শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

দু'জন মানব-মানবীর সম্পর্কের বাঁধন 'বিয়ে'


দু'জন মানব-মানবীর সম্পর্কের বাঁধন 'বিয়ে'- ই প্রকৃত প্রেম, প্রকৃত ভালোবাসা। বিয়ে পূর্বকালীন যে প্রেম-ভালোবাসা আমরা দেখি, তা আদৌ প্রকৃত প্রেম-ভালোবাসা নয়; ইহা ক্ষণিকের মোহ। সাময়িক উন্মাদনা। মওসুমী উতল হাওয়া। এ ব্যাপারে আরবের জনপ্রিয় কথাসাহিত্যিক, দার্শনিক, বিচারপতি শাইখ আলী তানতাভী রাহ.- বলেন,
.
.
বিয়ে পূর্বকালীন প্রেম-ভালোবাসা মদের ন্যায়, আর প্রেমিক নেশাখোরের মত। প্রেমিকার অসুন্দরকে সুন্দর হিসেবে দেখতে পায়, আর অপূর্ণাঙ্গতাকে পূর্ণাঙ্গতা হিসেবে দেখতে পায়। অতঃপর যখন তার আসক্তির নেশা কেটে যায়, পরিশুদ্ধ জ্ঞান ফিরে পায়; তখন প্রেমিকার মন্দকে অনুধাবন করতে পারে, তার প্রকৃত চিন্তার আলোকে দেখতে পায়। 
.
.
বিয়ে পূর্বকালীন এই টান-আকর্ষন কেনো হয়? উত্তর হলো - বিপরিত লিঙ্গের প্রতি টান-আকর্ষনের ধারা সৃষ্টির শুরুলগ্ন থেকেই বহমান। আর তা শুধু মানুষের মাঝেই নয়; জীব-জন্তুর মাঝেও বিদ্যমান। বনের বিশালকায় হাতি থেকে নিয়ে গর্তের ক্ষুদ্রাতিক্ষুদ্র পিপিলিকার মাঝেও! তবে মানুষ যেহেতু সৃষ্টির শ্রেষ্ট জীব, তাই এ টান-আকর্ষনকে সুন্দর ও নৈতিকভাবে বাস্তবায়িত করতে প্রতিটি ধর্মেই সামাজিকভাবে বিয়ের প্রচলন রয়েছে। বিয়ে ব্যতিত এই টান-আকর্ষনকে বাস্তবায়িত করতে গেলেই সৃষ্টির শ্রেষ্ট জীব মানুষের তখন আর জীব-জন্তুর সাথে কোনো পার্থক্য থাকেনা। শাইখ আলী তানতাভী রাহ.- বলেন, পানির স্বভাব যেমন অপেক্ষাকৃত নিচু ভূমির দিকে গড়িয়ে যাওয়া, এতে বাঁধ সাধলে যেমনি পানি বাঁধের উপর দিয়ে গড়ায়, ঠিক তদ্রূপ মানুষের স্বভাব হলো বিপরিত লিঙ্গের প্রতি আকর্ষণ। এই আকর্ষণকে বিয়ের মাধ্যমে প্রতিফলিত করতে হয়। অন্যথায় এই আকর্ষণ ব্যভিচার ও অন্যান্য চরিত্রবিধ্বংসী অনৈতিক কুকর্মে রূপ নেয়।
.
.
সূত্র-

৩০/১২/১৯৬০ সালে সিরিয়ার 'আল-আইয়াম' পত্রিকায় প্রকাশিত শাইখ আলী তানতাভীর 'আল-ফুসূলুল ইজতিমাইয়্যাহ' নামক প্রবন্ধ।

* ইরহামুশ শাবাব, ০৭, শাইখ আলী তানতাভী।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন