শুক্রবার, ৩ নভেম্বর, ২০১৭

সিরিয়ায় ফ্রান্সের ঔপনিবেশিকতার সময়ের কাহিনী


সিরিয়ায় ফ্রান্সের ঔপনিবেশিকতার সময়ের কাহিনী। জনৈক ফরাসি কর্মকর্তা দামেশকে একটি ভোজের আয়োজন করল। দামেশকের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ ও শাইখদের দাওয়াত করল। 
.
আমন্ত্রিত শাইখদের মধ্যে ধবধবে সাদা দাড়ি ও সাদা পাগড়িধারী একজন শাইখ ছিলেন। ভোজের মধ্যখানে ফরাসি কর্মকর্তা লক্ষ্য করল যে, এই শাইখ চাকু ও চামচ ব্যবহার না করে হাত লাগিয়ে খাচ্ছেন। শাইখের এই ধরণের ভক্ষণ কর্মকর্তার ভাল লাগলোনা। সে মনে করল যে, এই শাইখ পুরো ভোজ্যানুষ্ঠানের সৌন্দর্যই নষ্ট করে দিচ্ছেন! কর্মকর্তা রেগে গেল। কিন্তু তা হজম করল। প্রকাশ করলনা। 
.
কিছুক্ষণ পর সে দোভাষীর মাধ্যমে শাইখকে জিজ্ঞেস করল
-শাইখ! আপনি আমাদের মতো খাচ্ছেননা কেন?
-আপন কি দেখছেন যে, আমি নাক দিয়ে খাচ্ছি?!
-না, মানে আমি জানতে চাচ্ছি আপন চাকু ও চামচ ব্যবহার করছেন না কেন?
- আমার হাত যে পরিষ্কার-পরিচ্ছন্ন, সে ব্যাপারে আমি শিউর। আপনি কি আপনার চাকু ও চামচ যে পরিষ্কার-পরিচ্ছন্ন, সে ব্যাপারে শিউর?
.
শাইখের এই জবাবটা শুনে কর্মকর্তার মুখ বিবর্ণ হয়ে গেল। ভেতরে ভেতরে ফুঁসে উঠল। কিন্তু কিছুই বললনা, সুযোগের অপেক্ষা করতে লাগল। শাইখকে উচিত শিক্ষা দেয়ার জন্য সুযোগ খুঁজতে থাকল।
.
ফরাসি কর্মকর্তা ভোজ্যানুষ্ঠানের তার ডানে বামে স্ত্রী ও মেয়ে নিয়ে বসে ভক্ষণ করছিল। একটুপর সে মদের অর্ডার করল। যা উপস্থিত ধর্মীয় ব্যক্তিবর্গ ও দেশের সংস্কৃতির সম্পূর্ণ উল্টো ছিল। এতদসত্বেও সে এই ভরা মজলিসে মদের অর্ডার দিয়ে বসল। মদ পরিবেশন করা হলে সে তার স্ত্রী ও মেয়েকে নিয়ে তা এমনভাবে পান করতে শুরু করল, যাতে ঐ শাইখের গাত্রদাহ আরম্ভ হয়।
.
মদের পেয়ালায় চুমুকের একফাঁকে সে ঐ শাইখকে লক্ষ্য করে বলল
-শাইখ! একটু শুনুন। আপনি তো আঙুর পছন্দ করেন এবং তা খানও- তাইনা?
-হ্যাঁ, কিন্তু কেন?
এবার কর্মকর্তা যেন সুযোগটা পেল। সে তার পাশে রাখা আঙুরের কাঁদির দিকে ইংগিত করে বলল
-এ মদটাকে কিন্তু এই আঙুর থেকেই তৈরি করা হয়েছে। আপনি আঙুর খান ঠিকই, কন্তু মদটাকে পান করেননা কেন?
.
উপস্থিত সকলের নজর গিয়ে নিবদ্ধ হল ঐ শাইখের দিকে। সকলেই অপেক্ষা করতে লাগল যে, দেখি, এবার শাইখ কী জবাব দেন! কিন্তু শাইখ মোটেই বিচলিত হলেননা। তিনি কেবল ঈষৎ মুচকি হাসলেন। তারপর জবাব দিলেন
-এ আপনার স্ত্রী এবং ও আপনার মেয়ে- তাইতো? আপনার জন্য একে ভোগ করা হালাল কিন্তু ওকে ভোগ করা হালাল নয় কেন, অথচ এর জন্ম কিন্তু ও-র থেকেই হয়েছে?! 
.
এবার কর্মকর্তা একেবারেই থ হয়ে গেল! বেশ কিছুক্ষণ কোন টু শব্দ করতে পারলনা। শেষপর্যন্ত রাগে গজর গজর করতে করতে দস্তরখানা থেকে ততক্ষণাতই মদ উঠিয়ে নেয়ার আদেশ দিল! 
.
সুত্রঃ شوام ظرفاء, পৃষ্ঠা-৩৯, উস্তাদ আদিল আবু শানাব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন