শুক্রবার, ২৫ মার্চ, ২০১৬

রাষ্ট্রধর্ম ইসলাম


এই যে বিটিভি কিংবা বেতারে আযান প্রচার করা হয়- এটা 'রাষ্ট্রধর্ম ইসলাম' থাকার কারনেই বাধ্য হয়ে করা হয়। তা নাহলে আযানের সময়টাতেও নাচ-গান-সিনেমা দেখানো হত। এখনো প্রশাসনের কোন কাজ শুরুর পূর্বে কুরআন তেলাওয়াত করা হয়, কেন জানেন? কেবলমাত্র 'রাষ্ট্রধর্ম ইসলাম' থাকার কারনে। স্কুল-কলেজের ছাত্রীদের ইউনিফর্মে ওড়না রাখা অনেকটা বাধ্যতামূলক কেন জানেন? রাষ্ট্রধর্ম ইসলাম থাকার কারনে। সংবিধানে ইসলাম থাকার গুরুত্ব অনেকেই অনুধাবন করতে পারছেন না। তারা বলছেন- যে সংবিধানে ইসলামের কোন নামগন্ধই নেই, সেখানে ইসলাম রাষ্ট্রধর্ম থাকলেই কি আর না থাকলেই কি? আমি তাদেরকে বলতে চাই- থাকা এবং না থাকা যদি সমান হত- তাহলে নাস্তিকরা এটা অপসারন করার জন্য কোটি কোটি টাকা খরচ করত না, আদালতে রিট দায়ের করত না, এত প্রচার প্রচারনা চালাতো না। অবশ্যই এর গুরুত্ব আছে, যা আমরা পুরোপুরি অনুধাবন করতে না পারলেও ওরা পারছে। কারন ওরা আমাদের চেয়ে অনেক ফাস্ট এবং দূরদৃষ্টি সম্পন্ন।
.
এদেশের আইনকানুন পুরোপুরি ইসলামসম্মত নয়- এই অজুহাত দেখিয়ে যেটুকু আছে সেটুকুও বিসর্জন দিতে হবে এমন যুক্তির পক্ষে নই আমি। নাই মামার চেয়ে আপাতত কানা মামাই ভাল। তাহলে এই কানা মামাকে অন্তত একদিন সুস্থ মামায় পরিণত করার আশা থাকে। 
.
হয়তো জানেন, একটা সময় তুরস্কে আরবীতে আযান দেয়া নিষিদ্ধ ছিল। এই আইনটা জারী করার পূর্বে সবার আগে কিন্তু ঐদেশে রাষ্ট্রধর্ম ইসলাম তুলে দিতে হয়েছিল। 
সংবিধানে এই একটা পরিবর্তন ভবিষ্যতে আরো অসংখ্য ইসলামবিদ্বেষী আইন জারীর সুযোগ করে দেবে। আসলে এটা বাস্তবায়নের মাধ্যমে সেক্যুলাররা এক ধাপ এগোতে চাইছে, এতে সফল হলে পরবর্তী ধাপে চলে যাবে। নাস্তিকরা দেখতে চাইছে- দেশের মানুষ এটাকে কিভাবে নেয়। যখন তারা দেখবে সাধারন মানুষের মধ্যে এটা নিয়ে কোন প্রতিক্রিয়া নেই তখন তারা আরো দুঃসাহসী হয়ে উঠবে। আরেকটু বেশি মাত্রার ইসলামবিদ্বেষী আইন জারী করার উদ্যোগ নিবে। তাই এই ষড়যন্ত্র ঠেকানোর এখনই উপযুক্ত সময়। দেরী হয়ে গেলে আর কিছুই করার থাকবে না।
.
আমি মনে করি, সংবিধানে রাষ্ট্রধর্ম থাকার এই ইস্যুটা তাসকিন-সানির ইস্যুর চেয়ে হাজারগুন বেশি গুরুত্বপূর্ণ তো বটেই, এমনকি রাষ্ট্রের ৮০০০ কোটি টাকা চুরি গেলেও এতটা ক্ষতি হবে না যতটা ক্ষতিগ্রস্থ হতে হবে 'রাষ্ট্রধর্ম ইসলাম' তুলে দিলে। পুরো সমাজ এবং জাতি- বিশেষ করে ভবিষ্যৎ প্রজন্ম এর দ্বারা ভূক্তভোগী হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন