সোমবার, ৪ এপ্রিল, ২০১৬

রাসুল সা. কি নূরের তৈরী??????

নূর” نور একটি আরবী শব্দ, যা অর্থ হল আলো, জ্যোতি। এর বিপরীদ শব্দ হল ظلمة বা অন্ধকার, ‘নূর’ শব্দটি দৃশ্যমান আলো এবং অদৃশ্যমান আলো তথা হেদায়াত, জ্ঞান ইত্যাদি অর্থে ব্যবহৃত হয়।
—————–
দেখুন কোরআনে-
*****************
** ﻫُﻮَ ﺍﻟَّﺬِﻱ ﺟَﻌَﻞَ ﺍﻟﺸَّﻤْﺲَ ﺿِﻴَﺎﺀً ﻭَﺍﻟْﻘَﻤَﺮَ ﻧُﻮﺭًﺍ – يونس-٥
** ﻣَﺜَﻠُﻬُﻢْ ﻛَﻤَﺜَﻞِ ﺍﻟَّﺬِﻱ ﺍﺳْﺘَﻮْﻗَﺪَ ﻧَﺎﺭًﺍ ﻓَﻠَﻤَّﺎ ﺃَﺿَﺎﺀَﺕْ ﻣَﺎ ﺣَﻮْﻟَﻪُ ﺫَﻫَﺐَ ﺍﻟﻠَّﻪُ ﺑِﻨُﻮﺭِﻫِﻢ- البقرة-١٧
উল্লেখিত আয়াতদ্বয়ে “নূর” শব্দটি দৃশ্যমান আলোর অর্থে ব্যবহৃত হয়েছে।
** ﺍﻟﻠَّﻪُ ﻭَﻟِﻲُّ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍ ﻳُﺨْﺮِﺟُﻬُﻢ ﻣِّﻦَ ﺍﻟﻈُّﻠُﻤَﺎﺕِ ﺇِﻟَﻰ ﺍﻟﻨُّﻮﺭِ ۖ ﻭَﺍﻟَّﺬِﻳﻦَ ﻛَﻔَﺮُﻭﺍ ﺃَﻭْﻟِﻴَﺎﺅُﻫُﻢُ ﺍﻟﻄَّﺎﻏُﻮﺕُ ﻳُﺨْﺮِﺟُﻮﻧَﻬُﻢ ﻣِّﻦَ ﺍﻟﻨُّﻮﺭِ ﺇِﻟَﻰ ﺍﻟﻈُّﻠُﻤَﺎﺕِ -البقرة-٢٥٧
** ﻓَﺂﻣِﻨُﻮﺍ ﺑِﺎﻟﻠَّﻪِ ﻭَﺭَﺳُﻮﻟِﻪِ ﻭَﺍﻟﻨُّﻮﺭِ ﺍﻟَّﺬِﻱ ﺃَﻧﺰَﻟْﻨَﺎ ۚ ﻭَﺍﻟﻠَّﻪُ ﺑِﻤَﺎ ﺗَﻌْﻤَﻠُﻮﻥَ ﺧَﺒِﻴﺮٌ- التغابن- ٨
এ দুটি আয়াতের প্রথম আয়াতে ‘নুর’ ঈমানের আলো যা দৃশ্যমান নয় বুঝানো হয়েছে আর দ্বিতীয় আয়াতে ‘নুর’ বলতে কোরআনে কারীমকে বুঝানো হয়েছে। বলা বাহুল্য সেটাও অদৃশ্য আলো।
সতরাং কোরআনে কোথাও “নুর” দ্বারা রাসুল সা. নূরের তৈরী এমুনটা নেই।
———————————–
হাদিস শরীফের প্রতি লক্ষ করলেও “নুর” শব্দের উভয় অর্থ পাওয়া যায়।
————–
দেখুন হাদিসে-
**************
** ﺧﻠﻘﺖ ﺍﻟﻤﻼﺋﻜﺔ ﻣﻦ ﻧﻮﺭ , ﻭﺧﻠﻖ ﺍﻟﺠﺎﻥ ﻣﻦ
ﻣﺎﺭﺝ ﻣﻦ ﻧﺎﺭ , ﻭﺧﻠﻖ ﺁﺩﻡ ﻣﻤﺎ ﻭصفا.- صحيح المسلم-٢:٤١٣
অত্র হাদিসে ‘নুর’ শব্দটি দৃশ্যমান নুরের অর্থে ব্যবহৃত হয়েছে।
كتاب الله فيه الهدي والنور. من استمسك به و اخذبه كان علي الهدي ومن اخطأه ضلّ.- صحيح المسلم- ٢:٢٨٠
এ হািদসে হিদায়াত এবং ইলমকে ‘নুর’ বলা হয়েছে যা স্পষ্টত দৃশ্য নুর নয় বরং অদৃশ্য নুর।
মোদ্দা কথা হল নুর শব্দটি দিয়ে কোরআন হাদিসে কোথাও রাসুল সা. নুরের তৈরী বুঝানো হয়নি।
————–
★ রাসুল সা. বাশার বা মানুষ হওয়ার প্রমাণ সমূহ।
##############################
★★ পবিত্র কোরআনের আলোকে ★★
———————————-
আয়াত_০১:
** ﻗُﻞْ ﺇِﻧَّﻤَﺎ ﺃَﻧَﺎ ﺑَﺸَﺮٌ ﻣِﺜْﻠُﻜُﻢْ ﻳُﻮﺣَﻰٰ ﺇِﻟَﻲَّ ﺃَﻧَّﻤَﺎ ﺇِﻟَٰﻬُﻜُﻢْ ﺇِﻟَٰﻪٌ ﻭَﺍﺣِﺪٌ ۖ ﻓَﻤَﻦْ ﻛَﺎﻥَ ﻳَﺮْﺟُﻮ ﻟِﻘَﺎﺀَ ﺭَﺑِّﻪِ ﻓَﻠْﻴَﻌْﻤَﻞْ ﻋَﻤَﻠًﺎ ﺻَﺎﻟِﺤًﺎ ﻭَﻟَﺎ ﻳُﺸْﺮِﻙْ ﺑِﻌِﺒَﺎﺩَﺓِ ﺭَﺑِّﻪِ ﺃَﺣَﺪًﺍ – الكهف- ١١٠
আয়াত_০২:
** ﻗُﻞْ ﺳُﺒْﺤَﺎﻥَ ﺭَﺑِّﻲ ﻫَﻞْ ﻛُﻨﺖُ ﺇِﻟَّﺎ ﺑَﺸَﺮًﺍ رَّسُوْلاً.- بني إسرائيل-٩٣
আয়াত_০৩:
** ﻗُﻞْ ﺇِﻧَّﻤَﺎ ﺃَﻧَﺎ ﺑَﺸَﺮٌ ﻣِﺜْﻠُﻜُﻢْ ﻳُﻮﺣَﻰ ﺇِﻟَﻲَّ ﺃَﻧَّﻤَﺎ ﺇِﻟَﻬُﻜُﻢْ ﺇِﻟَﻪٌ ﻭَﺍﺣِﺪٌ ﻓَﺎﺳْﺘَﻘِﻴﻤُﻮﺍ ﺇِﻟَﻴْﻪِ ﻭَﺍﺳْﺘَﻐْﻔِﺮُﻭﻩُ ﻭَﻭَﻳْﻞٌ ﻟِﻠْﻤُﺸْﺮِﻛِﻴﻦ-حٰم السجدة-٦
আয়াত_০৪:
** ﻭَﻣَﺎ ﺟَﻌَﻠْﻨَﺎ ﻟِﺒَﺸَﺮٍ ﻣِّﻦ ﻗَﺒْﻠِﻚَ ﺍﻟْﺨُﻠْﺪَ ۖ ﺃَﻓَﺈِﻥ ﻣِّﺖَّ ﻓَﻬُﻢُ ﺍﻟْﺨَﺎﻟِﺪُﻭﻥَ- الأنبياء-٣٤
এই আয়াতে কারীমাগুলোতে بشر ‘বাশার’ শব্দ ব্যবহৃত হয়েছে যার অর্থ হল রক্ত গোশতে তৈরী মানুষ।
সুতরাং কোরআনে আমরা রাসূল সা. কে রক্তে গোশতে গড়া মানুষ হওয়ার প্রমাণ পাই।
—————
হাদিসের আলোকেঃ
++++++++++++++++++
#হাদিস_০১:
হযরত উম্মে সালামা রা. থেকে বর্ণিত রাসুল সা. ইরশাদ করেন-إنما انا بشر. ” আমি তো একজন মানুষ মাত্র”।
– সহীহ বুখারী-১:৩৩২, সহীহ মুসলিম-২:৭৪
হাদিস_০২:
রাসুল সা. বলেন-
اللهم انما انا محمد بشر يغضب.
অর্থাৎ “হে আল্লাহ! আমি মুহাম্মাদ একজন মানুষ, আমি মাঝে মধ্যে রাগান্বিত হই”।
-মুসনাদে আহমাদ-২:৪৯৩.
হাদিস_০৩:
الا يا ايها الناس انما انا بشر يوشك ان يأتيني رسول ربي عزوجل فاجيب. –
– مسند احمد-٤:٤٧٢
হাদিস_০৪:
ﺇﻧﻤﺎ ﺃﻧﺎ ﺑﺸﺮ . ﻭﺇﻧﻲ ﺍﺷﺘﺮﻃﺖ ﻋﻠﻰ ﺭﺑﻲ ﻋﺰ ﻭﺟﻞ ، ﺃﻱ ﻋﺒﺪ ﻣﻦ ﺍﻟﻤﺴﻠﻤﻴﻦ ﺳﺒﺒﺘﻪ ﺃﻭ ﺷﺘﻤﺘﻪ ، ﺃﻥ ﻳﻜﻮﻥ ﺫﻟﻚ ﻟﻪ ﺯﻛﺎﺓ و اجرا.
– صحيح المسلم-١:٣٢٣
উল্লেখিত হাদিসসমুহ দ্বারা সুষ্পষ্ট ভাবে প্রমাণিত হল যে, রাসুল সা. মানুষ ছিলেন। যদিও তিনি বিস্ব মানবতার জন্য হেদায়াতের নুর বা উজ্জ্বল আলোকবর্তিকাও বটে।
والله اعلم بالصواب

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন