শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭

ওসমানী খিলাফাহর স্বর্ণকণিকা

খেয়ে ফেলেছি মসজিদ'! কী- অবাক হলেন?! ভাবছেন- এ আবার কোন নাম হল?! অবাক হওয়ার কিছু নাই। বাস্তবেই এটি একটি মসজিদের নাম। পৃথিবীর ইতিহাসে মসজিদের সবচে' আনকোরা নাম। তুরষ্কের ইস্তাম্বুলের 'ফাতিহ' নামক এলাকার একটি ছোট্ট জামে মসজিদের নাম। তুর্কি ভাষায় মসজিদটির নাম -'সানকি য়াদম'। অর্থ- 'যেমন নাকি খেয়ে ফেলেছি'। এই আনকোরা নামের পেছনে একটি চমকপ্রদ কাহিনী রয়েছে। চলুন তাহলে শোনা যাক-
ইস্তাম্বুলের 'ফাতিহ' নামক এলাকায় 'খাইরুদ্দীন আফেন্দি' নামের একজন দরিদ্র- মুত্তাক্বি ব্যক্তি ছিল। সে যখন বাজারে যেত ফল, গোস্ত, মিষ্টি ইত্যাদি খরিদ করার জন্য; তখন নিজের আগ্রহকে সামলে নিতে মনে মনে বলত- 'সানকি য়াদম' বা 'যেমন নাকি খেয়ে ফেলেছি'। অতঃপর পকেটের টাকা পকেটে নিয়েই বাড়ি ফিরত! টাকাগুলো একটি সিন্ধুকে সঞ্চিত করে রাখত। এভাবে তার আর মনের খুশিমতো ফল, গোশত, মিষ্টি ইত্যাদি খাওয়া হতোনা। বরং 'সানকি য়াদম' বলে মনে মনে খেয়ে সিন্ধুকে রাখা হতো! 
.
.
দিন যায় রাত আসে, রাত যায় দিন। সপ্তাহ গড়িয়ে বছর, বছর পেরিয়ে যুগ। কালের ক্রমান্বয়ে টাকার হারও বাড়তে থাকল সিন্ধুকে। এভাবে একদিন দেখা গেল যে, সিন্ধুকে বেশ কিছু টাকা সঞ্চিত হয়ে গেছে। ঐ দরিদ্র -মুত্তাক্বি ব্যক্তি সঞ্চিত টাকা দিয়ে নিজ মহল্লায় একটি ছোট্ট জামে মসজিদ প্রতিষ্টা করে নিল। অতঃপর যখন মহল্লাবাসী ঐ দরিদ্র- মুত্তাক্বি ব্যক্তির মসজিদ নির্মাণের কাহিনী জানতে পারল, তারা মসজিদটির নাম রেখে দিল -'সানকি য়াদম মসজিদ' বা -'যেমন নাকি খেয়ে ফেলেছি মসজিদ'!!!
.
.
.
সূত্র- (রাওয়াঈ'য়ু মিনাত-তারীখিল উসমানী, পৃষ্টা- ১০০। উরখান মুহাম্মাদ আলী)



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন