শুক্রবার, ৩ নভেম্বর, ২০১৭

মিসরে এক আল্লাহওয়ালা ব্যক্তি ছিল।


মিসরে এক আল্লাহওয়ালা ব্যক্তি ছিল। মসজিদের ইমাম। আজান দিত, নামাজ পড়াত। দিন-রাত মসজিদেই কাটাত। মগ্ন থাকত সর্বদা আল্লাহর ইবাদতে। মসজিদই ছিল তার ঘর। মসজিদের মিনার ছিল উঁচু। আর সে সময় মসজিদের মিনারগুলো এরকম উঁচুই থাকত। মিনারের চূড়া থেকে নিচে অবস্থিত ঘর-বাড়ি দৃষ্টিগোচর হত। সে দৈনিক পাঁচ ওয়াক্তের আজান দিতে মিনারে আরোহন করত। আজান শেষ হলেই নিচে নেমে আসত, অন্য কোথাও চাওয়াচাওয়ি করতনা। কোন বেগানা নারীর প্রতি দৃষ্টি পড়ে যেতে পারে- এই ভয়ে।
.
মসজিদের মিনারের নিচেই ছিল এক খৃষ্টান জিম্মীর ঘর। একদিন সে মিনারে আরোহন করল আজান দিতে। হঠাত তার চোখ পড়ল খৃষ্টান জিম্মীর ঘরের দিকে। তার চোখ সেথায় আটকে গেল! খৃষ্টান জিম্মীর পরমা সুন্দরী কন্যা ঘরের বাতায়ন খুলে ঝিরঝির বাতাসে নিজেকে অবগাহিত করছিল। বাতাসের ঝাপটায় তার কাজলকালো কেশগুচ্ছ দুলছিল। কন্যা এতোটাই সুন্দরী ছিল যে, মুয়াজ্জিন অপলক নেত্রে দাঁড়িয়ে তার সুন্দরতার সরোবরে হাবুডুবু খাচ্ছিল! সে আর নিজেকে সামলে রাখতে পারলনা; সে ততক্ষনাত সিড়ি বেয়ে নিচে নেমে এল। কোনপ্রকার আগপিছ না ভেবে সোজা খৃষ্টান জিম্মীর ঘরে প্রবেশ করে তার সুন্দরী কন্যার কাছে এসে পৌঁছাল।
.
কন্যা জিজ্ঞেস করল- আপনার কী হয়েছে, আপনি কী চান?
- তোমাকে চাই গো সুন্দরী!
- মাফ করবেন, আমি আপনার কুমন্ত্রণায় সাড়া দিতে পারবনা।
- আমি তোমাকে বিয়ে করব গো!
- আপনি মুসলিম, আর আমি খৃষ্টান; আমার পিতা আপনার সাথে আমার বিয়ে দেবেননা।
- আমি খৃষ্টান হয়ে যাব গো!
- তাহলে ঠিক আছে।
.
খৃষ্টান জিম্মীর কন্যার রূপের জালে আটকা পড়ে ইমাম তার অমূল্য সম্পদ ঈমানকে বিক্রি করে নিল! সত্যি সত্যি সে খৃষ্টান হয়ে গেল! ঐ দিনই তাদের বিয়ে হয়ে গেল। বিয়ের পর সে ঘরের ছাদে উঠল। হঠাত পা পিছলে পড়ে দুনিয়া ত্যাগ করল। তার আর বাসর ঘর করা হলনা; সুন্দরীর সুন্দরতা তার জন্য অধরা- ই রয়ে গেল। আবার ঈমানটাও নিয়ে যেতে পারলনা! আফসোস! আফসোস!
.
নিজ ঈমানের কোন গ্যারান্টি নেই, মৃত্যুর কিছুক্ষণ পূর্বেও তা চলে যেতে পারে। আমলেরও কোন ভরসা নেই, মৃত্যুর কয়েক মুহুর্ত আগেও তা বেকার হয়ে যেতে পারে। আল্লাহর দরবারে খারাপ পরিণতি থেকে পরিত্রাণ চাইতে হবে, আর বেশি করে ভাল পরিণতি চাইতে হবে। বান্দার শুরু-শেষ মহান আল্লাহর রহমতের উপর নির্ভর করে।

আল্লাহুম্মা ইন্না নাসআলুকা হুসনাল খাতিমাহ ওয়া না'ঊযুবিকা মিন সূঈল খাতিমাহ।
:
:
সূত্র- (১) আল কাবা-ইর। হাফিয শামসুদ্দীন যাহাবী রহ.। (২) আয যাওয়াজির আন ইক্বতিরাফিল কাবা-ইর। আল্লামা ইবনে হাজার আল হাইতামী রহ.।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন