সোমবার, ২৮ ডিসেম্বর, ২০১৫

বিশ্ববরেণ্য সফল সমাজ সংস্কারক ও আখেরি নবী মুহাম্মদ সাঃ এর শাদী মুবারক নীতি

মহানবী (সাঃ) ‘র শাদী মুবারক নীতি : সামাজিক সংস্কার ও দায়বদ্ধতার অনন্য দৃষ্টান্ত।
[এক]
ব্যপক সংস্কারের প্রয়োজনে বিশিষ্ট নবীর জন্যে বিশেষ বিবাহ নীতি : আল্লাহ তা’য়ালার অন্য সব নবী- রসূলদের মত হযরত মুহাম্মদ (সাঃ)-ও একজন মানুষই ছিলেন। তিনি আর সব মানুষের মতই খাবার খেতেন, হাটে-বাজারে যেতেন। অন্যসব মানুষের মতই তাঁর মধ্যেও সমস্ত মানবিক গুণাবলী যেমন আবেগ- অনুভুতি, দুঃখ-সুখ, আশা-নিরাশা সবই ছিল (সূরা ১৬: আয়াত ৪৩; ২৫:২০)।
কিন্তু তারপরও তিনি ছিলেন বিশিষ্ট মানব এবং অনন্য আত্মিক ও দৈহিক বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তিত্ব। আল্লাহর ওহীকে নিজের মধ্যে ধারন করার জন্য বিশেষ শক্তি ও সামর্থ্য ছিল রসূলুল্লাহ (সাঃ)-এর। বিষয়টা খোলাসা করা হয়েছে একটা প্রত্যক্ষ ঘটনার মাধ্যমে। সহী বোখারী শরীফে বর্ণিত সুবিখ্যাত ঐ ঘটনা থেকে জানা যায় যে একদিন এক মজলিসে বসা অবস্থায় রসূলুল্লাহ (সাঃ)-এর হাঁটু লেগেছিল সাহাবী হযরত যায়েদ বিন সাবিত (রাঃ)-এর হাঁটুর সাথে। ঠিক সেই সময় রসূলুল্লাহ (সাঃ)-এর উপর নাযিল হওয়া শুরু করে আল্লাহর ওহী। ঐ মুহুর্তের কথা বলতে গিয়ে সাহাবী হযরত যায়েদ (রাঃ) বলেন, ‘মনে হচ্ছিল আমার পায়ের হাড় ভেঙ্গে টুকরো টুকরো হয়ে যাচ্ছে, অসম্ভব ছিল সেই ব্যথ্যার ভার সহ্য করা’।
উল্লেখ্য শুধু ঐ একটি দিনের সামান্য একটি মুহুর্ত মাত্র নয় বরং পুরো তেইশটি বছর ধরে সেই ভয়ানক ভারবাহী ওহী নাযিল হয়েছিল রসূলুল্লাহ (সাঃ)-এর উপরে। ওহীর দুঃসহ ভার সম্বন্ধে বলতে গিয়ে স্বয়ং আল্লাহ পাক বলেন, ‘যদি এই আদেশ পাহাড়ের উপর নাযিল করা হতো তাহলে এর ভারে পাহাড় ভেঙ্গে টুকরো টুকরো হয়ে যেত’ (৫৯:২১)।
তাই আল্লাহপাকের ওহীকে ধারণ করার প্রয়োজনে সাধারণ মানুষের চাইতেও অনেক বেশী শারীরিক শক্তির অধিকারী করে গড়া হয়েছিল রসূলুল্লাহ (সাঃ)-কে। তাঁর শারীরিক শক্তিমত্তার কথা বলতে গিয়ে নবীজী (সাঃ) নিজেই বলেছেন যে তাঁকে ত্রিশজন পূর্ণ স্বাস্থ্যবান যুবকের শক্তি পরিমাণ সামর্থ্য দিয়ে সৃষ্টি করা হয়েছে (বোখারী, মুসলিম)।
রসূলুল্লাহ (সাঃ)-এর এই অতিমাত্রিক দৈহিক যোগ্যতার প্রমাণ মেলে তাঁর ইবাদত বন্দেগীর পরিমাণ ও পদ্ধতির মধ্যেও।
উল্লেখ্য রসূল (সাঃ) কখনও কখনও একাধারে রোজা রাখতেন। প্রত্যক্ষদর্শী সাহাবারা বলেন, দিনের পর দিন পার হয়ে যেত কিন্তু তিনি রোজা ছাড়তেন না। দেখে মনে হতো তিনি হয়তো আর কখনই রোজা রাখা বন্ধ করবেন না (বোখারী, মুসলিম)।
সাহাবারা আরও বলেন, ‘নবীজীকে একাধারে রোজা রাখতে দেখে আমরাও তাঁকে অনুসরণ করা শুরু করতাম। কিন্তু তিনি নিষেধ করতেন, বলতেন যে তাঁকে আমাদের চাইতেও অনেক শক্তিশালী করে সৃষ্টি করা হয়েছে এবং ঐ বাড়তি রোজা তাঁর জন্যে তাঁর শক্তির অনুপাতে অতিরিক্ত ইবাদত’ (বোখারী)।
হযরত আয়েশা (রাঃ) -এর কাছ থেকে রসূলুল্লাহ (সাঃ)-এর রাত্রিকালীন দীর্ঘ নামজের যে সব বর্ণনা পবিত্র হাদীস গ্রন্থগুলোতে দেখা যায় তাও বস্তুতঃ তাঁর শারীরিক শক্তি- সামর্থ্যের আনুপাতিক। নিজের উম্মতকেও তিনি সেই উপদেশই দিয়ে গেছেন, বলেছেন নিয়মিত ফরজ ইবাদতের বাহিরে অতিরিক্ত যে কোনো ইবাদত করার ক্ষেত্রে নিজের সামর্থ্যের সীমা অতিক্রম না করতে এবং সামান্য হলেও নিজের জন্যে নির্দিষ্ট করে নেয়া সুবিধাজনক সেই বাড়তি ইবাদতগুলোতেই নিয়মিত থাকতে (বোখারী)।
এই তথ্যগুলো থেকে এটা স্পষ্টতই বলা চলে যে রসূলুল্লাহ (সাঃ)- কে একাধিক বিয়ের অনুমতি দেয়ার ক্ষেত্রে তাঁর অতিরিক্ত শারীরিক শক্তিমত্তার বিষয়টা বিবেচনা করাই আল্লাহপাকের জন্য যথেষ্ট হতে পারত। কিন্তু সূক্ষ্মদর্শী মহান আল্লাহ তা’য়ালা পর্যাপ্ত কারণ থাকার পরও সে পথে যাননি আর তাই প্রায় পঞ্চাশ বছর বয়স অবধি নবীজীর স্ত্রী ছিলেন মাত্র একজনই। এরদ্বারা আল্লাহপাক বস্তুতঃপক্ষে মানুষকে শিক্ষা দিয়েছেন নিজেদের সহজাত রীপুকে নিয়ন্ত্রনে রাখার উপযোগিতা ও কৌশল। তাই রসূলুল্লাহ (সাঃ)-এর অতিরিক্ত বিয়েগুলো যে শুধুমাত্র উম্মতের শিক্ষার প্রয়োজনেই হয়েছিল, তা বলার অপেক্ষা রাখে না। উপরন্তু আল্লাহপাক উম্মতে মুহাম্মদীকে যে প্রয়োজন স্বাপেক্ষে চারটা পর্যন্ত বিয়ের অনুমতি দিয়েছেন (৪:৩) তার ব্যবহারিক নমুনা ও উদাহরণ সৃষ্টি করার জন্যও রসূলুল্লাহ (সাঃ)-এর একাধিক বিয়ে অপরিহার্য ছিল। সে লক্ষ্যেই নবীজীর জন্যে গ্রহণ করা হয়েছিল সাধারণদের থেকে ভিন্ন বিশেষ বিবাহ নীতি (৩৩:৫০)।
এর কারণ হলো আল্লাহপাক তাঁর বিধি-বিধানগুলোকে কখনই শুধুমাত্র থিওরীর মধ্যে সীমিত রাখেননি। সেসব যে মানুষের প্রাত্যহিক জীবনে প্রয়োগ সম্ভব তাও সব সময়ই দেখিয়ে দিয়েছেন তাঁর নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা অতি প্রত্যক্ষভাবে, ব্যবহারিক প্রমাণপঞ্জী দ্বারা। তাই রসূলুল্লাহ (সাঃ)-এর পুরো মিশনকে না বুঝে তাঁর বহু বিবাহের মর্ম উপলব্ধি করা একেবারেই অসম্ভব।
[দুই]
সুস্থ সমাজ বিকাশে চাই শুদ্ধ বিবাহ: আল্লাহপাকের অন্যান্য নবী- রসূলদের মত রসূলুল্লাহ (সাঃ)-এর জীবনের খুঁটিনাটি প্রতিটি বিষয়ই ছিল তাঁর সুবিস্তৃত মিশনের অবিচ্ছেদ্য অংশ। অন্য নবীদের মত তাঁর মিশনেরও টার্গেট ছিল সমাজের রন্দ্রে রন্দ্রে ঢুকে পড়া মানুষের কল্পনাপ্রসূত অজ্ঞতাগুলোকে টেনে বের করে সমাজকে আবার তার বিশুদ্ধ ভিত্তির উপর দাঁড় করানো। অনেকটা আগাছাময় ফসলের জমিতে দক্ষ হাতে নিড়ানী দেয়ার মত। অপ্রতিরোধ্য আগাছা যেমন প্রকৃত ফসলকে বাড়তে দেয় না তেমনি অজ্ঞতা নির্ভর সমাজের বুকেও কাজ করে না কোন সত্য বিধান। বরং অজ্ঞতার আগাছাকেই তখন ফসল ভেবে ভুল করতে থাকে সবাই। নারী-পুরুষের বিয়ে হলো মানব সমাজের যথার্থ বিকাশের জন্য অতীব গুরুত্বপূর্ণ এক জমিন। বস্তুতঃ এই জমিনের শুদ্ধতার উপরই নির্ভর করে মানুষের অন্য ক্ষেত্রগুলোর শুদ্ধতা ও সফলতা। তাই আল্লাহ পাকের নবীরা যে এই ক্ষেত্রটাকে অজ্ঞতা মুক্ত করতে অগ্রণী হবেন সেটাই স্বাভাবিক। এটা রসূলুল্লাহ (সাঃ)-এর জন্যে ছিল আরও বেশী গুরুত্বপূর্ণ কারণ তাঁর পরে পৃথিবী ধ্বংস অবধি আর কেউ আসবে না নিড়ানী দিয়ে এই জমিন পরিষ্কার করতে। বরং পদার্থ ভিত্তিক সক্ষমতার ব্যপক প্রসারে নবীজী উত্তর এই জমিন হবে এমনই আগাছাময় যে অর্থপূর্ণ জীবনধারণ এখানে ক্রমেই হয়ে পড়বে খালি পায়ে জলন্ত অঙ্গারের উপর দিয়ে হাঁটার মতই দুরূহ ও কষ্টসাধ্য।
আরবের তৎকালীন ভয়ানক অজ্ঞতাময় পরিস্থিতিতে যেখানে কন্যা সন্তানকে জন্মমাত্রই মাটিতে পুঁতে হত্যা করার মত মর্মন্তুদ ঘটনাও ঘটছিল অহরহ সেখানে মেয়েদের বিয়ের বিধানসমূহ যে কি রকম শোষণের হাতিয়ার ছিল তা অনুমান করা যায় সহজেই আর পুরো সমাজের বিরূদ্ধে ও বিপরীতে গিয়ে সেসবের সংস্কার যে ছিল আরও ঝুঁকিপূর্ণ তাও বলাই বাহুল্য। অথচ মানুষের প্রয়োজনে আল্লাহ পাকের সত্য বিধানসমূহের ব্যবহারিক নমুনা সৃষ্টি করতে গিয়ে নবীজী (সাঃ)-কে একক ভাবেই নিতে হয়েছিল সেই সব ঝুঁকি, একাকী দাঁড়াতে হয়েছিল পুরো পরিবেশ ও পরিস্থিতির বিরূদ্ধে। আল্লাহ পাকের বিধি- বিধানগুলো স্বয়ং নবীজী কর্তৃক প্রতিষ্ঠিত হওয়ার পরও তাঁর বিভিন্ন বিয়ে নিয়ে এখনও যেভাবে প্রশ্ন তোলা হয় তাতে এসব বিয়ের কিছু উদাহরণ যদি নবীজী ছাড়া অন্যান্য সাহাবীদের দিয়ে সৃষ্টি করা হতো তাহলে আমরা আজকের দিনের দুর্বল চিত্তের উম্মতেরা বিবিধ ব্যাখ্যাকারীদের দ্বারা যে কি ভাবে বিভ্রান্ত হতাম তা অনুমান করতে কষ্ট হয় না।
[তিন]
বিয়ের বয়স, দায়িত্ববোধ এবং বালিকা বধূঃ রসূলুল্লাহ (সাঃ) আল্লাহ তা’য়ালার সর্বশেষ রসূল হবেন এটা যেহেতু পূর্ব নির্ধারিত ছিল, তাই জন্মাবধি তিনি যত কাজই করেছেন তার সবই ছিল আল্লাহপাকের বিধান মত এবং সেগুলোও এ উম্মতের জন্য নবীজীর সুন্নত হিসেবে অণুকরনীয়। যদিও সেসব ছিল তাঁর নবুয়ত লাভের পূর্বের ঘটনা বা বিষয়। এই হিসেবে একজন পুরুষের জন্য বিয়ের আদর্শ বয়স হলো পঁচিশ তথা যৌবনের প্রাথমিককাল, যার ইঙ্গিত পাওয়া যায় পবিত্র আল-কোরআনেও (৪:৬)।
এ বয়স কালের মধ্যে হবু বরের উপার্জন করতে পারাটাও উত্তম, যদিও অর্থ কষ্টের মাঝেও আল্লাহপাক বিয়ে করার পরামর্শ দিয়েছেন এবং আশ্বস্ত করেছেন যে বিয়ের কারণে আল্লাহর যে রহমত লাভ হবে তাতে দূর হয়ে যাবে অভাব- অনটন (২৪:৩২~৩৩)। তবে যে কোনো বিবেচনাতেই, যত সামান্যই হোক না কেন, নিজে উপার্জন করে পরিবারের জন্য ব্যয় করতে পারে বলেই পুরুষকে দেয়া হয়েছে নারীর উপর শ্রেষ্ঠত্ব ও অধিকার (৪:৩৪)। তাই বয়স এবং পরিবার পালনের আর্থিক সক্ষমতা এই দুই ক্ষেত্রেই রসূলুল্লাহ (সাঃ) যখন পৌঁছে ছিলেন আদর্শ অবস্থায, ঠিক তখনই তাঁর বিয়ে হয় চল্লিশ বছর বয়স্কা বিধবা নারী হযরত খাদিজা (রাঃ) -এর সাথে।
এখানে লক্ষ্যনীয় যে, বিয়ের ক্ষেত্রে পুরুষের বয়স ও আর্থিক সঙ্গতি বিবেচ্য হলেও নারীর ক্ষেত্রে এই দুটোর কোনটাই বিবেচ্য বিষয় নয়। কারো কারো মতে, হয়ত ব্যপারটা পরিষ্কার করতেই প্রায় পঞ্চাশ বছর বয়সে রসূলুল্লাহ (সাঃ) কর্তৃক ছয় বছরের (?) বালিকা হযরত আয়েশা (রাঃ)-কে বিয়ে করা।
সাধারণতঃ বিয়ের কনে হয়ে থাকে বরের চেয়ে কম বয়স্ক। বয়সের এই হিসেবকে স্বামী-স্ত্রীর শারীরিক ও মানসিক সম্পর্ক বিনির্মাণে অতীব গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়। কিন্তু রসূলুল্লাহ (সাঃ)-এর এই দুই বিয়েতেই সমাজের সেই কথিত ধারা ও ধারণাকে বাতিল করে দেয়া হয়েছে এবং প্রতিষ্ঠিত করা হয়েছে যে, বিয়ের সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে প্রধান বিবেচ্য হতে হবে সুদূরপ্রসারী পারিবারিক এবং সামাজিক দায়িত্ববোধ ও দায়বদ্ধতা, অন্য কিছু নয়।
শুনে খুব অবাক হবেন যে, হযরত উম্মুল মু’মিনীন আয়েশা (রা)-এর বিয়ের সময় তাঁর ন্যূনতম বয়স ১৭/১৮ বছরের কম ছিলনা। অনেকে ইমাম বুখারীর বর্ণিত একটি মওকূফ হাদিসের উপর ভিত্তি করে হযরত মা আয়েশা (রা)-এর বিয়ের বয়স ৬ বছর ছিল বলে মনে করে থাকেন। অথচ উক্ত তথ্যটি একদিকে ঐতিহাসিক ভাবে অপ্রমাণিত, অপরদিকে হাদিসটির সনদের ভেতর হিসাম ইবনে উরওয়া নামের একজন রাবি সম্পর্কে ইমাম মালেক (রহ) বলেছেন, সে শেষ বয়সে (তথা ৭১ বছর বয়সে) মদিনা থেকে ইরাক চলে যাওয়ার পর স্মৃতিশক্তি হারিয়ে পেলেছিল। ফলে তার বর্ণনায় অনেক কিছুই উল্টোপাল্টা হয়ে যেত। সেজন্য তার থেকে কোনো ইরাকী রাবি যত হাদিসই বর্ণনা করবে, সেগুলো গ্রহণযোগ্য হবেনা।”
[তাহযীবুত তাহযীব, লেখক ইবনে হাজার আসকালানী (রহ)]।
অধিকাংশ ইতিহাসবিদদের মতে, হযরত আয়েশার বোন আসমা ছিলেন তাঁর চেয়ে দশ বছরের বড়। ইতিহাস থেকে আরো জানা যায়, আসমা ৭৩ হিজরী সনে যখন মৃত্যুবরণ করেন তখন তাঁর বয়স ছিল ১০০ বছর। সে হিসাবে ১লা হিজরীতে তাঁর বয়স হয় ২৭ বছর। তাহলে সে হিসেবে হযরত আয়েশার বয়স যে তখন ১৭ এর কম ছিলনা, তা বোঝা যায়। তাহলে ৬২৩-৬২৪ খৃষ্টাব্দে তাঁর বয়স ১৮/১৯ বছর হওয়াই প্রমাণিত।
(ইমাম যাহাবী রচিত “সিয়ারু আ’লাম আন-নুবালা” : ২ /২৮৯)।
বিস্তারিত এখানে দেখুন : www.markajomar.com/?p=1569
প্রখ্যাত মুহাদ্দিস ও সহিহ বুখারীর অন্যতম ভাষ্যকার ইমাম ইবনে হাজার আসকালানী (রহ)-এর একটি কিতাবের নাম ﺍﻹﺻﺎﺑﺔ ﻓﻲ ﺗﻤﻴﻴﺰ ﺍﻟﺼﺤﺎﺑﺔ (আল-ইছাবাহ ফী তাময়ীঝিস সাহাবাহ) ।
কিতাবটির ৪র্থ খণ্ডের ৩৭৭ নং পৃষ্ঠায় সুস্পষ্টভাবে উল্লেখ রয়েছে যে, হযরত ফাতেমা (রা)- এর জন্মের ৫ বছর পর হযরত আয়েশা (রা) জন্মগ্রহণ করেন। আর ফাতেম (রাঃ) এর জন্মের সময় রাসুল (সাঃ) এর বয়স ছিল ৩৫ বছর। সে হিসেবে আয়েশা (রাঃ) এর জন্মের সময় মুহাম্মদ (সাঃ) এর বয়স ৪০ হবার কথা।
ফলে তাঁদের বিয়ের সময় আয়েশা (রাঃ) ৬/৯ না বরং ১৪-১৫ বছর বয়স হবার কথা।
(Al-isabah fi tamyizi’l- sahabah, Ibn Hajar al- Asqalani, Vol 4, Pg 377, Arabic, Maktabatu’l- Riyadh al- haditha, al- Riyadh,1978)
ওপরের আলোচনার মূল বিষয়বস্তু হলো হযরত মুহাম্মদ (সাঃ) এর সাথে বিয়ের সময় যে ৬/৯ বছরের শিশু ছিলেননা সেটাই দেখানো।
আর কোন হাদীস যদি আল কোরআনের নির্দেশনার সাথে অসামাঞ্জস্যপূর্ণ হয় তাহলে নিশ্চিতভাবেই সেই হাদীসের ওপর ভরসা রাখা যুক্তিযুক্ত না। তা সে বুখারী মুসলিম বা সমস্ত সিহাহ সিত্তাতেই থাকুকনা কেন। আর এই বৈপরিত্য ধরবার জন্য নিজেদের বিবেককেও ব্যাবহার করা উচিত সকল মুসলমানের।
তবে তর্কের খাতিরে যদি মেনেও নিই যে, হযরত আয়েশা (রা)-এর তখন বয়স ছিল ছয়, তবুও কোনো বিপত্তি বাধবেনা।

যাইহোক, বিয়ে মানেই সামাজিক দায়বদ্ধতা, এই মূল নীতিতে উদ্বুদ্ধ হয়েই মদিনার আনসারেরা তাদের সম্পদের সাথে সাথে একাধিক স্ত্রীদের মধ্য থেকেও ভাগ দিয়েছিলেন মক্কা থেকে আগত মুহাজির ভাইদেরকে। যাতে মদিনার বুকে তারা নতুন ভাবে জীবন শুরু করতে পারেন । এই একই দায়বদ্ধতা প্রতিষ্ঠা করা হয়েছে যুদ্ধলব্ধ শত্রু পক্ষের নারীদের ক্ষেত্রেও। এই ধরনের নারীদেরকে ‘নিজেদের করে নেয়ার’ অনুমতি মুসমানদেরকে আল্লাহপাক দিয়েছেন (৪:২৪; ৬০:১০)। আল্লাহর এ বিধান বহু বিজ্ঞজনের (!) মহা শিরপীড়ার কারণ। তারা দেখেও দেখেন না যে, রসূলুল্লাহ (সাঃ) নিজের রাষ্ট্রে কিভাবে এ আদেশের বাস্তবায়ন করেছিলেন।
উল্লেখ্য মদিনার মুসলিম বাহিনীই ছিল জগতের একমাত্র সশস্ত্রবাহিনী, যারা যুদ্ধলব্ধ নারীদের ‘গণভোগ’কে হারাম ঘোষণা করে বাহিনীর সিদ্ধান্ত মতে ইসলামী আইন অনুযায়ী তাদেরকে বিয়ে করে নিজেদের পরিবারভুক্ত করে নিয়েছিলেন। এ পদ্ধতিতেই হযরত মুহাম্মদ (সাঃ)-এর পরিবারভুক্ত হয়েছিলেন হযরত জাওয়ারিয়া جويرية ও হযরত সাফিয়া صفية (রাঃ)।
আল্লাহর আলোচ্য আদেশের এই যে অর্থ রসূলুল্লাহ (সাঃ) নিজে করে দেখিয়ে দিয়ে গেছেন, এর বাহিরে ঐ আয়াতের অন্য কোনো অর্থ করার যে কোনো চেষ্টা হবে আল্লাহ ও তাঁর রসূলকে আলাদা ভাবে চিন্তা করার শামিল, যার কোনো অবকাশই ইসলামে নেই। এমনই দায়িত্বশীলতার আরেক আদেশে আল্লাহপাক মুসলিম পুরুষদেরকে অনুমতি দিয়েছেন এখনও ‘মাসিক শুরু হয়নি’ এমন বালিকাকে বিয়ে করার জন্য (৬৫:৪)।
বলাই বাহুল্য ইসলামকে আক্রমণ করতে মাত্রাধিক হারে ব্যবহৃত হচ্ছে এ আয়াত। বস্তুতঃ এ আয়াতেরই সফল বাস্তবায়ন ছিল রসূলুল্লাহ (সাঃ) কর্তৃক হযরত আয়েশা (রাঃ)-এর বিবাহ, যা কিনা আল্লাহর ঐ আয়াতের মতই বহু বিতর্কিত এবং বহুল আলোচিত।
এই সব অযাচিত তর্ক-বিতর্কের অবসানে প্রয়োজন এই বিষয়ের উপর বস্তুনিষ্ঠ বিশ্লেষণ, যেখানে আমাদেরকে অবশ্যই বিবেচনায় রাখতে হবে পুরো ইসলামে নারীর অবস্থান ও মূল্যায়ন।
লক্ষ্যনীয় যে ইসলামী জীবন ব্যবস্থার কোনো পর্যায়েই, কোনো ভাবেই নারীকে কখনও একাকী ছেড়ে দেয়া হয়নি। নারীকে সব সময়ই রাখা হয়েছে মাহরাম পুরুষ তথা যাদের সাথে বিয়ে হারাম তাদের সাথে অথবা স্বামীর সাথে। নারীর নিরাপত্তাকে দেয়া হয়েছে সর্বোচ্চ প্রাধান্য। তাকে রাখা হয়েছে সর্বদা সুরক্ষিত। তাই ইসলামী বিধানে একাকীত্ব নারী জীবনের দেখা মেলে না। এই যদি হয় নিয়ম, তাহলে কি উপায় হবে পিতা-মাতাহীন এতিম বালিকাদের? যে কোনো সময় পৃথিবীর যে কোনো প্রান্তের যে কোনো সমাজে পাওয়া যেতে পারে এমন কন্যা। এমন হওয়াও বিচিত্র নয় যে দুর্যোগ, দুর্বিপাক অথবা মহামারীতে আক্রান্ত পিতা-মাতা বয়স-কাল সব উপেক্ষা করে জীবনের প্রয়োজনে বাধ্য হতে পারে কন্যা সম্প্রদানে। সেসব ক্ষেত্রে কি হবে ইসলামের বিধান?
বস্তুতঃ সেই বিধানই প্রকাশিত হয়েছে আল-কোরআনের ঐ আয়াতে (৬৫:৪) যার বাস্তব রূপ হলো রসূলুল্লাহ (সাঃ)-এর ঘরে হযরত আয়েশা (রাঃ)-এর স্ত্রী হয়ে আসা।
এই বিয়ের দ্বারা কনের বয়স নূন্যতম কত হলে তাকে বিয়ে দেয়া যেতে পারে, তারও একটা ধারণা দেয়া হয়েছে।
উল্লেখ্য আজকের দুনিয়ায় ষোল, আঠারো, একুশ ইত্যাদি বয়সকে ‘সাবালক’ বা ‘ম্যাচিউরিটি এজ’ আর এর নীচের বয়সকে ‘অপ্রাপ্ত বয়স্ক’ ধরা হয়। অথচ এর কোনই বৈজ্ঞানিক ভিত্তি নেই। কারণ, বালিকা বয়সের মেয়েরা যদি ‘অপ্রাপ্ত বয়স্ক’ হয, তাহলে অহরহ তারা মা হচ্ছে কিভাবে? কিশোর ছেলেরা বাবা হচ্ছে কিভাবে?
এমনকি অতি সম্প্রতি পৃথিবীর প্রথম কিশোরী নানীরও সন্ধান পাওয়া গেছে পশ্চিমা কোনো এক দেশে। অথচ এই দেশগুলোই মূলতঃ এই বয়স ভিত্তিক ‘ম্যাচিউরিটি’ তত্ত্বের প্রবক্তা। এসব দেশে ‘বালিকা মা’-দের ক্রমবর্ধমান আধিক্যই প্রমাণ করে যে এদের এই বেঁধে দেয়া বয়সের সাবালকত্ব বা নাবালকত্ব তত্ত্ব ড্রাইভিং লাইসেন্স বা ভোটাধিকারের ক্ষেত্রে প্রয়োগযোগ্য হলেও অন্ততঃ প্রজননে সক্ষমতার ক্ষেত্রে তা গ্রহণযোগ্য নয়।
বালক-বালিকাদের নাবালকত্ব বা সাবালকত্ব যে ‘কোন নির্দিষ্ট বয়স নির্ভর নয়’ এবং পুরুষের বিয়ের জন্য ‘দায়িত্বশীল বয়সে’ উপনীত হওয়া শর্ত হলেও নারীদের বিয়ের ক্ষেত্রে যে তা অবস্থার প্রেক্ষিতে শীথিলযোগ্য সেটাও বস্তুতঃ পরিষ্কার করা হয়েছে রসূলুল্লাহ (সাঃ) কর্তৃক বালিকা আয়েশা (রাঃ)-কে বিয়ের মাধ্যমে।
উল্লেখ্য যে, কথিত ছয় বছর বয়সে বিয়ে হলেও হযরত আয়েশা (রাঃ)-কে তুলে নেয়া হয়েছিল নয় বা দশ বছর বয়সে। যা থেকে বোঝা যায় যে স্বামীর ঘরে নেয়া পর্যন্ত বালিকা বধূকে পর্যাপ্ত মানসিক স্থিরতার সুযোগ দেয়া আবশ্যক।
এখানে বলে রাখা প্রয়োজন যে, কারো কারো মতে হযরত আয়শা (রাঃ)-কে বালিকা (?) বয়সে উম্মুল মু’মিনীন করার পেছনে শুধুমাত্র বালিকাদেরকে বিয়ে করার রীতি প্রতিষ্ঠা করাই আল্লাহপাকের একমাত্র উদ্দেশ্য ছিল না; বরং রসূলুল্লাহ (সাঃ)-এর ইন্তেকালের পরও নবীজীর ব্যক্তি, পারিবারিক ও কর্ম জীবন সম্বন্ধে দীর্ঘকালব্যাপী যাতে কেউ একজন মানুষের অনুসন্ধিৎসার যথাযথ উত্তর দিতে পারে সেজন্যেও সম্ভবতঃ অনন্য মেধার অধিকারী অল্প বয়সী আয়শা (রাঃ)-কে রাখা হয়েছিল নবীজীর সবচেয়ে কাছে। আর সেই দায়িত্বটা যে হযরত আয়েশা (রাঃ) অতি দক্ষতার সাথেই পালন করেছিলেন তার প্রমাণ মেলে উনার সূত্রে বর্ণিত অগণিত হাদীস এবং সেসবের গুরুত্ব থেকে। আর তাই নবীজীর সাথে আয়েশা (রাঃ) বিয়েকে দুই, একটা সীমিত দৃষ্টিকোণ থেকে বিবেচনার কোনই সুযোগ নেই।
[চার]
দাসী কেন বধূ , ভাল লাগার স্বীকৃতি এবং নিকটাত্মীয়ের মধ্যে বিয়ে: আল্লাহর বিধানে বিয়ের ক্ষেত্রে দায়িত্বশীলতাই মূখ্য। তারপরও রক্ত মাংসে গড়া মানুষের মনে বিবিধ আকাংখার সৃষ্টি হতে পারে। দায়িত্ববোধ ছাপিয়ে কখনও কখনও কামনা- বাসনাও প্রধান হয়ে উঠতে পারে। কর্মক্ষেত্রে, বিশেষতঃ পুরুষরা যেখানে নারীদের আইনানুগ কর্তা সেখানে দীর্ঘ জানাশোনা বা নিত্য একত্রে ওঠা বসার কারণে সৃষ্টি হতে পারে শারীরিক বা মানসিক চাহিদার। আবার বিয়ের ঝামেলা এড়াতে ছলে, বলে, কৌশলে অধঃস্তন নারীকে ভোগ করার পরিস্থিতিও সৃষ্টি হতে পারে। সেসব ক্ষেত্রে কি হবে উপায়? কি ভাবে ঠেকানো সম্ভব এই ধরনের অনাচার?
উল্লেখ্য যে এসব ক্ষেত্রে সুস্পষ্ট নির্দেশনা না থাকলে অবৈধ পন্থার বিকাশ হতে বাধ্য। যেখানে বিল ক্লিনটনের সম্মানিতা সহকর্মী হওয়ার পরও রক্ষা পায়নি মনিকা, সেখানে দাসী, ক্রীতদাসী, নারী গৃহকর্মী যারা পুরুষ মনিব বা মালিকের হয়ে কাজ করছে তাদের অবস্থা সহজেই অণুমেয়। এসব ক্ষেত্রে মানুষকে অবৈধ পন্থার দিকে পা বাড়ানো থেকে রক্ষা করতে দয়াময় আল্লাহপাক বাতলে দিয়েছেন পথ। ঐ রকম পরিস্থিতিতে ইসলামের প্রচলিত আইন অনুযায়ী বিয়ে করে নেয়াটাকে করেছেন জায়েজ। পূর্ণ দায়িত্ব নেয়া সাপেক্ষে নিজের কর্তৃতাধীন ঐ সব নারীদেরকে তিনি হালাল করেছেন পুরুষদের জন্য (৪:৩,২৫; ২৩:৬)। এখানেও নারীর প্রতি ‘পূর্ণাঙ্গ দায়িত্ববোধের’ ব্যবস্থাই মূখ্য। কোন ধরনের দায়িত্ব নেবো না, শুধুই ভোগ করবো এমন নারী-পুরুষের সম্পর্ক হলো ‘চূড়ান্ত অবিচার’ এবং ‘নারীর জন্য চরম অপমানজনক’ যা আল্লাহর আইনে একেবারেই অসম্ভব।
বর্তমান সমাজে অতি সহজলভ্য অর্থের বিনিময়ে যে ‘নারী ভোগ’ সেখানে ‘ভোগের বিনিময় হিসেবে’ নারীকে যে টাকা-পয়সা প্রদান করা হয়, সেটাকে কুযুক্তিবাদীরা ‘নারীর প্রতি দায়িত্ব পালন করা হলো’ বলে পার পাওয়ার চেষ্টা করতে পারে। কিন্তু এরকম শুধুমাত্র ‘সুখ ভিত্তিক বিনিময়’ আর দুটি মানব জীবনের প্রতিদিনের চাওয়া-পাওয়া পরস্পর ভাগাভাগি নেয়ার যে চিরস্থায়ী ‘বিনিময়’ তা কখনই এক হবার নয়। আর তাই এই সমস্ত ধান্ধাবাজী যুক্তি দিয়ে ‘নারী কেনা-বেচা’ জায়েজ করার কোনই অবকাশ আল্লাহর আইনে নেই।
এখানে বিশেষ ভাবে লক্ষ্যনীয় যে এই ধরণের অনিবার্য পরিস্থিতিতে নারী-পুরুষের মাঝে সৃষ্ট দেহ-মনের আশা বা আকাংখাকে আল্লাহপাক কখনই গায়ের জোরে গলা টিপে হত্যা করেননি বরং তাকে স্বাভাবিক উপায়ে একটা সুন্দর পরিণতির দিকে যেতে পথ করে দিয়েছেন। আর আল্লাহপাকের এই বিধানের বাস্তব উদাহরণ সৃষ্টি করার জন্যেই আল্লাহর নির্দেশমতো রসূলুল্লাহ (সাঃ)-কে বিয়ে করতে হয়েছিল তাঁর দাসী হযরত মারিয়া বা মারিয়াম (রাঃ)-কে। এতে এটাই স্পষ্ট হয় যে দুই জন নারী- পুরুষের দেহ-মনে সৃষ্ট আবেগ- অনুভূতিকে শক্তি দ্বারা রুখে দেয়া আল্লাহপাকের নীতি বিরুদ্ধ। বরং নারী-পুরুষের মধ্যে এমন পরিস্থিতি যাতে শুরুতেই তৈরী হতে না পারে, সেজন্যেই বস্তুতঃ ইসলামে পর্দার বিধান এত কঠোর। এমনকি পুরুষের মনে যাতে ‘কোন ধরনের কু-ভাবের’ উদয় হওয়ার সুযোগই না হয় সেজন্যে আল্লাহপাক নবীজীর স্ত্রীদের মাধ্যমে পরিবার বহির্ভূত পুরুষদের সাথে কথোপকথনেও বিশ্ব নারীকে কোমলতা পরিহারের নির্দেশ দিয়েছেন (৩৩:৩২)।
একই ভাবে দেবরকে ভাবীর জন্য মৃত্যু তুল্য ঘোষণা করে রসূলুল্লাহ (সাঃ) নিশ্চিত করেছেন যাতে সেখানে কোনো অবস্থাতেই ভাবাবেগ তৈরী হওয়ার কোনো পরিবেশই সৃষ্টি হতে না পারে (বোখারী)। অবশ্য ভাবীকে যদি কোনো সময় হতে হয় মাতৃহীন শিশু দেবরের প্রতিপালক তবে সেক্ষেত্রে প্রযোজ্য হবে আল্লাহপাকের ঐ আইন যেখানে তিনি নারীদেরকে এমন বালকদের সম্মুখে যাওয়ার অনুমতি দিয়েছেন যাদের মধ্যে এখনও সৃষ্টি হয়নি কোনো দেহজ অনুভূতি (২৪:৩১)। আবার বয়োঃপ্রাপ্তা নারীদের জন্যেও পর্দা শীথিল যোগ্য (২৪:৬০)।
অতএব দেখা যাচ্ছে যে এসব ক্ষেত্রে আল্লাহ ও তাঁর রসূলের বিধানের মূল লক্ষ্যটাই হচ্ছে শুরু থেকেই এমন অবস্থার উদ্ভবই হতে না দেয়া যাতে নারী-পুরুষের মাঝে মনের দেয়া-নেয়া হয়ে যাবে অথচ কোন ভাবেই তাদের মিলন সম্ভবপর হবে না। বোধকরি এই একই কারণে খালাতো, মামাতো, চাচাতো, ফুফাতো ভাই- বোনের মধ্যে বিয়ের সম্পর্ককে ইসলাম স্বীকৃতি দেয়। কঠোর পর্দার বিধান এই শ্রেনীর ভাই- বোনদের ক্ষেত্রে প্রযোজ্য না হওয়ায় এদের মধ্যে মন দেয়া- নেয়ার সম্ভবনা থাকে খুবই বেশী। তাই এদের মধ্য যদি বিয়ে হারাম করা হতো তাহলে এক্ষেত্রে অবৈধ পন্থার বিস্তার রোধ করা সম্ভব হতো না।
আবার অনেক সময় অতি প্রয়োজনীয় পারিবারিক বা বৈষয়িক কারণেও অপরিহার্য হয়ে পড়ে এরকম বিয়ে। আর তাই ইসলাম কর্তৃক নিকটাত্মীয়দের মধ্যে বিয়ের স্বীকৃতি সুস্থ সমাজ ব্যবস্থা রক্ষার প্রয়োজনে খুবই বাস্তব সম্মত একটি পদক্ষেপ। অথচ কেউ কেউ এই ধরনের পারিবারিক বিয়েকে ঘৃণার চোখে দেখেন। ব্যক্তিগত ভাবে আমি এমন অনেককে জানি যারা নিকটাত্মীয়দের মধ্যে বিয়েকে ঘৃণা করলেও সমকামীতাকে আবার সমর্থন করেন দৃঢ় ভাবে! অথচ সমকামীতা হলো এমনই ঘৃণ্য এক পন্থা যার চর্চা পশু-পাখীদের মধ্যেও দেখা যায় না। অর্থাৎ যারা সমকামীতাকে সমর্থন করেন তারা মূলতঃ সব জেনেশুনেও মানুষকে পশু-পাখী, কীট-পতঙ্গের চাইতেও নীচে নামিয়ে ছাড়েন। এই সহজ সত্যটাও যে কিভাবে কিছু কিছু মানুষের কাছে অসত্য-অবোধ্য হতে পারে তা বোঝা বড়ই মুশকিল।
এখানে আরও একটা দলের দেখা পাওয়া যায,় যারা এই ধরনের পারিবারিক সম্পর্ক ঠেকাতে সহসা হয়ে ওঠে নর পিশাচ। প্রয়োগ করে থাকে ‘অনার কিলিং’-এর মত পৈশাচিক পদ্ধতি। এরা মুসলমান তো নয়ই এমনকি মানুষও নয়। এরা স্রেফ কিলার। এরা নর ঘাতক। আল কোরআনের ঘোষণা মতে এরা বস্তুতঃ সমগ্র মানব জাতির হত্যাকারী। কারণ এদের এইসব পশুত্ব সর্বস্ব বর্বরতা পৃথিবীর সব আইনেই অন্যায় ও অগ্রহণযোগ্য হিসেবে বিবেচিত (৫:৩২)।
নিকটাত্মীয়দের মধ্যে বিয়েকে বিজ্ঞানের দোহাই দিয়ে সবচেয়ে বেশী বাঁধাগ্রস্থ করা হয় যে কারণে, তা হলো এই ধরনের বিয়েতে যেহেতু একই পারিবারিক ধারার ‘দুই সেট জিনের’ সম্মিলন ঘটে তাই শারীরিক ও মানসিক ভাবে দুর্বল সন্তান জন্মানোর সম্ভবনা থাকে বেশী। কথাটার মধ্যে বৈজ্ঞানিক সত্য আছে বটে , তবে সেটা যে কোনো দম্পতির ক্ষেত্রেই ঘটতে পারে। বর-কনের মধ্যে দূরতম সম্পর্ক না থাকার পরও তাদের রক্তের গ্রুপ সাংঘর্ষিক হতে পারে। এমনকি বিয়ের আগে বর-কনের রক্ত পরীক্ষাও গ্যারান্টি দেয় না দূরারোগ্য ব্যধিহীন সন্তান লাভের।
কারণ মা-বাবার দেহের মধ্যে সুপ্তাবস্থায় থাকা জেনেটিক রোগ অজ্ঞাত কারণেও প্রকাশ হতে পারে কোনো কোনো সন্তানের মধ্যে। নিজ উম্মতের কাছে এই বিষয়টা স্বপ্রমাণ প্রতিষ্ঠিত করতেই সম্ভবতঃ রসূলুল্লাহ (সাঃ) -এর সময় নিকটাত্মীয়দের মধ্যেই বিয়ে হয়েছে বেশী। তিনি নিজে যেমন এ ধরনের বিয়ে করেছেন তেমনি নিজের সন্তানদেরকেও বিয়ে দিয়েছেন আত্মীয়-স্বজনদের মাঝে।
[পাঁচ]
পালক সন্তান বিষয়ে কুসংস্কারের মূলোৎপাটন: বিয়ের ক্ষেত্রে অন্য যে গুরুত্বপূর্ণ সংস্কার রসূলুল্লাহ (সাঃ) করেছেন, তা হলো ‘রক্তের সম্পর্কের বিশুদ্ধ পরিচিতি’কে প্রতিষ্ঠিত ও নিশ্চিত করা। এটা করতে গিয়ে রসূলুল্লাহ (সাঃ)-কে বিয়ে করতে হয়েছিল নিজ পালক পূত্র হযরত যায়েদ (রাঃ)-এর পরিত্যক্তা স্ত্রীকে (৩৩:৩৭) যা কিনা এখনকার সমাজেও অধিকাংশ ক্ষেত্রেই অগ্রহণযোগ্য বলে বিবেচিত।
রক্তের সম্পর্কের ক্ষেত্রে চরম সত্যটা হলো যে এটা কখনই কোনো ব্যক্তি বা সমাজের কথায় নির্ধারিত হওয়ার বিষয় নয়। তাই নিজের সন্তানের মত কোলে পিঠে মানুষ করার পরও পালক সন্তানকে কখনই আসল বিবেচনা করার কোনো অবকাশ নেই। এখানে ব্যক্তিগত আবেগ-অনুভূতি মূল্যহীন। এক্ষেত্রে যদি এমন কঠোর নীতিমালা প্রতিষ্ঠা করা না হত, তাহলে সহায়-সম্পদের লোভে অনেকেই ছলে-বলে-কৌশলে এরকম পাতানো সম্পর্ক গড়ে তোলার প্রয়াস পেত। এমনকি শুরু হতে পারত পাতান সম্পর্ক গড়ার ব্যবসা। এতে করে নিশ্চিত ভাবেই প্রকৃত রক্ত সম্পর্কীয় আত্মীয়-স্বজন ও সন্তানদের ব্যপক ভাবে বঞ্চিত ও ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা সৃষ্টি হতো এবং এক সময় পুরো সমাজ ব্যবস্থাই ভেঙ্গে পরত।
একই ভাবে রসূলুল্লাহ (সাঃ) –এর অন্য বিয়েগুলোরও প্রতিটির পেছনেই ছিল এমনই সব আর্থ-সামাজিক এবং ভূ-রাজনৈতিক উদ্দেশ্যসমূহ। আরও ছিল মানুষের ভাবাবেগ ও কল্পনাপ্রসূত কালা-কানুনসমূহের সত্য দর্শন ভিত্তিক সুদূরপ্রসারী সংস্কারের উদ্দেশ্য, যা তাঁকে বাস্তবে করে দেখাতে হয়েছিল। এত সব সামাজিক সংস্কার সফল ভাবে সম্পন্ন করার মাধ্যমে নবীজী (সাঃ) এই সত্যটাও প্রতিষ্ঠিত করে গেছেন যে, এই বিশ্বের যে কোনো জায়গায় যে কোনো সমাজে যে কোনো সময় যে কোনো কোরআনিক আইনের সফল প্রয়োগ ও বাস্তবায়ন সম্ভব। জীবনের প্রতিটি দিনের প্রতিটি কর্মকাণ্ড দ্বারা প্রিয় নবীজী (সাঃ) আরও প্রতিষ্ঠিত করেছেন যে মানুষের ঈমান যদি সত্যিকার অর্থেই একমাত্র সর্বশক্তিমান মহান আল্লাহপাকের উদ্দেশ্যে দৃঢ় ও বিশুদ্ধ ভাবে নিবেদিত হয়, তাহলে যুদ্ধ-বিগ্রহ, দুঃখ-শোক, অভাব- অভিযোগ-দূর্ভিক্ষ এমনকি বহু স্ত্রী-সন্তানের ঘর-সংসারও তাকে আল্লাহর পথ থেকে বিচ্যূত করতে পারে না।
সেজন্যেই তেরো জন স্ত্রী থাকার পরও নবীজীর নামাজ-রোজা, হজ্জ- যাকাত কাজা হওয়ার কোনই উদাহরণ নেই। তাই তাঁর উম্মতদের মধ্যে আল্লাহ যাদেরকে তৌফিক দেবেন একাধিক স্ত্রী এবং অনেক পূত্র, কন্যার অধিকারী হওয়ার, তাদের জন্যেও কোনই উপায় বা অজুহাত নেই নামাজ, রোজা, হজ্জ, যাকাত বা জেহাদের মত অত্যাবশ্যক ইসলামী কাজ থেকে অবকাশ নেয়ার বা পাওয়ার।
মাত্র বাষোট্টি বছর আয়ুষ্কালের মধ্যে রসূলুল্লাহ (সাঃ)-কে শেষ করতে হয়েছিল তাঁর বিশাল মিশন আর সে কারণেই তাঁর সর্বমোট পরিবারের সংখ্যা শেষ পর্যন্ত গিয়ে ঠেকেছিল তেরোতে।
বলাই বাহুল্য বিশ্বের আর কাউকেই এমন দূরূহ মিশনে নামতে হবে না আর কখনই। তাই এক সাথে চার জনের বেশী স্ত্রী রাখারও আর কোন প্রয়োজন হবে না কারোরই। তবে যারা সত্যিকার অর্থেই আল্লাহর খাঁটি বান্দা তারা যে কখনই অপ্রয়োজনে একের অধিক স্ত্রী রাখতে আগ্রহী হবেন না, সে বিষয়ে কোনই সন্দেহ নেই।
কারণ আল্লাহপাক খুব স্পষ্ট ভাষায় বলেছেন : একের অধিক স্ত্রী নিতে চাইলে তাদের মধ্যে প্রতিটি বিষয়ে স্বামীকে অবশ্যই সমতা রক্ষা করে চলতে হবে যা কিনা সাধারণ মানুষের পক্ষে দুরূহ, আর তাই মানুষের জন্যে এক স্ত্রীতে সন্তুষ্ট থাকাই উত্তম (৪:৩, ১২৯)।
রসূলুল্লাহ (সাঃ)-এর সমস্ত জীবন, বিশেষতঃ তাঁর পরিচালিত রাষ্ট্র ব্যবস্থার পুরোটা সময়ই ছিল ‘যুদ্ধকালীন পরিস্থিতি’। তাই তাঁর বিয়েগুলোও ছিল সেই সময়ের বিশেষ বিশেষ পরিবেশ ও পরিস্থিতি স্বাপেক্ষ। আল্লাহপাকের রসূল পদে অভিষিক্ত হওয়ার পরপরই নবীজীকে বহু সম্পদের লোভ দেখানো হয়েছে, প্রস্তাব দেয়া হয়েছিল বড় বড় ঘরে ভাল ভাল অসংখ্য বিয়েরও। শুধু শর্ত ছিল আল্লাহর দ্বীন থেকে সরে আসার। সেইসব প্রস্তাব তিনি ফিরিয়ে দিয়েছিলেন অকাতরে। এসব তথ্য লিখিত দলিল আকারে এখনও বর্তমান রয়েছে ইতিহাসের পাতায়।
রসূলপাকের ছিদ্রান্বেষীদের মত অনুযায়ী তিনি যদি সত্যিই তাঁর শারীরিক চাহিদা মেটাতেই দশের অধিক বিয়ে করে থাকেন, তা হলে তিনি তা বহু আগেই করতে পারতেন। পঞ্চাশ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করার কোনো দরকার ছিল না।
আমাদের মনে রাখা প্রয়োজন যে মানুষের জীবন ও সমাজকে বিচিত্র সব কল্পনা মিশ্রিত কুসংস্কার থেকে মুক্ত করে এই বিশ্বে আল্লাহর শ্রেষ্ঠ সৃষ্টি হিসেবে বেঁচে থাকাটাকে মানুষের জন্য সহজ, সাবলিল, সম্মানজনক এবং অর্থপূর্ণ করতে রসূলুল্লাহ (সাঃ) একক ভাবে যে অবিশ্বাস্য ও অসামান্য অবদান রেখেছেন তার কারণেই তিনি হতে পেরেছেন ‘রাহমাতুল্লিল আল-আমিন’ তথা ‘জগতসমূহের জন্য রহমত’ (২১:১০৭)। স্বয়ং আল্লাহপাকের কাছ থেকে এমন স্বীকৃতি পাওয়া কোনো সহজ সাধ্য বিষয় নয়।
সুতরাং সময়, কাল, অবস্থা এবং মিশনকে আমলে না নিয়ে রসূলুল্লাহ (সাঃ)-এর ব্যক্তি জীবন, কর্ম জীবন বা তাঁর তেরো বিয়ে নিয়ে কথা বলা এবং সেই সব খন্ডিত ও অসম্পূর্ণ বিশ্লেষণ সমূহের ভিত্তিতে আজকের সুবিধাজনক সময়ে বসে আল্লাহপাকের সংশ্লিষ্ট বিধানসমূহের যেনতেন ব্যাখা করার চেষ্টা করাটা হবে ভয়ানক অন্যায় এবং ক্ষমার অযোগ্য অপরাধ।লিখেছেন: মঈনুল আহসান। লস এঞ্জেলস, ইউএসএ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন