শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

খলিফাতুল মুসলিমীন ওমর ইবনে আব্দুল আযীয রহ.


খলিফাতুল মুসলিমীন ওমর ইবনে আব্দুল আযীয রহ. খিলাফাহর দায়িত্ব গ্রহনের পর যেমনি পার্থিব চাকচিক্য ত্যাগ করে অল্পে তুষ্টির জীবন বেছে নিয়েছিলেন, তেমনি তাঁর মেয়ে আমিনা, উম্মে আম্মার ও উম্মে আব্দুল্লাহকেও এমনই জীবনের উপর অভ্যস্ত করিয়ে নিয়েছিলেন। তাঁর মেয়েদের পার্থিব দরিদ্রতার কথা পড়লে চোখ আর্দ্র হয়ে যায়! 
. 
.
ওমর ইবনে আব্দুল আযীয রহ. প্রতিদিন ঈশার নামায আদায় করে তাঁর মেয়েদের কাছে যেতেন। যেয়ে সালাম দিতেন। একদিন ঈশার নামাযের পর অন্ধকারে মেয়েদের কাছে গিয়ে উপস্থিত হলেন, অতঃপর যখন মেয়েদের উপস্থিতি অনুভব করলেন; মেয়েদের মুখে হাত রাখলেন। মেয়েরা পিতার উপস্থিতি টের পেয়ে তড়িৎ দরোজা দিয়ে পলায়ন করলো! 

ওমর ইবনে আব্দুল আযীয রহ. মেয়েদের লালন পালনকারী মহিলাকে জিজ্ঞেস করলেন, এদের কী হলো? মহিলা উত্তর দিলো, রাতের খাবার হিসেবে তাদের জন্য পেয়াজ আর রশুন ছাড়া কিছুই ছিলোনা; তাই তাদের মুখ থেকে দুর্গন্ধ আসার ভয়ে তারা পালিয়েছে! 

তা শুনে ওমর ইবনে আব্দুল আযীয রহ. কেঁদে ফেললেন। অতঃপর বললেন, হে আমার কন্যারা! দুনিয়ার রঙ-বেরঙ তোমাদের কোনোই উপকারে আসবেনা। তদ্রূপ কোনো উপকারে আসবেনা যদি তোমাদের পিতাকে টেনে হিচড়ে জাহান্নামে নিক্ষেপ করা হয়। এই কথাটি শুনে তাঁর মেয়েরা বড়গলায় কান্না জুড়ে দিলেন। ওমর ইবনে আব্দুল আযীয রহ. দ্রুত প্রস্থান করলেন সেই স্থান থেকে।
.
.
একবার ওমর ইবনে আব্দুল আযীয রহ. এর মেয়ে আমিনা তাঁর সম্মুখ দিয়ে গমন করলেন। খলিফা তখন বসা ছিলেন। তিনি ডাক দিলেন: আমিনা! আমিনা! কিন্তু আমিনা না থেমে চলে গেলেন। তিনি একজন ব্যক্তিকে তাঁকে নিয়ে আসার জন্য হুকুম দিলেন। আমিনাকে নিয়ে আসা হলো। জিজ্ঞেস করলেন, তুমি ডাক শুনলেনা কেনো? আমিনা উত্তর দিলেন, আমার পরনের জামা ভালো নয় তাই! 

ওমর ইবনে আব্দুল আযীয রহ. বললেন, হে মুযাহিম! ঐ যে বিছানাকে আমি ছিঁড়ে ফেলেছি, তা থেকে একে একটা জামা বানিয়ে দাও! 
.
.
সূত্র-

(সাফহা-তুন মুশরিক্বাতুন মিন হায়াতি উমার ইবনি আব্দিল আযীয, পৃষ্টা- ১২৩)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন