বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০১৬

ক্রশেড জোট’ মুফতি আতিকউল্লাহ আতিক


মুসলমানদেরকে সিরিয়া থেকে নির্মূল করার জন্যে ‘ক্রশেড জোট’ গঠিত হয়েছে। ঠিক এমন এক ঘটনা কয়েকশ বছর আগেও ঘটেছিল। ১৫৭৮ সালে। মরক্কো থেকে ইসলাম ও মুসলমানদেরকে মিটিয়ে দেয়ার জন্যে, পোপের উস্কানিতে খ্রিস্ট জোট করেছিল: পুর্তগাল-জার্মানি ও স্পেন। 
.
বিশাল সেনাবাহিনী নিয়ে খ্রিস্টানরা এগিয়ে এলো। তখন মরক্কোর সুলতান ছিলেন আবদুল মালেক (১৫৭৬-১৫৭৮)। তাকে সাহায্য করার জন্যে এগিয়ে গিয়েছিল উসমানি খিলাফাহ। যুদ্ধটার নাম ছিল ওয়াদি মাখাযির যুদ্ধ বা তিন রাজার যুদ্ধ। খ্রিস্টান পক্ষে ছিল আশি হাজার সেনা। খ্রিস্টপক্ষ সম্পূণরূপে পরাজিত হয়েছিল। খ্রিস্টানদের তিন সেনাপতিই নির্মমভাবে নিহত হয়েছিল। 
.
এখানেই শেষ নয়, এই যুদ্ধে খ্রিস্টানদের পক্ষ হয়ে, মুসলমানদের বিরুদ্ধে একজন মুসলিম রাজাও অংশ নিয়েছিল: মুহাম্মাদ মুতাওয়াক্কিল (১৫৭৪-১৫৭৬)। এই রাজাও পানিতে ডুবে মরেছিল। পালাতে গিয়ে। 
.
আরও মজার ব্যাপার হলো, যুদ্ধটা হয়েছিল আগস্টের ৪ তারিখে। এই দিনকে মরক্কোর ইহুদিরা আজো, ঈদের দিনের মতো আনন্দের দিন হিশেবে পালন করে। কারন? মরক্কোর ইহুদিরা এসেছিল স্পেন থেকে পালিয়ে। পুর্তগালের সম্রাট ঘোষণা দিয়েছিল: এই যুদ্ধে জয়লাভ করার পর, মরক্কোর ইহুদিদেরকে ধরে ধরে, একটা একটা করে ছুরি দিয়ে যবেহ করবে, যদি তারা খ্রিস্টান হতে না চায়। ইহুদিরা এই যুদ্ধে মুসলমানদের জয়কে সরাসরি ‘জিহোভা’-এর দান বলে মনে করেছিল। 
.
আজও খ্রিস্ট জোটের বিরুদ্ধে লড়ছে খিলাফাহ ও কিছু মুসলিম দল। খ্রিস্টানদের সাথে এবারও ‘ইসলামী জোট’ আছে। ফলাফল কী হবে আল্লাহই বলে দিবেন। 
১৪/০৩/১৬

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন