শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

প্রেম-ভালোবাসার বাস্তবতা রয়েছে,


প্রেম-ভালোবাসার বাস্তবতা রয়েছে, ইহা নিছক কোনো হেঁয়ালিপনা নয়। দু'জন মানব-মানবীর বৈধ প্রেম। বৈধ ভালোবাসা। প্রেম-ভালোবাসা আছে বলেই তো জীবন এতো সুন্দর। প্রেম-ভালোবাসাহীন জীবন অসুন্দর, অসুখী, অনর্থক। আরব্য কবি 'শাওক্বী'র ভাষায় 'প্রেমই জীবন, জীবনই প্রেম।' এই প্রেম-ভালোবাসা শুধু মানব জীবনেই নয়, জীব-জন্তুর মাঝেও আছে। এমনকি প্রকৃতির মাঝেও প্রেম-ভালোবাসা বিদ্যমান। আর তাইতো পৃথিবীটা এতো সুন্দর! আরবের জনপ্রিয় প্রয়াত কথাসাহিত্যিক, দার্শনিক, বিচারপতি শাইখ আলী তানতাভী (রাহিমাহুল্লাহ)র কথা এ বিষয়ে অত্যন্ত হৃদয়গ্রাহী! স্বর্ণাক্ষরে লিখে রাখার মত।
.

'কসম সেই আল্লাহর, যিনি ফুলকে ফুলের উপর ঝুকিয়ে দেন, যাতে কলি জন্মলাভ করে। যিনি কপোতকে কপোতীর উপর সোহাগী করে তুলেন, যাতে ডিম সৃষ্টি হয়। যিনি পাহাড়কে পাহাড়ের নিকটবর্তী করে দেন, যাতে মধ্যখানে উপত্যকা সৃষ্টি হয়। যিনি যমীনকে তার চলার পথে সূর্যের সামনে ভাঁজ করে দেন, যাতে পালাক্রমে দিন-রাত আগমন করে। তিনিই অন্তরের সাথে অন্তরের 'বাঁধন' তৈরি করেন, যাতে সন্তান জন্মলাভ করে।

যদি প্রেম-ভালোবাসা না থাকতো, তাহলে গহীন বনে গাছের শাখা শাখার উপর ঝুকে পড়তোনা, দূরের ঝুপড়ীতে হরিন হরিনীর উপর সোহাগী হয়ে উঠতোনা, এবং পাহাড়ও ছোট টিলার উপর ঝুকে আসতোনা, ঝর্ণাও সাগরের দিকে নালা বইয়ে দিতোনা।

যদি প্রেম-ভালোবাসা না থাকতো, তাহলে যমীনের শুষ্কতায় মেঘমালা কেঁদে উঠতোনা, বসন্তের ফল-ফুল দেখে যমীন হেসে উঠতোনা, এবং জীবন সার্থক হতোনা।

প্রেম-ভালোবাসায় কোনো অপরাধ নেই। প্রেমিকদের কোনো দোষও নেই। অপরাধী তো সে, যে প্রেমে পড়ে তার দ্বীনকে ভুলে যায়, অথবা তার চরিত্রকে নষ্ট করে ফেলে, অথবা তার পুরুষত্বকে হারিয়ে ফেলে, বা ক্ষণিকের স্বাদ আস্বাদন করতে গিয়ে জাহান্নামে হাজার বছরের শাস্তিকে খরিদ করে নেয়!'

সূত্র-

(সুওয়ারুন ওয়া খাওয়াত্বির, ২৭৯। শাইখ আলী তানতাভী রাহ.।)


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন