বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০১৬

কুর্দিদের দীর্ঘ ইতিহাস মুফতি আতিকউল্লাহ আতিক


কুর্দিদের দীর্ঘ ইতিহাসে, তাদের কোনও নিজস্ব রাষ্ট্র ছিল না। সালাহুদ্দীন আইয়ুবী রহ. কুুর্দি ছিলেন। কিন্তু তার প্রতিষ্ঠিত সালতানাত প্রায় ১০০ বছর স্থায়ী হয়েছিল। সেটাও নিরংকুশ কুর্দি রাজ্য ছিল না। এ-মর্মে কোনও ঘোষণাও ছিল না। কুর্দিদের সংখ্যা প্রায় ২৮ মিলিয়ন। অবশ্য এর চেয়ে কম জনগোষ্ঠী নিয়েও রাষ্ট্র প্রতিষ্ঠা করার নজীর আছে। সিরিয়ার আলাবী, জর্দানের ইবাযী খারেজীরা এর প্রকৃষ্ট উদাহরন। 
= আর ইতিহাস ঘাঁটলে দেখা যাবে, কুর্দিরা নিজেরাই কখনো আলাদা রাষ্ট্রের জন্যে চেষ্টা করেনি। তারা গোত্রবদ্ধ হয়ে, স্থানীয় শাসকের অধীনে শান্তিপূর্ণ জীবন যাপন করতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে আসছিল। তারা আব্বাসী খিলাফাহর অধীনে দীর্ঘকাল কাটিয়ে দিয়েছে। কোনও অভিযোগ ছাড়া। 
= উসমানি সুলতান প্রথম সলীম (১৫১২-১৫২০)-এর খিলাফতকালে, কুর্দিদের সাথে উসমানি খিলাফাহর বেশ ভালো সম্পর্ক গড়ে ওঠে। তখন ইরানে সাফাভী সাম্রাজ্য মাথাচাড়া দিয়ে উঠেছিল। তারা জোরপূর্বক সুন্নীদেরকে শী‘আধর্মে দীক্ষিত করতে উঠেপড়ে লেগেছিল। সে সুবাদে সুন্নী কুর্দিদের ওপরও প্রচন্ড চাপ এল। সুলতান সলীম কুর্দিদেরকে দক্ষিণ ইরাকে এবং তুরস্কের পশ্চিমে বসতি স্থাপনের সুযোগ করে দিলেন। এতে একটা উপকার হলো, কট্টর শী‘আ সাফাভী সাম্রাজ্য ও উসমানি খিলাফাহর মাঝে, কুর্দিরা একটা দেয়ালের কাজ দিচ্ছিল। কুর্দিরা খিলাফাহর সাথে মিলে শী‘আদের বিরুদ্ধে লড়ে যাচ্ছিল। 
= প্রথম বিশ্বযুদ্ধে উসমানি খিলাফাহর পরাজয় ঘটলো। শত্রুরা পুরো খিলাফাহকে ভাগ-বাটোয়ারা করে নিল। ইংল্যান্ড ও ফ্রান্স ইচ্ছে মতো কাঁটচেরা করলো। পেছনে ছিল সৌদ বংশ ও ইরান। কুর্দি অধ্যুষিত এলাকাকে চার টুকরা করা হলো। ৫৫% ভাগ পড়লো তুরস্কে। ১৫% ভাগ ইরাকে। ১৫% ভাগ ইরানে। ৫% ভাগ পড়লো সিরিয়াতে। আইলান নামে যে শিশুটি সমুদ্রে ডুবেছিল, সে ছিল সিরিয়ান কুর্দি। বাকি ৫% ভাগ কুর্দি বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে। 
= ১৯১৮ সালে কুর্দিরা নিজস্ব রাষ্ট্রের দাবি তুললো। প্রথম বারের মতো। ইংরেজ সরকারের কাছে। ইংরেজরা পাত্তা দেয়নি। অথবা বলা চলে, ইংরেজরা এমনটাই চেয়েছিল। 
= ১৯২৫ সালে, তুরস্কের কামাল কুর্দিদের ওপর জোর করে, তুর্কি ভাষা ও সংস্কৃতি চাপিয়ে দিল। মহান মুজাহিদ সুফি সায়ীদ বিরানের নেতৃত্বে কুর্দিরা কামালের বিরুদ্ধে ফুঁসে উঠলো। কামাল কঠোর হস্তে বিদ্রোহ দমন করলো। সায়ীদ বিরানকে ফাঁসিতে ঝোলাল। 
= ১৯৭০ সালে কুর্দিরা ইরাকে সশস্ত্র বিদ্রোহ করলো। কুর্দিস্তান রাষ্ট্রের ঘোষণা দিয়ে স্বায়ত্ত্বশাসন শুরু করলো। চার বছর টিকেছিল।
= ১৯৮৮ সালে সাদ্দাম হোসাইন কুর্দিদের ওপর রাসায়নিক অস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়লো। সেই অভিযানের নাম ছিল ‘আনফাল’। রীতিমতো গণহত্যা চালানো হলো। সাদ্দামের সময় আর কুর্দিরা উচ্চবাচ্চ্য করার সাহস করেনি (চলবে ইনশাআল্লাহ)। 
১৭/০৩/১৬


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন