শুক্রবার, ২৫ মার্চ, ২০১৬

ডাঃ জাকির নায়েক পিস টিভি ও ফেরকায়ে আহলে হাদীস প্রসঙ্গ

মাওলানা  মুহাম্মাদ মামুনুল হক সাহেব
ইদানিং পিস টিভি বাংলায় আমার বক্তব্য সম্প্রচারকে কেন্দ্র করে কিছু ভুল বোঝাবুঝি সৃষ্টি হচ্ছে ৷ অনেক শুভানুধ্যায়ীর পক্ষ থেকে এ বিষয়ে আমার কাছেও জানতে চাওয়া হয়েছে ৷ কোনো কোনো অতিউৎসাহী আগ বাড়িয়ে আবার বিভ্রান্তিকর কিছু কথাও প্রচার করছেন ৷ এমন প্রেক্ষিতে সংশ্লিষ্ট বিষয়ে আমার কিছু বক্তব্য তুলে ধরা প্রয়োজন মনে করছি-
ডাঃ জাকির নায়েক সম্পর্কে অতি বাড়াবাড়ি এবং অতি ছাড়াছাড়ি প্রান্তিক দুই ধরনের বক্তব্যেরই বিরোধী আমি ৷ ভারসাম্যপূর্ণ মধ্যপন্থা অবলম্বন করাকেই আমার পছন্দ ৷ সুতরাং ডাঃ জাকির নায়েককে আসমানে তুলে নাচানাচি করাকে যেমন বাড়াবাড়ি মনে করি ৷ আবার তাকে ইহুদী-খ্রীষ্টানদের দালাল সাব্যস্ত করাকেও আমি বৈধ মনে করি না ৷ এ বিষয়ে আল্লামা তাকী উসমানী ও দারুল উলুম করাচির বক্তব্যই আমার বক্তব্য ৷ 
আল্লামা তাকী উসমানী স্বাক্ষরিত দারুল উলূম করাচীর এক ফতোয়ায় ডাঃ জাকির নায়েককে তুলনামূলক ধর্মতত্বের বিষয়ে একজন দক্ষ স্কলার হিসাবে যেমন স্বীকৃতি দেয়া হয়েছে, তেমনি আবার চার ইমামের অনুসৃত মাযহাব বিষয়ে তার বক্তব্যের কঠোর সমালোচনাও করা হয়েছে এবং মাসআলাগত বিষয়ে তার কথার অগ্রহনযোগ্যতার রায়ও দেয়া হয়েছে ৷

আমিও মনে করি,
ডাঃ জাকির নায়েক অন্যান্য ধর্মের তুলনায় ইসলামের শ্রেষ্ঠত্ব প্রমাণের বিষয়ে একজন দক্ষ ব্যক্তি ৷ তবে যেহেতু তিনি কোনো আলেম বা মুফতী নন তাই ফতোয়া দেয়ার অধিকার তার নেই ৷ তাছাড়া মাযহাব বিষয়ে তার বক্তব্যও সঠিক নয় ৷ 
সালাফিয়াতের দৃষ্টিভঙ্গির আলোকে তিনি নিজে আমল করতে পারেন তাতে আপত্তি করি না, কিন্তু মাসআলা বয়ান না করে তিনি তুলনামূলক ধর্মতত্ত্ব নিয়ে ক্ষান্ত থাকলে ইসলামের অধিকতর ফায়দা হবে বলে মনে করি ৷

নদওয়াতুল উলামা লখনৌর রেক্টর মাওলানা সালমান নদভী জাকির নায়েক সাহেবকে এ বিষয়ে দৃষ্টি আকর্ষন করার প্রেক্ষিতে শুনেছি নায়েক সাহেবও ইতিবাচক মনোভাব দেখিয়েছেন ৷ সেই প্রেক্ষাপট থেকেই ২০১৪ সালে তিনি সব মত ও পথের ওলামাদের পিস টিভিতে প্রোগ্রাম করার ব্যবস্থা করেছিলেন এবং ওলামায়ে দেওবন্দের উল্লেখযোগ্য অনেককেই দাওয়াত করেছিলেন ৷ সেই মোতাবেক আমাকেও আমন্ত্রণ জানানো হয় ৷ আমি কিছু প্রোগ্রাম করতে সম্মত হই এবং ২০১৪ সালের এপ্রিল মাসে দুই সপ্তাহের সফরে দুবাই গিয়ে কিছু বক্তব্য রেকর্ড করাই ৷
দুবাই সফরে আমরাও জাকির নায়েক সাহেবকে মাসআলার আলোচনা পরিহার করে তুলনামূলক ধর্মতত্ত্বের আলোচনায় নিজেকে সীমিত রাখার দাওয়াত দেই ৷ তিনিও তা সাদরে গ্রহন করেন এবং অনেক আন্তরিকতার পরিচয় দেন ৷
আমরা ইসলামের দাওয়াত ও ইসলামী রাজনীতির ময়দানে কাজ করি ৷ সেই হিসাবে দায়িত্ব মনে করে এই দাওয়াত পৌছিয়েছি ৷ জাকির নায়েক সাহেবের বক্তব্যগুলো আমি শুনতে পারি না ৷ তবে যারা শুনে থাকেন তাদের কারো কারো কাছ থেকে জানতে পেরেছি, অনেক ক্ষেত্রেই নাকি ডাঃ সাহেব নিজে আলেম নন এমন কথা বলে ফতোয়া দেয়াকে এড়িয়ে যান ৷ যদি বাস্তবেই এমনটা হয়ে থাকে তবে তো তা খুবই ভালো কথা ৷ তা ছাড়া পিস টিভিকেও তিনি শুধু আহলে হাদীসদের মুখপাত্র রাখতে চান না মর্মে আমাদের কাছে তথ্য আছে ৷
এই ধরনের ইতিবাচক একটি সুযোগকে কাজে লাগানোর দাওয়াতী মিশন নিয়েই আমি পিস টিভিতে কিছু প্রোগ্রাম করেছিলাম ২০১৪ সালের এপ্রিল মাসে ৷ ২০১৪ সালের পর আবার আমাকে দাওয়াত করা হয় পিস টিভির পক্ষ থেকে ৷ কিন্তু আমি আগের বারের দাওয়াতী মিশনের ফলাফল না জেনে দ্বিতীয় বার সেখানে অংশগ্রহণ করা মুনাসিব মনে করি নি ৷ 
এখন আমার কথা হলো, কোনো ব্যক্তি যদি চার ইমামের কোনো এক জনেরও তাকলীদ না করে ইমাম ইবনে তাইমিয়া রহঃ ও হারামাইনের সালাফী উলামাদের তাকলীদ করে, তাকে আমি গোমরাহ মনে করি না ৷ তবে কেউ যদি মাযহাব অনুসরণের বিরুদ্ধাচারণ করে তবে এটাকে আমি স্পষ্ট গোমরাহী মনে করি ৷

অপর দিকে এমন কিছু কথাও কানে আসছে যে, আহলে হাদীস অনুসারী কোনো কোনো ভাই তাদের চিন্তাধারার স্বপক্ষে আমার নামও প্রচার করছেন ৷ কিংবা আমার অনুষ্ঠান প্রচারের সুবাদে পিস টিভির সকল প্রোগ্রামে আমার সমর্থন আছে মর্মে দাবি করেন ৷ এই বিষয়ে আমার বক্তব্য আমি পরিষ্কার করছি,
আমি একজন পাক্কা হানাফী দেওবন্দী মুসলমান ৷ পিস টিভিতে আমি গিয়েছিলাম আমাদের দাওয়াতী মিশনের অংশ হিসাবে ৷ সুতরাং আমার নিজস্ব বক্তব্য ছাড়া পিস টিভিতে প্রচারিত অন্য কোনো বক্তব্যের দায়িত্ব আমার নয় ৷ 
কেউ যদি আমার নামে এমন কিছু প্রচার করে তবে তা খণ্ডন করা আমার দায়িত্ব বলে মনে করি এবং এ ব্যপারে আমি স্বোচ্চার আছি আলহামদুলিল্লাহ ৷
সেইসাথে হানাফী মাযহাবের শ্রেষ্ঠত্ব প্রমাণ কিংবা ফিরকায়ে আহলে হাদীসের অযাচিত অভিযোগ খণ্ডনের প্রয়োজনে যদি কোথাও আমার উপস্থিতি প্রয়োজন মনে করা হয় তবে সেই প্রোগ্রামকে আমি প্রাধান্য দিব এবং মাযহাব ও তাকলীদের অপরিহার্যতার উপর আমার বক্তব্য তুলে ধরব ইনশাআল্লাহ ৷

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন