শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

খিলাফতে রাশেদার সময়কার কথা


খিলাফতে রাশেদার সময়কার কথা। ওমর ইবনুল খাত্তাব রা. তখন রাজধানী মদীনা মুনাওয়ারায় খিলাফতের মসনদে সমাসীন। শামের গভর্নর কাতিবে ওহী হযরত মু'আবিয়া রা.।
.
ওমর ইবনুল খাত্তাব রা. শামের দিকে রওয়ানা হলেন। অতঃপর যখন দামেশকের নিকটবর্তী হয় গেলেন, তখন একটি আড়ম্বরপূর্ণ, অভিজাত শোভাযাত্রা দলের মাঝে হযরত মু'আবিয়া রা. এর দেখা পাওয়া গেল। ওমর রা. একটি গাধার উপর আরোহী ছিলেন, পাশেই ভিন্ন আরেকটি গাধায় আরোহী ছিলেন হযরত আব্দুর রাহমান বিন আওফ রা.। কিন্তু মু'আবিয়া রা. তা দেখতে পেলেননা, তাই তিনি উভয়কে অতিক্রম করে আগে চলে গেলেন।
.
কিছুদূর যাওয়ার পর মু'আবিয়া রা. কে বলা হল যে, আপনি খলীফাতুল মুসলিমীন ওমর রা. কে পেছনে ফেলে এসেছেন! তা শুনে তিনি পেছন ফিরে আসলেন। অতঃপর যখন ওমর রা. কে দেখতে পেলেন, নিজ বাহন থেকে অবতরণ করলেন। কিন্তু ওমর রা. তাঁকে দেখে অন্যদিকে মুখ ফিরিয়ে নিলেন! মু'আবিয়া রা. ও ওমর রা. এর বাহনজন্তুর পাশে পাশে পায়ে হেঁটে চললেন! 
.
ব্যাপারটি হযরত আব্দুর রাহমান বিন আওফ রা. এর কাছে বিব্রতকর ঠেকল। তিনি বলে উঠলেন, হে আমীরুল মু'মিনীন, আপনি তো মানুষটাকে কষ্ট দিচ্ছেন! তখন ওমর রা. মু'আবিয়া রা. এর দিকে চেহারা ফিরালেন এবং বললেন
-হে মু'আবিয়া, আপনি কি শোভাযাত্রা দলের অধিপতি?! 
- মু'আবিয়া রা. জবাব দিলেন, হ্যাঁ, হে আমীরুল মু'মিনীন! 
- ওমর রা. বললেন, কিন্তু এইসব কেনো?! 
- মু'আবিয়া রা. জবাব দিলেনঃ হে আমীরুল মু'মিনীন! আমি এমন একটি শহরে অবস্থান করি, যেখানে শত্রুপক্ষের চরদের থেকে নিরাপদ থাকা যায়না। সুতরাং তাদের জন্য সুলতানের পক্ষ থেকে এমন কিছু অতীব প্রয়োজন, যা তাদেরকে ভীতসন্ত্রস্থ করবে! এতে যদি আপনি আমায় অনুমতি প্রদান করেন, তাহলে আমি তা বলবৎ রাখব, অন্যথায় আমি তা পরিত্যাগ করব।
.
তা শুনে ওমর রা. বললেন, হে মু'আবিয়া, আল্লাহর কসম! যখনই আমার কাছে আপনার ব্যাপারে কোনো বিষয় পৌঁছে; যা আমি অপছন্দ করি এবং এক্ষেত্রে আপনাকে ভরৎসনা করতে চাই, তখনই আপনি আমায় পেষনদন্তগুলোর সন্ধিস্থলের চেয়েও আরো বেশি সংকীর্ণ স্থানে ফেলে দেন! আপনি যা বলেছেন, তা যদি সত্য হয়, তাহলে ইহা একজন বুদ্ধিমানের দৃষ্টিভঙ্গি, আর যদি সত্য না হয়, তাহলে ইহা একজন সাহিত্যিকের ধোঁকা! আমি এ ব্যাপারে আপনাকে আদেশও করবনা; নিষেধও করবনা! 
.
সূত্র-
(মুখতাসার তারীখু দিমাশক্ব_ ইবনে মানযূর রাহ., মৃত্যু ৭১১ হি.)
.
আল্লাহু আকবার! এমনই ছিলেন তাঁরা! হযরত আব্দুল্লাহ বিন মাসঊদ রা. এর ভাষায়- এঁরাই আসহাবে রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)! আল্লাহ তা'আলা তাঁদেরকে নির্বাচন করেছেন তাঁর রাসুলের সাহচর্যের জন্য। কারও সুন্নাহ অনুসরণ করতে হলে এঁদের সুন্নাহ- ই অনুসরণ করতে হবে। কেননা জীবিত ব্যক্তির ব্যাপারে ফিৎনার আশংকামুক্ত হওয়া যায়না। (শারহুস সুন্নাহ, ১/২১৪, সংক্ষিপ্ত)।
.
আল্লাহ রহমত বর্ষণ করুন রাসুলের মজলুম সাহাবী হযরত মু'আবিয়া রা. এর উপর। আর তার বিদ্ধেষীদের হিদায়াত দান করুন। আমীন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন