শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৬

আধুনিক সার্জারির জনক আবু আল-কাসিম খালাফ ইবন আব্বাস আল-জাহরাভি।


আধুনিক সার্জারির জনক আবু আল-কাসিম খালাফ ইবন আব্বাস আল-জাহরাভি। পশ্চিমাদের নিকট তিনি অ্যালবুকাসিস/বুকাসিস/আলজাহরাভিয়াস নামে পরিচিত। তিনিই সর্বপ্রথম হিমোফিলিয়া (Haemophilia) বর্ণনা করেন। তার বইতে তিনি প্রায় দুইশত সার্জিক্যাল যন্ত্রপাতির সচিত্র বর্ণনা দেন। এর অনেকগুলো তাঁর নিজের উদ্ভাবিত। তিনি সার্জারির জন্য এনাটমিকে (Anatomy) একটি অবশ্য পঠিতব্য বিষয় হিসেবে উল্লেখ করেন। পড়ে যাওয়া দাঁতের পুনঃস্থাপন এবং কৃত্রিম দাঁত হিসেবে গরুর হাড়ের ব্যবহার তাঁর অন্যতম অবদান।

জাহরাভিই প্রথম সার্জন যিনি রক্ত বন্ধ করার জন্য সার্জিক্যাল ড্রেসিং হিসেবে,প্যাড হিসেবে এবং দাঁতের চিকিৎসায় তুলা ব্যবহার করেন। তিনি মুত্রথলি কেটে কিডনির পাথর (Kidney stone) বের করার পদ্ধতি উদ্ভাবন করেন। তিনিই প্রথম যৌননালী অপারেশনের (Vaginal Operation) লিথোটমি পজিশন (Lithotomy position) শিক্ষা দেন। তিনি ট্রাকিওস্টমি (Tracheostomy) বর্ণনা করেন,গয়টার (Goitre) এবং থাইরয়ডের ক্যান্সারের (Thyroid cancer) পার্থক্য সুস্পষ্টভাবে নির্দেশ করেন। রক্তপাত বন্ধ করার জন্য আয়রন কটরাইজেশন (Iron cauterization) তার উদ্ভাবন। স্ফীত শিরার পৃথকীকরণ সংক্রান্ত তাঁর সেই সময়ের বর্ণনা আজ হাজার বছর পর আধুনিক সার্জারির অনুরূপ।

তার ব্যবহৃত সেলাই পদ্ধতি কেটগাট (Catgut) আধুনিক সার্জারিতে এখনো ব্যবহার করা হয়। তিনিই প্রথম কেনুলা (Cannulae) আবিষ্কার করেন,Ectopic pragnancy এর ধারণা তিনিই প্রথম দেন। স্কন্ধসন্ধিচ্যুতির পুনঃস্থাপনের (Shoulder joint replacemant) বর্তমানের বহুল পরিচিত "আল-তাফসির" ২ খণ্ডে সমাপ্ত এবং ৩০টি অধ্যায়ে পরিব্যাপ্ত।বইটিকে সারটন Medical Encyclopedia নামে অভিহিত করেছেন। এ গ্রন্থটি সম্পর্কে Britanica উল্লেখ করেছে, "Al-Tasif stood nearly 500 years as the leading text book on surgery in Europe"

বিখ্যাত এই মুসলিম সার্জন (৯৩৬–১০১৩) আন্দালুসিয়ার আল-জাহের শহরে জন্মগ্রহণ করেন। তিনি খলিফা ২য় আল-হাকামের রাষ্ট্রীয় চিকিৎসক ছিলেন। 

-- দিদারুল হক সাকিব


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন