্যবস্থা। যার মাধ্যমে রোবটটিকে ইশারা করলেই সে অনুযায়ী কাজ করতে পারবে।
জানা গেছে, রোবটটিকে ইন্টারনেট সংযোগের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে নিয়ন্ত্রণ করা যাবে। ইন্টারনেটে প্রবেশ করে একটা সফটওয়ারের মাধ্যমে প্রথমে একটি নিরাপত্তা কোডের মাধ্যমে রোবটটির সঙ্গে সংযোগ স্থাপন করতে হবে। এরপর রোবটটি থেকে একটা নিশ্চয়তামূলক বার্তা এলেই কাজ শেষ।
মূলত দূরে অবস্থানকারী ব্যক্তির কাছে রোবটটির আশেপাশের পরিবেশের জীবন্ত ভিডিও প্রতি মুহূর্তে পাঠাতে থাকবে নিয়ন্ত্রণকারী। আর ভিডিওগুলো দেখে নিয়ন্ত্রণকারী ব্যক্তি সিদ্ধান্ত নেবে কখন কী করতে হবে। সাথে সাথে গ্লোবাল পজিশনিং সিস্টেম(জিপিএস) এর মাধ্যমে রোবটটি স্যাটেলাইটের সাথে সংযোগ করতে পারবে। ফলে মানচিত্রের মাধ্যমেও রোবটটির অবস্থানও নিশ্চিত হওয়া যাবে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন