শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

সায়্যিদুনা হযরত আবু বকর রা.


সায়্যিদুনা হযরত আবু বকর রা. যখন মুসলিম উম্মাহর খলিফা মনোনিত হলেন, বাইতুল মাল (রাষ্ট্রীয় কোষাগার)- এ কোনো কিছু সঞ্চিত রাখতেননা; সবকিছুই ফকির-মিসকিনদের মাঝে বন্টন করে দিতেন।
.
ঐতিহাসিক ইবনে সা'দ রাহ. বলেন, প্রথমে বাইতুল মাল ছিল মদীনার একপ্রান্তে সানাহ নামক স্থানে। সেখানে বাইতুল মালের জন্য কোনো পাহারাদার ছিলনা। আবু বকর রা. কে প্রশ্ন করা হল, হে আল্লাহর রাসুলের খলীফা! আপনি বাইতুল মালের জন্য পাহারাদার নিযুক্ত করেননা কেনো? আবু বকর রা. উত্তর দিলেন, ভয়ের কোনো কারণ নেই। প্রশ্ন করা হল, কেনো হে খলিফাতুল মুসলিমীন? উত্তরে বলললেন, বাইতুল মালে কোনো কিছু নেই; সব আমি বন্টন করে দিয়েছি। 
.
অতঃপর তিনি বাইতুল মালকে মদীনায় স্থানান্তরিত করলেন। এবং তিনি যেখানে অবস্থান করতেন, সেখানেই বাইতুল মাল স্থাপন করলেন। তাঁর খিলাফতকালে জুহাইনা ও বনূ সুলাইম নামক গোত্রের খনিজ সম্পদ নিয়ে আসা হল। তিনি সম্পদগুলোকে বাইতুল মালে রাখলেন। তা থেকে মানুষকে দলে দলে দান করলেন।
.
তিনি বন্টনের ক্ষেত্রে সমতা বজায় রাখতেন। স্বাধীন, গোলাম, নারী, পুরুষ, ছোট, বড়কে সমানহারে দিতেন। তিনি বাইতুল মাল থেকে ঘোড়া, উট, অস্ত্র খরিদ করে আল্লাহর পথের মুজাহিদদের সাহায্য করতেন। তদ্রুপ শীতকালে তিনি পল্লী অঞ্চল থেকে আমদানিকৃত লোমশ, গাঢ় কম্বল খরিদ করে মদীনার বিধবা নারীদের মাঝে বিলি করতেন।
.
যখন আবু বকর রা. মৃত্যুবরণ করলেন, তাঁর ঘরে প্রবেশ করলেন হযরত ওমর বিন খাত্তাব, আব্দুর রহমান বিন আউফ, ওসমান বিন আফফান (রাযিয়াল্লাহু আনহুম)। সারা ঘর তালাশ করে কোনো দিরহাম-দিনার পেলেননা, শুধুমাত্র কাপড়ের একটি থলি পেলেন। সেই থলি খুলে মাত্র একটি দিরহাম পেলেন! আবু বকর রা. এর উপর তাঁদের খুব দয়া হল! উপস্থিত লোকেরা তা দেখে ঝরঝর কেঁদে ফেলল! যে ব্যক্তি গোটা পৃথিবী শাসন করলেন, মৃত্যুর পরে তাঁর ঘরে মাত্র একটি দিরহাম পাওয়া গেল!!!
.
সূত্র-

(তাবাক্বাতে ইবনে সা'দ। খন্ড ৩, পৃষ্টা ১৯৫)



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন