বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০১৬

মসজিদে জানাযার নামায ( মুফতি মুহিউদ্দিন কাসেমি )

জানাযার নামায সাধারণত উন্মুক্ত প্রান্তরে, মাঠে-ময়দানে বা ঈদগাহে পড়া উত্তম। তবে মাঠ না থাকলে বা অন্য কোনো সমস্যা থাকলে মসজিদের বাইরে লাশ রেখে ভেতরে জানাযা পড়া জায়েয, মাকরুহ হবে না। যেমন আমাদের দেশের শহরে বিশেষত ঢাকা শহরের প্রায় প্রতিটি মসজিদে তা-ই করা হয়। যদি এটাও সম্ভব না হয় তাহলে মসজিদের ভেতরে লাশ রেখেও জানাযা পড়া জায়েয। তবে মাকরুহ হবে। এসময় খেয়াল রাখতে হবে যেন মসজিদের পবিত্রতার কোনো সমস্যা না হয়। 
عَنْ أَبِى سَلَمَةَ بْنِ عَبْدِ الرَّحْمَنِ أَنَّ عَائِشَةَ لَمَّا تُوُفِّىَ سَعْدُ بْنُ أَبِى وَقَّاصٍ قَالَتِ ادْخُلُوا بِهِ الْمَسْجِدَ حَتَّى أُصَلِّىَ عَلَيْهِ. فَأُنْكِرَ ذَلِكَ عَلَيْهَا فَقَالَتْ وَاللَّهِ لَقَدْ صَلَّى رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- عَلَى ابْنَىْ بَيْضَاءَ فِى الْمَسْجِدِ سُهَيْلٍ وَأَخِيهِ. 
হযরত আবু সালামা ইবনে আব্দুর রহমান রা. থেকে বর্ণিত, তিনি বলেন : যখন সাআদ ইবনে আবি ওয়াক্কাস রা. মৃত্যুবরণ করেন, তখন আয়েশা রা. বলেন- তোমরা তাকে মসজিদে প্রবেশ করাও যাতে করে আমি তার জানাযা পড়তে পারি। অতঃপর সাহাবায়ে কেরাম তা অপছন্দ করলে আয়েশা রা. বলেন- আল্লাহর কসম নিশ্চয় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বায়যার দুই ছেলে সুহাইল ও তার ভাইয়ের জানাযা মসজিদে পড়েছেন। (সহিহ মুসলিম, হাদিস নং- ৯৭৩)
عَنْ عَائِشَةَ، قَالَتْ: " وَاللَّهِ لَقَدْ صَلَّى رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّم، َ عَلَى ابْنَيْ بَيْضَاءَ فِي الْمَسْجِدِ: سُهَيْلٍ، وَأَخِيهِ "
হযরত আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন : রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুহাইল ইবনে বায়যার জানাযা মসজিদে পড়েছেন। 
(সুনানে আবু দাউদ, হাদিস নং- ৩১৯০)।
عَنْ أَبِى هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- ্র مَنْ صَلَّى عَلَى جَنَازَةٍ فِى الْمَسْجِدِ فَلاَ شَىْءَ عَلَيْهِ গ্ধ.

হযরত আবু হুরায়রা রা. হতে বর্ণিত, রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন : যে ব্যক্তি মসজিদে জানাযা পড়ে তার কোনো কিছু হবে না। অর্থাৎ কোনো পাপ হবে না। (সুনানে আবি দাউদ, হাদিস নং- ৩১৯১)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন