বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০১৬

আলেমের পরিচয়


আলেম শব্দের শাব্দিক অর্থ জ্ঞানী। শরীয়তের পরিভাষায় আলেম বলা হয়- যিনি দীন ও শরীয়তের গভীর জ্ঞান রাখেন, সেই জ্ঞান অনুযায়ী আমল করেন, সুন্নাতের অনুসরণে নিজের জীবনকে পরিচালিত করেন এবং আল্লাহর ভয় যার মধ্যে প্রবল থাকে।
.
দীনি ইলম শিক্ষার জন্য জরুরি একটি শর্ত হচ্ছে- সনদ থাকা। অর্থাৎ কোনো আলেমের কাছ থেকে ইলম শিক্ষা করা।
বইপুস্তক দীন শিক্ষার মাধ্যম হলেও মূলত দীনি ইলম পাওয়া যায় উস্তাদের কাছ থেকেই। এই ইলম সীনা থেকে সীনায় আসে। যে সনদ রাসূল সা. পর্যন্ত পৌঁছে। এভাবে ইলম শিক্ষা করা সরাসরি রাসূল সা. এর কাছ থেকে শিক্ষা করার মতোই। 
সুতরাং যে কোনো জ্ঞানীকে আলেম বলা যাবে না। আবার কেউ যদি নিজে নিজে ব্যাপক দীনি জ্ঞান অর্জন করে তবুও তাকে আলেম বলা যাবে না।
.
* দীনি ইলম অর্জনের জন্য যে সনদ শর্ত তার প্রমাণ :
বিখ্যাত তাবেয়ী মুহাম্মাদ বিন সীরীন রহ. বলেন-
إِنَّ هَذَا الْعِلْمَ دِينٌ فَانْظُرُوا عَمَّنْ تَأْخُذُونَ دِينَكُمْ.
‘নিশ্চয় এই ইলম হলো দীন। সুতরাং তোমরা ভালো করে যাচাই করে নাও কার কাছ থেকে তোমরা তোমাদের দীন গ্রহণ করছ!’ (সহীহ মুসলিম : ২৬)
* প্রসিদ্ধ তাবেয়ী আবদুল্লাহ ইবনুল মুবারক রহ. বলেন-
الإِسْنَادُ مِنَ الدِّينِ وَلَوْلاَ الإِسْنَادُ لَقَالَ مَنْ شَاءَ مَا شَاءَ.
‘সনদ হলো দীনের অংশ। সনদ না থাকলে যার যা ইচ্ছা বলত!’ (সহীহ মুসলিম : ৩২)
এ কারণেই প্রতিটি হাদীসের মান অতিরিক্ত সতর্কতার সাথে যাচাই করা হয়। প্রত্যেক রাবী সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হয়। উলুমুল হাদীস শাস্ত্র তৈরি হয়েছে শুধু এই উদ্দেশ্যেই।
তাই সনদ ছাড়া কোনো হাদীস বা দীনি কোনো বিষয়ই গ্রহণযোগ্য নয়। দীনের প্রতিটি বিষয় গ্রহণ করতে হবে পরিপূর্ণ সতর্কতার সাথে ভালোভাবে যাচাই-বাছাই করে।
.
** আমাদের দীনি পরিমণ্ডলে আলেম বলতে তাকেই বোঝানো হয় যিনি কওমী মাদরাসা থেকে শিক্ষা সমাপ্ত করেন। কারণ মাদরাসায় না পড়ে (সব শর্ত মেনে) প্রকৃত আলেম হওয়ার নজির নেই। মাদরাসার নেসাব, নেযাম ও পরিবেশ এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে একজন মানুষ মাদরাসায় পড়াশোনা করে প্রকৃত আলেমে দীন হওয়ার পাশাপাশি আমলদার-আল্লাহওয়ালা-মুত্তাকী হতে পারে।
সুতরাং কেউ যদি মাদরাসায় পড়াশোনা করেও প্রকৃত আলেমে দীন হতে না পারে তাহলে এটা তার দুর্ভাগ্য ও ব্যর্থতা।
আলেম হওয়ার জন্য সার্টিফিকেট বিবেচ্য নয়। কেউ মাদরাসায় পড়াশোনা করলেই তাকে আলেম বলে দেয়া যাবে না, যতক্ষণ না তার সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে যে তিনি যথার্থই আলেম হতে পেরেছেন।
.
বর্তমানে অতি ফেতনার যুগে কওমী মাদরাসা যে দীনের সবচেয়ে বড় দুর্গ তা অস্বীকার করার উপায় নেই। মাদরাসা থেকেই হক্কানী আলেমে দীন তৈরি হন। সমাজের সব স্তরে যেভাবে অধঃপতন শুরু হয়েছে, তাতে সঠিকভাবে দীন পালন করতে হলে মাদরাসা ও আলেমদের সঙ্গে সম্পর্ক রাখা খুবই জরুরি। অন্যথায় যে কোনো সময় বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা অতি মাত্রায় বিদ্যমান।
ব্যতিক্রম সবক্ষেত্রেই আছে। মাদরাসায় পড়েও দুই-একজন ভিন্ন পথে চলে যাওয়া অসম্ভব নয়। এর বিভিন্ন কারণ থাকতে পারে।
.
অপরদিকে মাদরাসায় পড়াশোনা না করে যারা ‘আলেম’ হওয়ার চেষ্টা করেছেন, তাদের বিভ্রান্ত হওয়ার নজিরই বেশি। উদাহরণের অভাব নেই। জনাব আবুল আলা মওদুদী ও ডা. জাকির নায়েক এর উৎকৃষ্ট উদাহরণ।
সাধারণ মানুষ বাংলা-ইংরেজিতে কিছু ধর্মীয় বই পড়েই নিজেকে বিশাল আলেম ভাবতে থাকে। এমন মূর্খদেরকে কিছু বোঝালেও বোঝে না! খুবই মারাত্মক বিভ্রান্তি থাকে এদের মধ্যে! প্রায়ই তাদেরকে আলেমদের সঙ্গে তর্কে লিপ্ত হতে দেখা যায়! আল্লাহ মাফ করুন!
.
দীনি বিষয়ে একাকী পড়াশোনা করেও বিভ্রান্ত হননি এমন মানুষও আছেন। এর কারণ কোনো আলেম বা আল্লাহওয়ালার সাথে সম্পর্ক রাখা অথবা তাবলীগের মেহনতের সঙ্গে জড়িত থাকা। তার আমলও যদি সঠিক হয় তাহলে আমরা তাকে আবেদ বলতে পারি। তিনি একজন মুমিন, আবেদ ও ভালো মানুষ, তবে আলেম নন।
.
আল্লাহ তায়ালা আমাদের সবাইকে প্রকৃত আলেমে বা আমল হওয়ার তাওফীক দিন!
আজীবন দীনের খেদমত ও মাদরাসার সঙ্গে জড়িত থাকার তাওফীক দান করুন!
সবাইকে দীনের সঠিক বুঝ দান করুন!
সবাইকে হেদায়াতের নূরে নূরান্বিত করুন!
আমীন!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন