শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৬

কিলাকারাই জুম্মা মসজিদ ::


কিলাকারাই জুম্মা মসজিদ :: বিশ্বের চতুর্থ প্রাচীনতম মসজিদ ও ভারতের সবচেয়ে পুরাতন মসজিদ ... 

পালাইয়া জুম্মা পল্লীকে (কিলাকারাই পুরাতন জুম্মা মসজিদ) বিশ্বের চতুর্থ প্রাচীনতম মসজিদ এবং ভারতে প্রথম মসজিদ হিসেবে মনে করা হয় । এই মসজিদের ১০০০ বছরের ইসলামী ঐতিহ্য আছে । ইসলামী সংস্কৃতির জন্য পরিচিত এই মসজিদটি তামিল নাড়ু দক্ষিণ রাজ্যের একটি প্রাচীন বন্দর শহর কিলাকারাই এ অবস্থিত । এটা ৬২৮-৬৩০ খ্রিস্টাব্দে নির্মিত হয়েছিল এবং ১০৩৬ খ্রিস্টাব্দে এর পুনর্নির্মাণ করা হয় । 

ইতিহাস ও নির্মাণ
প্রাক ইসলামী যুগে মুহাম্মাদ (সাঃ) এর সময়ে ইয়েমেনের গভর্নর বাধান (বাযান ইবনে সাসান) এর আদেশে পান্দিয়া রাজ্যে ইয়েমেনের বনিক ও বাণিজ্য ঔপনিবেশিকরা এই মসজিদ নির্মাণ করেন । পরবর্তীতে তারা দ্বিতীয় খসরুর (পারস্যের রাজা) পুত্র দ্বিতীয় কাভাধের সময় ৬২৫-৬২৮ খ্রিষ্টাব্দে ইসলাম ধর্ম গ্রহন করেন । ১১ শতাব্দীতে শাহিদ যুদ্ধের পর মসজিদটি পুনর্নির্মিত হয় । এটা ভারতের সবচেয়ে পুরাতন মসজিদ । বাযান ইবনে সাসান, তামিম ইবনে যায়দ আল আনসারি, ইবনে বতুতা, নাগুর আব্দুল কাদির, এরভাদি ইব্রাহিম শাহিব, অটোম্যানের সুলতান মুরাদসহ আরও অনেক বিখ্যাত ইসলামী পণ্ডিতগন এই মসজিদে এসেছিলেন । ইবনে বতুতা তাঁর ভ্রমণ গ্রন্থে বলেন, " এটা হচ্ছে সেই জায়গা যেখানে সবচেয়ে বেশি আরব ঔপনিবেশিকরা বাস করে এবং তিনি তাদের সেখানে আরব ভূমি হিসেবে বসবাস করতে দেখে বিস্মিত হন" ।

কাঠামো
মসজিদের বাইরে এবং ভিতর থেকে এটিকে টেম্পলের মতো দেখায়, কিন্তু স্তম্ভ বা দেয়ালে খোদাই কোন প্রতিমা নেই । এটি যে একটি মসজিদ তার একমাত্র প্রমাণ অন্যান্য মসজিদের মত দেয়ালে মিহরাব আছে যা নামাযের জন্য কিবলা দিক নির্দেশ করে । মসজিদের দেয়ালের উপরিভাগে সম্প্রসারিত ভাস্কর্যগুলো শোভা পায় এবং উঁচু উঁচু ডিম্বগুলো মসজিদের পল্লবে দেখা যায় । মসজিদটি একটি স্বতন্ত্র স্থাপত্য কাঠামো তামিল স্থাপত্য নিদর্শন বহন করে । 

-- উইকিপিডিয়া অবলম্বনে অনুবাদ করেছেন সাব্বির খান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন