মঙ্গলবার, ১৪ জুন, ২০১৬

বাড়াবাড়ির কবলে আমাদের সমাজের বিবাহ.....................


আমি একটা বিষয় নিয়ে চিন্তা করলাম।যখন মানুষ বিবাহ বন্ধনে আবদ্ধ হয় দুপাশ থেকেই ছেলে মেয়ে বা তাদের গার্ডিয়ান গন চরম হতাশায় ভুগতে হয়।তাই সব মিলিয়ে বিবাহ যেন আমাদের সমাজে কাল হয়ে দাড়িয়েছে।কিছু কিছু বিবাহে এমন ঝগড়া হয় শেষ পর্যন্ত বিবাহের পরিসমাপ্তি ঘটে।যেমন ধরা যাক ছেলের গার্ডিয়ান কর্তৃক মেয়ের পিতার উপর জুলুম
, 
(১) ওয়ালিমা খাওয়ানোর দায়িত্ব সাধারণত ছেলে পক্ষের কাজ আর এটা শরিয়ত দ্বারা প্রমানিত।কিন্তু বর্তমান সমাজে মেয়ের বাড়িতে আগে খাবারের ইন্তেজাম করা হয়ে থাকে। এতে করে মেয়ের পিতা যদি গরীব ও হয় তথাপিয় সমাজের চাপে বা বর পক্ষের চাপে ঋণ করে হলেও খাবারের ইন্তেজাম করতে হয়ে থাকে।আবার ছেলের গার্ডিয়ান কর্তৃক বলে দেওয়া হয় আমরা এতজন তথা ১০০ জন আসবো চাই সে গরীব হোক তাতে তাদের কি আসে যায়।এতে করে যেমন সে নির্যাতিত হয় সাথে সাথে বিবাহের মাঝে ফাটল সৃষ্টি হয়। 
,
(২) যৌতুক যার জন্য বিবাহের আগ থেকে বলে দেওয়া হয়। জামাইকে এটা দিতে হবে বা বিদেশ গমনের জন্য বা বাইক কিনার জন্য এত টাকা দিতে হবে।এতে করে মেয়ের বাবা যিনি কষ্ট করে অন্যত্র থেকে ঋণ করে দিয়ে থাকে। আর যদি না পারে তো এখানেই ক্ষেন্ত।আবার অনেক জাগায় দেখা যায় যৌতুক না দেয়ায় মেয়ের উপর পাশবিক নির্মম নির্যাতন চালানো হয়।অতপর এক পর্যায়ে তালাক পর্যন্ত চলে যায়। 
,
মেয়ের গার্ডিয়ান কর্তৃক ছেলের উপর জুলুম।
,
এখানে সবচাইতে গুরুত্ব পূর্ণ বিষয় হচ্ছে দেন মহর।কারন অনেক সময় এমন হয় যে, ছেলের ইনকাম ১০০ টাকা কিন্তু তার ঘাড়ে চাপিয়ে দেওয়া হয় ১০০০০০০ লক্ষ টাকা এতে করে অনেক বিবাহ বিচ্ছেদ হয়ে যায় বা যদিও ধরা হয় কিন্তু ৯০% মানুষ তা আদায় করে না।কারন সে কিভাবে আদায় করবে তার ইনকাম তো ১০০ টাকা সে ১০০০০০০ লক্ষ টাকা কোথায় পাবে তাই শেষ পর্যন্ত এভাবে থাকে। 
,
তাই আসুন আমরা আমাদের সমাজ কে সুন্দর করি না জায়েজ গর্হিত কাজ থেকে বিরত থাকি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন