রবিবার, ১২ জুন, ২০১৬

নকশায় আঁকা কুরআন: ৫ সূরা মায়েদা মূল আলোচ্য বিষয়: ওয়াদা পূরণ।



প্রথম ভাগ: ১-৪০। দ্বীন, মান-সম্মান, জানমালের হেফাযত।
১: ১-৬। ওয়াদা-অঙ্গীকারপূরণ। হালাল ও হারাম বস্তুর বর্ণনা। ওজুর বর্ণনা। ইয়াতীমের বর্ণনা। 
২: ৭-১১। নেয়ামতসমূহ ও অঙ্গীকারসমূহকে স্মরণ করিয়ে দেয়া হয়েছে। বিচার ও স্বাক্ষ্যের ক্ষেত্রে ইনসাফের আদেশ দেয়া হয়েছে। 
৩: ১২-১৯। আহলে কিতাবের কিছু অবস্থা। আহলে কিতাবকে রাসূল ও কুরআন সম্পর্কে উপদেশ। 
৪: ২০-২৬। মুসা আ. এর সাথে ইহুদীদের কিছু আচরণগত অবস্থান তুলে ধরা হয়েছে। 
৫: ২৭-৩১। হাবীল ও কাবীলের ঘটনা। 
৬: ৩২-৩৪। পৃথিবীতে হত্যা-ফাসাদ সৃষ্টির শাস্তি। 
৭: ৩৫। নেক আমলের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের ফযীলত। 
৮: ৩৬-৩৭। কিয়ামতের দিন কাফিরদের শাস্তির বর্ণনা। 
৯: ৩৮-৪০। চুরির শাস্তি। 
-
দ্বিতীয় ভাগ: ৪১-৮৬। আহলে কিতাবের সাথে বন্ধুত্বের ব্যাপারে নিষেধাজ্ঞা। 
১: ৪১-৪৩ । ইহুদি ও মুনাফিকদের আচরণে কষ্ট পাওয়া নবীজি সা.-কে সান্ত¦নাপ্রদান। ইহুদি ও মুনাফিকদের শাস্তি। 
২: ৪৪-৫০। আসমানী কিতাব একটা আরেকটাকে সত্যয়ন করে। কুরআন তার পূর্বের সমস্ত ধর্মকে রহিত করে। 
৩: ৫১-৫৮। কাফেরদের সাথে বন্ধুত্বের ব্যাপারে নিষেধাজ্ঞা। আল্লাহর রাসুল ও মুমিনগনের সাথে বন্ধুত্বের আবশ্যকীয়তা। 
৪: ৫৯-৭৬। রবের সাথে আহলে কিতাবের অসমীচিন আচরণ আল্লাহর সাথে নাসারাদের শিরক। 
৫: ৭৭-৮৬। ধর্ম নিয়ে করার কারণে, আহলে কিতাবের ওপর এ-ব্যাপারে নিষেধাজ্ঞা। মুমিনগনের প্রতি আহলে কিতাবের শত্রুতার পরিমাণ। 
-
তৃতীয় ভাগ: ৮৭-১০৮। বিধিবিধানের আয়াত। 
১: ৮৭-৮৮। আল্লাহ যা হালাল করেছেন, সেটাই উত্তম। 
২: ৮৯। শপথের বিধান ও শপথ ভঙ্গের কাফফারা। 
৩: ৯০-৯৩। মদ-জুয়া-ভাগ্যনির্ধারণী তীর-পশুবলী ইত্যাদি থেকে নিষেধাজ্ঞা। 
৪: ১০০। ইহরাম অবস্থায় শিকারের বিধান। 
৫: ১০১-১০৫। জাহেলী যুগের মানুষদের ভ্রান্তির জবাব। মুমিনগনের প্রতি দিক-নির্দেশনা। 
৬: ১০৬-১০৮। মৃত্যুকালীন ওসীয়তের স্বাক্ষী রাখা। 
-
চতুর্থ ভাগ: ১০৯-১২০। কিয়ামতের দিন অঙ্গীকারগুলোর পুননিরীক্ষণ। মায়েদার ঘটনা। 
১: ১০৯। কেয়ামতের দিন আল্লাহ রাসূলগনকে আল্লাহ প্রশ্ন করবেন, তাদের কওম তাদের দাওয়াতে কী উত্তর দিয়েছিল, সে ব্যাপারে। 
২: ১১০-১১৫। ঈসা আ.-এর মু‘জিযা। মায়েদার ঘটনা। 
৩: ১১৬-১১৮। আল্লাহ তা‘আলা ও ঈসা আ.-এর কথোপকথন। 
৪: ১১৯-১২০। কিয়ামতের দিন সত্যবাদীদের প্রতিদান। আল্লাহর কুদরতের কিছু নিদর্শন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন