শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

শাহজাদী ফাতেমা বিনতে আব্দুল মালিক


শাহজাদী ফাতেমা বিনতে আব্দুল মালিক (রাহমাতুল্লাহি আলাইহা)। উমাইয়া খলিফা আব্দুল মালিক বিন মারওয়ানের আদরের দুলালিনী। উমাইয়া খলিফা হযরত ওমর বিন আব্দুল আযীয (রাহমাতুল্লাহি আলাইহি) র সহধর্মিণী। কাঁদতে কাঁদতে চোঁখেরজ্যোতি হারিয়ে ফেললেন! 

.
ফাতেমার কাছে আগমন করলেন তাঁর ভাই মাসলামা বিন আব্দুল মালিক ও হিশাম বিন আব্দুল মালিক। উভয়ে জিজ্ঞেস করলেন-

- তোমার এই অবস্থা কেনো? তোমার এই হাহুতাশ কি তোমার স্বামীর জন্য? যদি হয়ে থাকে, তাহলে এ ধরণের স্বামীর জন্য হাহুতাশ করা যুক্তিযুক্ত, নাকি তোমার এই হাহুতাশ পার্থিব কোনো শান-শওকত বিসর্জনের উপর? আমরা তো তোমার সামনেই রয়েছি, আমাদের ধনজন ও তো আছে! 
- ফাতেমা উত্তর দিলেন, এগুলোর জন্য আমি হাহুতাশ করিনি, এগুলোর কোনো একটির ব্যাপারেও আফসোস করিনি, বরং আল্লাহর ক্বসম! আমি তাঁর (ওমর বিন আব্দুল আযীয) থেকে এমন একটি দৃশ্য দেখেছি, এবং আমি বুঝতে পেরেছি যে, আমি যা প্রত্যক্ষ করেছি, ইহাই তাকে এই পার্থিব মোহ থেকে বের করে ফেলেছে! আমি একটি ভয়ঙ্কর দৃশ্য দেখেছি, যার পরিচয় তাঁর অন্তরকে প্রশান্ত করে দিয়েছে! 

-উভয় ভাই প্রশ্ন করলেন, তাঁর থেকে তুমি কী ভয়ঙ্কর দৃশ্য দেখতে পেয়েছ?
- ফাতেমা উত্তর দিলেন, আমি একদিন রাতে তাঁকে দেখেছি যে, তিনি দাঁড়িয়ে নামায পড়ছেন। নামাযে তিলাওয়াত করতে করতে এই আয়াতে আসলেন, *যেদিন মানুষেরা বিক্ষিপ্ত পরওয়ানার মত হবে *যেদিন পাহাড়গুলো তেলের গাদলার মত হবে। (সুরা ক্বারি'আহ, ৪-৫)। 

এই আয়াতদ্বয় তিলাওয়াত করতেই তিনি চিৎকার করতে লাগলেন- হায় অশুভ সকাল! 
অতঃপর মুহুর্তেই মাটিতে লুটিয়ে পড়লেন, এবং গোঙাতে লাগলেন। আমি মনে করলাম এক্ষুনি তাঁর প্রাণবায়ু বেরিয়ে পড়বে! অতঃপর তিনি শান্ত হলেন, আমি মনে করলাম তিনি এই দুনিয়া ত্যাগ করে চলে গেছেন! 

অতঃপর তাঁর চেতনা ফিরে আসল, এবং চিৎকার করে বলতে লাগলেন- হায় অশুভ সকাল! 
এরপর পুরো ঘরে তিনি চক্কর দিতে লাগলেন এবং বলতে লাগলেন, আমার তো ধ্বংস সেদিন, যেদিন মানুষেরা বিক্ষিপ্ত পরওয়ানার মত হয়ে যাবে, যেদিন পাহাড়গুলো তেলের গাদলার মত হয়ে যাবে! 

ফাতেমা বলেন, এভাবেই তিনি চক্কর দিতে থাকলেন আর বলতে রইলেন, এমনকি ফজর হয়ে গেল! আবারো তিনি মাটিতে লুটিয়ে পড়লেন, যেমন নাকি তিনি দুনিয়া ত্যাগ করে চলে গেছেন! শেষ পর্যন্ত ফজরের আযান ভেসে আসল! 
আল্লাহর ক্বসম! যখনই এই রাতের কথা স্মরণ করি, আমার চোখঁকে সামলাতে পারিনা; চোঁখেরজল আটকিয়ে রাখতে আমি ব্যর্থ হয়ে যাই! 

আল্লাহ রহম করুন ওমর বিন আব্দুল আযীযের উপর।
আল্লাহ রহম করুন ফাতেমা বিনতে আব্দুল মালিকের উপর। 

সূত্র-
(সালাহুল উম্মাহ ফী উলুওয়িল হিম্মাহ, ৬/৩২২)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন