রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৬

ফিলিস্তিন বিষয়ক ঐতিহাসিক উপন্যাস পরিচিতি ও বইয়ের ডাউনলোড লিঙ্কঃ


ফিলিস্তিন বিষয়ক ঐতিহাসিক উপন্যাস পরিচিতি ও বইয়ের ডাউনলোড লিঙ্কঃ

বইয়ের নামঃ ফিলিস্তিনের আকাশ
লেখিকাঃমরিয়ম জামিলা
অনুবাদঃহোসেন মাহমুদ

মরিয়ম জামিলা ফিলিস্তিনি জনজীবনের গভীরে প্রবেশ করে তাঁর মুল স্পন্দনটিকে নিজের কলমে তুলে নিয়েছেন। তারপর এ উপন্যাসের কাহিনী একটি আকাশের বিশালতা নিয়ে বিস্তৃত হয়েছে যার সামিয়ানাতলে গাছের চারার মতই বেড়ে উঠেছে কিছু মানুষ - শেখ ইসহাক বিন ইবরাহিম, মালেক ওহাব, ইউসুফ মালিক, মনসুর, আহমদ খলিল,আসমা, রশিদ, খলিফা,ইসমাইল, আব্দুর রাজিক প্রমুখ। 

এ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র আহমদ খলিল। মূলত উপন্যাসটি তারই জীবন কাহিনী।আর তাকে কেন্দ্র করেই ফিলিস্তিনিদের জীবনের চালচিত্র, ইহুদী আগ্রাসনের মুখে মরণপণ প্রতিরোধ প্রচেষ্টা,ফিলিস্তিনি তথা আরবদের ইহুদী বিরোধী লড়াইয়ে ব্যর্থতার কারণ, তাদের উদ্বাস্তু জীবনের বেদনা ও দুর্ভোগ, দুঃসাহসিক প্রচেষ্টার মাধ্যমে সবাইকে নিয়ে আহমদ খলিলের মদিনা গমন, সেখানে অপরিচিত পরিবেশে নতুন করে জীবন শুরু, খলিফার ক্ষণস্থায়ী জ্বলে উঠা ও নিভে যাওয়া, ছেলে ইসমাইলকে নিয়ে তাঁর স্বপ্নভঙ্গ,পোষ্যপুত্র আব্দুর রাজিককে দিয়ে অপূর্ণ স্বপ্নপূরণের চেষ্টার মধ্য দিয়ে তাঁর জীবনের শেষ মুহূর্তটি ঘনিয়ে আসার মর্মস্পর্শী চিত্র এঁকেছেন লেখিকা।

দেখা যায়, মরিয়ম জামিলা তাঁর উপন্যাসের পাত্র পাত্রীদেরকে জীবনের ঝড়ো বাতাসের প্রচণ্ড অস্থিরতার মধ্যে নিক্ষেপ করেছেন যারা কেউই প্রায় কখনোই পরিপূর্ণ স্থিরতা বা স্বস্তির দেখা পায় নি যা কিনা ফিলিস্তিনের জাতীয় জীবনের এক শতাব্দীর অনিশ্চয়তার ইতিহাসকেই মনে করিয়ে দেয়। উপন্যাসের ঘটনাবলি থেকে বোঝা যায় যে, ১৯৬৭'র আরব ইসরাইল যুদ্ধ পর্যন্ত সময়কালকে তিনি মোটামুটিভাবে তুলে এনেছেন।অন্যদিকে ফিলিস্তিনের চিরায়ত মূল্যবোধ,ঐতিহ্য ও আধুনিকতার মধ্যকার ক্রমবর্ধমান দ্বন্দ্ব ইত্যাদিও তাঁর নজর এড়ায় নি।

এই উপন্যাসের একটি বিশেষ বৈশিষ্ট্য এই যে, লেখিকা প্রথম অধ্যায় থেকে শেষ পর্যন্ত বিষয় ও বক্তব্যের প্রয়োজনে অন্য কিছুর দ্বারস্থ না হয়ে পবিত্র কুরআনের বিভিন্ন আয়াত স্বতঃস্ফূর্তভাবে উদ্ধৃত করেছেন যা প্রকারান্তরে এ উপন্যাসকে এক ভিন্ন স্বাদ ও মর্যাদা দিয়েছে।সব মিলিয়ে এ উপন্যাসটির মধ্যে রয়েছে এক সরল, ঋজু অথচ অসাধারণ নিবেদন যা সকলের হৃদয়কেই গভীরভাবে ছুঁয়ে যায়। 

লেখিকা পরিচিতিঃ

মরিয়ম জামিলা। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামী চিন্তাবিদ ও লেখিকা মরিয়ম জামিলা একজন আমেরিকান। তাঁর আসল নাম মারগারেট মার্কুইস-ইহুদি পরিবারে জন্ম।তরুণী অবস্থায়ই তিনি ইসলামের সৌন্দর্য ও মহিমায় আকৃষ্ট হয়ে ইসলাম গ্রহন করেন।পরবর্তীতে বসবাসের জন্য পাকিস্তানে চলে আসেন।ইসলাম বিষয়ক বেস কয়েকটি গ্রন্থও তিনি লিখেছেন।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন