শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৭

খন্দকের যুদ্ধ


হিজরতের ৫ম বছর। কাফেররা মদীনা মুনাওয়ারাকে বেষ্টন করে নিল। রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ও সাহাবায়ে কিরাম (রাযিয়াল্লাহু আনহুম) উপস্থিত যুদ্ধকৌশল হিসেবে মদীনার বাইরে বিরাট বিরাট পরিখা খনন করে নিলেন। ইতিহাসে এই যুদ্ধ খন্দকের যুদ্ধ বলে পরিচিত।
.
.
এই খন্দকের যুদ্ধের সময় রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নারী ও শিশুদেরকে নিরাপত্তার জন্য বিভিন্ন দূর্গে রাখলেন। রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) - হযরত সাফিয়্যা বিনতে আব্দিল মুত্তালিব (রাযিয়াল্লাহু আনহা) ও তাঁর স্ত্রীদেরকে হাসসান বিন সাবিত দূর্গে রাখলেন। কারণ, এই দূর্গ সবচেয়ে বেশি মজবুত ছিল। 
.
.
মুসলমানগন কাফেরদের সাথে যুদ্ধে ব্যস্ত। এক ইহুদি চুপিসারে হাসসান বিন সাবিত দূর্গের আশেপাশে চক্কর দিতে শুরু করল গুপ্তচরবৃত্তির জন্য। কিন্তু হযরত সাফিয়্যা (রাযিয়াল্লাহু আনহা) তাকে দেখে ফেললেন, এবং বুঝতে পারলেন যে, সে জানার চেষ্টা করছে দূর্গে শুধু নারী ও শিশুরাই রয়েছে, নাকি কিছু পুরুষরাও রয়েছে।
.
.
সাফিয়্যা (রাযিয়াল্লাহু আনহা) একটি খুঁটি হাতে নিলেন। খুব তাড়াতাড়ি নড়েচড়ে উঠলেন! দূর্গের এমন একটি জায়গায় ওৎপেতে রইলেন, যেখান থেকে খুব সহজেই শত্রুকে ধরাশায়ী করা যায়! খুটি দিয়ে আঘাত করলেন ইহুদীর মাথায়। আঘাতটি জায়গামত লাগল! সাথে সাথে ইহুদী মটিতে লুটিয়ে পড়ল। সাফিয়্যা (রাযিয়াল্লাহু আনহা) খুব ব্যাপকভাবে আঘাত করতে থাকলেন, যাতে করে ইহুদীটা মারা যায় এবং খবর নিয়ে স্বগোত্রীয়দের কাছে পৌঁছতে না পারে।
.
.
অতঃপর ছুরি দিয়ে ইহুদীর মাথা কেটে ফেললেন! কর্তিত মস্তকটি দূর্গের উপর থেকে নীচে নিক্ষেপ করলেন! মস্তকটি গড়িয়ে গড়িয়ে দূর্গের নীচে স্বগোত্রীয় ইহুদীদের সামনে এসে থামল, যারা নীচে তার জন্য অপেক্ষা করছিল। অতঃপর যখন তারা প্রেরিত ইহুদীর কর্তিত মস্তক দেখল, বলে উঠল, আমরা আগে থেকেই জানি যে, মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নারী ও শিশুদেরকে কোনো নিরাপত্তারক্ষী ব্যতিত একা রেখে যাবেননা। অতঃপর তারা দৌড়ে পলায়ন করল! 
.

সূত্র: (আল-মু'জামুল কাবীর লিত-ত্বাবরানী, হাদিস নং- ২০২৬৪)


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন