শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

প্রাচীন ইতালীতে খৃষ্টানরা একই টয়লেটে দলবদ্ধ হয়ে মলত্যাগ করত!


প্রাচীন ইতালীতে খৃষ্টানরা একই টয়লেটে দলবদ্ধ হয়ে মলত্যাগ করত! এমনকি টয়লেটের মাঝামাঝি ছিল মল ভেসে যাওয়ার নালা! তাও মলত্যাগের আসনে উপবিষ্ট ব্যক্তিদের চোঁখের সামনে দিয়ে! এখানেই শেষ নয়; তখন ভৃত্যরা মল ভেসে যাওয়ার ঐ নালায় লেগে যাওয়া মলগুলো পরিষ্কার করার জন্য চক্কর দিত! 
.
.
প্রাচীন ইতালীর এই সামাজিক রীতি প্রচলিত ছিল ইউরূপের অন্ধকারাচ্ছন্ন যুগের শেষ অববাহিকা পর্যন্ত। এই রীতি ৪০০ খৃষ্টাব্দ থেকে চালু হয়ে ১৪০০ খৃষ্টাব্দ পর্যন্ত ছিল বহমান ! অর্থাৎ আজ থেকে ৬০০ বছর আগেও এই ধারা চালু ছিল!
.
.
ইউরূপের অন্ধকারাচ্ছন্ন যুগের শেষ অববাহিকায়- ও মুসলিম বিশ্বের কতিপয় পন্ডিতগন বিভিন্ন শাস্ত্রে সবার চাইতে আগ বেড়ে গিয়েছিলেন। চিকিৎসা, জ্যোতিষ, জ্যামিতি, রসায়ন, ভাষা, ধর্মীয় জ্ঞান, জলবিদ্যা, ভূবিদ্যা, অংক, রচনা ও অনুবাদ ইত্যাদি শাস্ত্রে পারদর্শী ছিলেন।
অথচ, তখনও ইউরূপীরা একই টয়লেটে দলবদ্ধভাবে মলত্যাগ করত! একেবারে হায়ওয়ানের মত! 
.
.
ইউরূপীরা পরিষ্কার-পরিচ্ছন্নতার সবক নিলে মুসলিম সভ্যতা থেকেই নিয়েছে। আর আজ এরাই বিশ্বব্রহ্মাণ্ডে সভ্যতার ফেরিওয়ালা! আশ্চর্যজনক হলেও সত্য যে, এই তারাই আজ মুসলিমদের বুনো মনে করে! 
.
.
আমাদেরকে আমাদের পুরোনো সভ্যতায় ফিরে যেতে হবে। আমাদের হারানো ঐতিহ্য আর ইজ্জত-সম্মানকে পূণরায় ফিরিয়ে আনতে হবে। তবে এরজন্য আমাদেরকে নতুনকরে ইসলামে প্রবেশ করতে হবে। আব্রাহাম লিঙ্কনের শরীয়ত থেকে বের হয়ে মুহাম্মাদ সা. -এর শরীয়তে প্রবেশ করতে হবে।
.
.
সূত্র-
হাযারাতুল আরব
_ গষ্টেভ ল্যাবন।
মাদীনাতুল মুসলিমীন ফিল আন্দালুস
_জুসেফ ম্যাক।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন